Homeমোবাইলভারতে সস্তায় পাওয়া যাবে iPhone? নিজস্ব অফলাইন স্টোর খুলছে Apple

ভারতে সস্তায় পাওয়া যাবে iPhone? নিজস্ব অফলাইন স্টোর খুলছে Apple

এদেশের Apple এর দুটি স্টোরের মধ্যে প্রথম স্টোরটি মুম্বাইতে এবং দ্বিতীয়টি নয়াদিল্লিতে খোলা হবে।

Apple-এর নানাবিধ প্রোডাক্ট দীর্ঘদিন ধরে ভারতে বিক্রি হচ্ছে, এবং এদেশে মার্কিনি টেক সংস্থাটির অজস্র অনুরাগীও রয়েছে। তবে ভারতে এখনও পর্যন্ত কোম্পানির কোনো অফিসিয়াল অফলাইন স্টোর নেই। উল্লেখ্য যে, এদেশে Apple-এর যাবতীয় প্রোডাক্ট অনেক রিটেইল স্টোরেই পাওয়া যায়; কিন্তু সেগুলি সংস্থার নিজস্ব নয়, সবই অথোরাইজড। তবে খুব শীঘ্রই কার্পেটিনো ভিত্তিক টেক জায়েন্টটি ভারতে তাদের প্রথম অফলাইন স্টোর খুলতে পারে। ফলে কোম্পানির অনুরাগীদের জন্য এটা যে নিঃসন্দেহে এক দারুণ সুসংবাদ, সেকথা বলাই বাহুল্য।

খুব শীঘ্রই ভারতে দুটি অফলাইন স্টোর খুলতে চলেছে Apple

রিপোর্ট অনুযায়ী, সংস্থাটি ভারতে দুটি স্টোর খুলতে পারে। তবে সেগুলি এদেশের কোন কোন শহরে হবে, সে সম্পর্কে এখনও পর্যন্ত নিশ্চিতভাবে কিছু জানা যায়নি। উপরন্তু, অ্যাপলের তরফেও আনুষ্ঠানিকভাবে বিষয়টি সম্পর্কে কোনো সুনিশ্চিত বিবৃতি মেলেনি৷ তবে সূত্র মারফত জানা গেছে, এদেশের দুটি স্টোরের মধ্যে প্রথম স্টোরটি মুম্বাইতে এবং দ্বিতীয়টি নয়াদিল্লিতে খোলা হবে। উল্লেখ্য, দুটি স্টোরই এ বছরের এপ্রিলের মধ্যে খোলা হবে বলে আশা করা হচ্ছে।

রিপোর্টে আরও বলা হয়েছে যে, ইতিমধ্যেই আসন্ন স্টোরগুলির জন্য ১২ টি বিভিন্ন পদে লোক নিয়োগ করা শুরু করে দিয়েছে অ্যাপল। এর মধ্যে রয়েছে টেকনিক্যাল স্পেশালিস্ট, বিজনেস এক্সপার্ট, সিনিয়র ম্যানেজার, স্টোর লিডার, ইত্যাদি৷ এমনকি সংস্থা কর্তৃক নিযুক্ত হওয়া বেশ কিছু কর্মচারী ইতিমধ্যেই লিঙ্কডইন (LinkedIn)-এ এ সম্পর্কিত তথ্য শেয়ার করেছেন। ফলে আগামী দিনে ভারতে অ্যাপলের অফলাইন স্টোর যে অবশ্যই খুলবে, সে বিষয়ে কোনো সন্দেহ নেই বললেই চলে।

Apple Store-এ কী কী সুবিধা মিলবে?

প্রসঙ্গত জানিয়ে রাখি, অ্যাপলের অফলাইন স্টোরে নানাবিধ সুবিধা পাওয়া যাবে। প্রথমত, যে-কোনো অনলাইন শপিং প্ল্যাটফর্মের চাইতে এই স্টোরে সংস্থার অনেক বেশি সংখ্যক প্রোডাক্ট উপলব্ধ হবে। শুধু তাই নয়, কোনো জিনিস কেনার আগে সেগুলির যাবতীয় ডিটেইলস স্টোরের কাস্টমার কেয়ার এক্সিকিউটিভদের থেকে বিশদে জেনে নিতে পারবেন খরিদ্দাররা। এছাড়া আমরা সকলেই জানি যে, বিক্রয়োত্তর পরিষেবা যে-কোনো ডিভাইসের জন্যই খুবই গুরুত্বপূর্ণ। এতে যে-কোনো ব্র্যান্ডের ভাবমূর্তি অক্ষুন্ন থাকে। সেক্ষেত্রে এই স্টোর মারফত ব্যবহারকারীরা যে ভবিষ্যতে আরও ভালো পরিষেবা পেতে সক্ষম হবেন, সেকথা আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না। তদুপরি, স্টোরগুলিতে ক্রেতাদের জন্য কিছু এক্সক্লুসিভ অফারও উপলব্ধ থাকবে। সহজে বললে, ইউজারদের ব্যবহারিক এক্সপেরিয়েন্সকে আরও উন্নত করতে অ্যাপলের এই অফলাইন স্টোরগুলি বিশেষভাবে সহায়তা করবে।

দীর্ঘ সময় অপেক্ষার পর অবশেষে এদেশে খুলছে Apple Store

প্রসঙ্গত জানিয়ে রাখি, Apple ২০২০ সালে ভারতে তাদের অনলাইন স্টোর খুলেছে। এর কিছু সময় পরেই সংস্থাটি এদেশে তাদের অফলাইন স্টোর ওপেন করার প্ল্যান করেছিল, কিন্তু বিশেষ কিছু কারণে তা আর হয়ে ওঠেনি। রিপোর্টে বলা হয়েছে যে, ভারতে বিদেশি সংস্থা কেন্দ্রিক ব্যবসা সম্পর্কিত এমন কিছু কড়া আইন রয়েছে, যার জেরে এতদিন পর্যন্ত Apple এই কাজ করে উঠতে পারেনি। জানা গিয়েছে, এদেশে অফলাইন স্টোর ওপেন করতে হলে ভারতে iPhone উৎপাদন হওয়া জরুরী। শুধু তাই নয়, ভারতের স্টোরে বিক্রিত সমস্ত প্রোডাক্টের ৩০% মেড ইন ইন্ডিয়া হতেই হবে। তবে এই সমস্ত শর্ত মানার পাশাপাশি যাবতীয় বাধাবিপত্তি এড়িয়ে অবশেষে দীর্ঘ প্রতীক্ষার পর চলতি বছরে সম্ভবত ভারতে সংস্থার প্রথম অফলাইন স্টোর খুলবে বলে আশা করা হচ্ছে।

আরও পড়ুন