মোবাইল

iPhone 15 সিরিজে যুক্ত হবে একগুচ্ছ প্রিমিয়াম ফিচার, দাম বাড়াতে কার্পণ্য করবে না Apple

অ্যাপল (Apple) গত সেপ্টেম্বর মাসে তাদের লেটেস্ট iPhone 14 সিরিজটি বাজারে লঞ্চ করেছে। বর্তমানে মার্কিন প্রযুক্তি সংস্থাটি এর উত্তরসূরি মডেলগুলির ওপর কাজ শুরু করে দিয়েছে। ইতিমধ্যেই, iPhone 15 সিরিজের মডেলগুলি সম্পর্কে একাধিক তথ্য অনলাইনে ফাঁসও হয়েছে। শোনা যাচ্ছে, Apple তাদের Watch Ultra স্মার্টওয়াচের সাথে মিলিয়ে আসন্ন iPhone সিরিজের টপ-এন্ড মডেলের নাম, iPhone 15 Pro Max-এর বদলে iPhone 15 Ultra রাখবে। আর এখন এক টিপস্টার দাবি করেছেন যে, iPhone 15 Pro এবং নতুন iPhone 15 Ultra ফ্ল্যাগশিপ হ্যান্ডসেটগুলির দাম বাড়াতে পারে কোম্পানি৷ আইফোনের সর্ববৃহৎ ম্যানুফাকচারার ফক্সকন (Foxconn)-এর প্ল্যান্টে এই মডেলগুলির উৎপাদন শুরু হতে চলেছে বলেও জানা গেছে। তাহলে চলুন জেনে নেওয়া যাক iPhone 15 সিরিজের দুটি সবচেয়ে প্রিমিয়াম মডেল সম্পর্কে এখন পর্যন্ত কী কী তথ্য উঠে এসেছে।

অ্যাপল এবছরও হায়ার-এন্ড iPhone 15 Pro এবং 15 আল্ট্রা-এর দাম বাড়াতে চলেছে

ইতিমধ্যেই জানা গেছে যে, আইফোন ১৫ এবং ১৫ প্লাস-এর দাম সম্ভবত বর্তমান আইফোন ১৪ মডেলের তুলনায় একটু কম হবে কিন্তু আসন্ন প্রো এবং আল্ট্রা মডেলের দাম বৃদ্ধি পাবে। অ্যাপল তাদের বিভিন্ন মডেলের মধ্যে একটি বড় ব্যবধান তৈরি করতে চায়, বিশেষ করে তাদের সবচেয়ে ব্যয়বহুল সংস্করণগুলিতে কিছু প্রিমিয়াম ফিচার অন্তর্ভুক্ত করার জন্য।

প্রসঙ্গত একটি সাম্প্রতিক রিপোর্ট অনুসারে, আইফোন ১৫ এবং ১৫ প্লাস – উভয় মডেলই নতুন ডায়নামিক আইল্যান্ড ফিচার এবং একই ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরার সাথে আসবে, যা গত বছর আইফোন ১৪ প্রো এবং প্রো ম্যাক্স-এ সর্বপ্রথম পাওয়া গিয়েছিল। তবে, সিরিজের সবচেয়ে দামি দুটি ফোনও কিছু উল্লেখযোগ্য বৈশিষ্ট্য অফার করবে বলে জানা গেছে।

মনে করা হচ্ছে, iPhone 15 Pro এবং 15 Ultra মডেলে অ্যাপলের একটি নতুন চিপসেট ব্যবহার করা হবে, যেমনটা iPhone 14 Pro মডেলগুলির ক্ষেত্রেও দেখা গেছে। আসন্ন ডিভাইসগুলি এ১৭ বায়োনিক প্রসেসর দ্বারা চালিত হবে, যা ৩ ন্যানোমিটার প্রক্রিয়ার নির্মিত স্মার্টফোনের জন্য অ্যাপলের প্রথম সিস্টেম-অন-চিপ। যদিও, এই প্রসেসরটি বর্তমান প্রজন্মের তুলনায় খুব বেশি শক্তিশালী হবে বলে মনে করা হচ্ছে না। তবে, এটি উল্লেখযোগ্য মাত্রায় শক্তি-ক্ষয় কমাবে।

জানিয়ে রাখি, এই নতুন প্রসেসর তৈরি করতে তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (TSMC) দ্বারা নতুন এনগ্রেভিং পদ্ধতি ব্যবহার করা হবে। তবে মনে রাখা দরকার যে, এটি বেশ দামী। অনুমান করা হচ্ছে যে, ৩ ন্যানোমিটার এনগ্রেভিং সহ এন২ প্রযুক্তির একটি ওয়েফার বর্তমান প্রযুক্তির তুলনায় অনেক বেশি ব্যয়বহুল হবে। সুতরাং, এর দাম ৫ ন্যানোমিটার এনগ্রেভিং সহ একটি চিপের মূল্যের তুলনায় ২৫% বৃদ্ধি পাবে এবং স্বাভাবিকভাবেই iPhone 15 Pro ও 15 Ultra মডেল দুটির চূড়ান্ত মূল্যে এর প্রভাব পড়বে।

এছাড়াও শোনা যাচ্ছে যে, iPhone 15 Pro এবং 15 Ultra প্রথমবারের মতো একটি টাইটানিয়াম চ্যাসিসের সাথে আসবে, যা ফোনের কাঠিন্য বৃদ্ধি করবে। পাশাপাশি, এটি নিঃসন্দেহে ফোনগুলির উৎপাদন খরচও বাড়াবে। তবে, iPhone 15 এবং 15 Plus-এ প্রচলিত অ্যালুমিনিয়াম কেসিংই ব্যবহৃত হবে বলে জানা গেছে। আবার, বেশিরভাগ আধুনিক হাই-এন্ড অ্যান্ড্রয়েড ডিভাইসের মতো, অ্যাপল প্রথমবারের জন্য iPhone 15 Ultra-এ একটি পেরিস্কোপিক ফটো সেন্সর যুক্ত করতে চলেছে। যদিও, এই সেন্সরটি উচ্চ অপটিক্যাল জুম অফার করবে, তবে এটি বেশ ব্যয়বহুলও হবে।

উল্লেখ্য, iPhone 15 Pro এবং 15 Ultra-এ অন্যান্য আপগ্রেডগুলির পাশাপাশি র‍্যাম ক্যাপাসিটি ৮ জিবি এলপিডিডিআর৫-এ বাড়ানো হবে। এছাড়া, অ্যাপল নয়া iPhone 15 সিরিজে তাদের চিরাচরিত লাইটনিং পোর্ট-এর পরিবর্তে সার্বজনীন ইউএসবি-সি পোর্ট ব্যবহার করবে, যা থান্ডারবোল্ট কমিউনিকেশন অফার করবে। অ্যাপল শেষ পর্যন্ত আসন্ন মডেলগুলির দাম বাড়াবে কিনা, তা স্পষ্ট নয়। তবে আগামী দিনে অন্যান্য লিক সম্ভবত এই তথ্য স্পষ্ট করবে। এই মুহূর্তে জানা গেছে, ফক্সকন (Foxconn) শীঘ্রই সমস্ত iPhone 15 সংস্করণের প্রাথমিক প্রোটোটাইপ উৎপাদন শুরু করবে।

Back to top button