চীনকে বড় ঝটকা দিল Apple, বাজারের চারটি iPhone এর মধ্যে একটি তৈরি হবে ভারতে

চীনের জিরো কোভিড পলিসির জন্য ঘন ঘন লকডাউন ডাকা কে ভালো ভাবে নিচ্ছে না অ্যাপল। এরফলে তাদের ব্যবসায় ক্ষতি হচ্ছে

Apple to leave China 4th iPhones may be manufactured in India
Apple leave China

কয়েক সপ্তাহ আগেই শোনা গিয়েছিল যে, Apple চীনের পাশাপাশি ভারতেও নয়া আইফোন (iPhone) তৈরি করার পরিকল্পনা নিয়েছে। আর এখন জেপিমরগানের এর একটি রিপোর্টে দাবি করা হয়েছে, আমেরিকার স্মার্টফোন কোম্পানিটি ২০২৫ সালের মধ্যে ভারতে চারটি আইফোনের মধ্যে একটি তৈরি করবে। তারা আশা করছে, Apple ২০২২ সালের শেষের দিকে iPhone 14 সিরিজের উৎপাদনের প্রায় ৫% ভারতে স্থানান্তর করবে। উল্লেখ্য, চীনের পরে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন বাজার হল ভারত।

কেন চীন কে বাই বাই বলছে Apple

বিশেষজ্ঞদের মত, চীনের জিরো কোভিড পলিসির জন্য ঘন ঘন লকডাউন ডাকা কে ভালো ভাবে নিচ্ছে না অ্যাপল। এরফলে তাদের ব্যবসায় ক্ষতি হচ্ছে। পাশাপাশি চীন ও আমেরিকার মধ্যে সম্পর্ক তলানিতে ঠেকায়, টেক জায়ান্টটি চীনের উপর ভরসা কমাতে চাইছে। এছাড়া আগের মতো চীনে আর কম পারিশ্রমিকে কর্মচারী খুঁজে পাচ্ছে না আমেরিকার সংস্থাটি।

iPhone ছাড়াও এই প্রোডাক্টগুলি চীনের বাইরে তৈরি হবে

রিপোর্টে আরও বলা হয়েছে যে, অ্যাপলের অন্যান্য প্রোডাক্ট যেমন, MacBook, iPad, Apple Watch এবং Airpods এর প্রায় ২৫ শতাংশ ২০২৫ সালের মধ্যে চীনের বাইরে তৈরি করা হবে। উল্লেখ্য, সংস্থাটি ২০১৭ সাল থেকে প্রথমে উইস্ট্রোন এবং পরে ফক্সকনের সাথে হাত মিলিয়ে ভারতে পুরানো আইফোন তৈরি করতে শুরু করে।

এদিকে কিছুদিন আগে শোনা গিয়েছিল যে, Tata Group ভারতে iPhone তৈরি করার জন্য Apple এর সাথে হাত মিলিয়েছে। ভারতীয় সংস্থাটি উইস্ট্রোন এর সাথে তাদের প্রযুক্তি শেয়ার করে দ্রুত নতুন iPhone তৈরি করবে।

Passionate Techie. Professional Tech Writer. A true cricket fan. Julai is a senior editor For Techgup and has frequently written about smartphones, apps, telecom News. You can follow him on Twitter @Julai_Mondal.