Homeমোবাইলখরচ বাঁচানোর পথে Apple, নতুন iPhone আসছে ইন-হাউস কানেক্টিভিটি চিপের সাথে

খরচ বাঁচানোর পথে Apple, নতুন iPhone আসছে ইন-হাউস কানেক্টিভিটি চিপের সাথে

Apple তাদের পরবর্তী প্রজন্মের ডিভাইসগুলিতে ব্যবহার করতে চলেছে ইন-হাউস চিপসেট

অ্যাপল (Apple) শুরু থেকেই তাদের আইফোন এবং অন্যান্য ডিভাইসগুলি নির্মাণের জন্য বিভিন্ন যন্ত্রাংশ নির্মাতাদের সাথে একত্রে কাজ করছে। তবে বর্তমানে শোনা যাচ্ছে যে, মার্কিন প্রযুক্তি সংস্থাটি সম্পূর্ণ ইন-হাউস চিপসেট নির্মাণের দিকে ঝুঁকেছে। আবার এখন একটি নতুন রিপোর্টে দাবি করা হয়েছে যে, অ্যাপল এই মুহূর্তে আসন্ন আইফোনগুলির জন্য তাদের নিজস্ব কানেক্টিভিটি চিপের ওপর কাজ করছে৷ তারা কোয়ালকম (Qualcomm)-এর পর এবার চিপসেট সরবরাহকারী, ব্রডকম (Broadcom)-কেও বাদ দিয়ে সম্পূর্ণ ইন-হাউস চিপ বেছে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এই উদ্যোগ কোম্পানির খরচ বাঁচানোর একটি প্রচেষ্টা হতে পারে বলে মনে করছেন প্রযুক্তি মহলের একাংশ।

Apple তাদের পরবর্তী প্রজন্মের ডিভাইসগুলিতে ব্যবহার করতে চলেছে ইন-হাউস চিপসেট

অ্যাপলের আইফোনগুলিতে দুটি বড় কোম্পানির তৈরি বিভিন্ন চিপ এবং মডেম ব্যবহার করা হয়ে থাকে, এগুলি হল- ব্রডকম এবং কোয়ালকম। প্রথমটি ওয়াই-ফাই এবং ব্লুটুথ চিপসেট তৈরি করে, আর দ্বিতীয় সংস্থাটি তৈরি করে ৫জি মডেম। তবে, ২০১৯ সালে আইনি লড়াইয়ের পর থেকেই অ্যাপল এবং কোয়ালকমের অভ্যন্তরীণ সম্পর্ক খুব একটা ভালো নয়। এই কারণে, ক্যালিফোর্নিয়া ভিত্তিক চিপসেট প্রস্তুতকারক একই বছরে ইন্টেলের জন্য মডেম নির্মাণ শুরু করে।

এই ঘটনার পর থেকে, অ্যাপল ২০২৩-এ তাদের নিজস্ব ৫জি মডেম বাজারে আনবে বলে আশা করা হয়েছিল, কিন্তু সূত্রের খবর, তা ঘটছে না। সেই পরিকল্পনাটি ২০২৪ সালের শেষের দিকে বা ২০২৫ সালের প্রথম দিকে বাস্তবায়িত হবে বলে অনুমান করা হচ্ছে। এটি স্পষ্টভাবে নির্দেশ করে যে, অ্যাপল প্রায় কোয়ালকমকে তাদের চিপসেট বিভাগ থেকে ছেঁটে ফেলতে চাইছে।

অন্যদিকে রয়েছে ব্রডকম, যারা অ্যাপলকে ওয়াই-ফাই এবং ব্লুটুথ চিপ সরবরাহ করে থাকে। কিন্তু অ্যাপল এখন তাদের ডিভাইসগুলির জন্য নিজস্ব ওয়াই-ফাই এবং ব্লুটুথ চিপগুলিতে কাজ করছে বলে জানা গেছে। এছাড়াও, কোম্পানিটি আইফোনের জন্য আগামী দিনে ওয়াই-ফাই, ব্লুটুথ এবং সেলুলার (৫জি)-সহ একটি অল-ইন-ওয়ান ফুল কানেক্টিভিটি চিপসেট বাজারে আনবে বলে আশা করা হচ্ছে। যদিও, অ্যাপল কবে ইন-হাউস ওয়াই-ফাই এবং ব্লুটুথ চিপগুলি প্রকাশ করবে, তা স্পষ্টভাবে জানা যায়নি। কিন্তু মনে করা হচ্ছে, অ্যাপলের ইন-হাউস ৫জি মডেমগুলি আগামী বছরের শেষের দিকে বাজারে আসবে।

উল্লেখ্য, অ্যাপল তাদের বহু চর্চিত এআর/ভিআর হেডসেটটির ওপরও কাজ করছে। একটি সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, এটি Reality Pro নামে লঞ্চ হতে পারে। হেডসেটটি আগামী জুন মাসের প্রথম দিকে বা তার আগেই বাজারে আত্মপ্রকাশ করতে পারে। এছাড়া, অ্যাপল এবছর সেপ্টেম্বর মাস নাগাদ তাদের পরবর্তী প্রজন্মের iPhone 15 লাইনআপটি উন্মোচন করবে। এই লাইনআপের সবকটি মডেলেই ডায়নামিক আইল্যান্ড সাপোর্ট করবে এবং একটি ইউএসবি টাইপ-সি পোর্টের সাথে আসবে।

আরও পড়ুন