১৫০০০ টাকার কমে সেরা 5G ও‌ 4G স্মার্টফোন দেখে নিন, Samsung, Vivo, Realme রয়েছে তালিকায়

আজ আমরা এমন ৫টি 'বেস্ট সেলিং' 4G ও 5G কানেক্টিভিটির সাথে আসা বাজেট স্মার্টফোনের নাম বলবো, যেগুলিতে - FHD+ ডিসপ্লে প্যানেল, ৪৮ বা ৫০ মেগাপিক্সেল মুখ্য সেন্সর ট্রিপল রিয়ার ক্যামেরা ইউনিট, ৬,০০০ এমএএইচ পর্যন্ত ক্যাপাসিটির ব্যাটারি পাওয়া যাবে

Best Smartphones Under 15000
১৫০০০ টাকার কমে 5G ও‌ 4G স্মার্টফোন

Best Smartphones Under 15,000: বাজেট বজায় রেখে একটি নতুন স্মার্টফোন কেনার বিষয়টি অনেক গ্রাহককেই চিন্তিত করে তোলে। তবে হালফিলে বিভিন্ন স্মার্টফোন ব্র্যান্ডগুলি অতিশয় সাশ্রয়ী মূল্যে অর্থাৎ ১৫,০০০ টাকারও কম দামে এমন হ্যান্ডসেট ঘোষণা করছে, যেগুলি ফিচারে ঠাসা। এক্ষেত্রে আপনিও যদি একটি বাজেট-রেঞ্জের স্মার্টফোন কিনতে ইচ্ছুক থাকেন, তবে এই প্রতিবেদন আপনার জন্যই। কেননা আজ আমরা এমন ৫টি ‘বেস্ট সেলিং’ 4G ও 5G কানেক্টিভিটির সাথে আসা বাজেট স্মার্টফোনের তালিকা পেশ করবো যেগুলিতে – FHD+ ডিসপ্লে প্যানেল, ৪৮ বা ৫০ মেগাপিক্সেল মুখ্য সেন্সর ট্রিপল রিয়ার ক্যামেরা ইউনিট, সর্বোচ্চ ৬ জিবি র‌্যাম, ১২৮ জিবি পর্যন্ত স্টোরেজ এবং ৬,০০০ এমএএইচ পর্যন্ত ক্যাপাসিটির ব্যাটারি পাওয়া যাবে। এমনকি কিছু মডেলে আবার এক্সটেন্ডেড র‌্যাম ফিচারের সাপোর্টও পেয়ে যাবেন আপনারা। চলুন এই তালিকাটি দেখে নেওয়া যাক এবার…

১৫,০০০ টাকার নিচে উপলব্ধ ৫টি সেরা স্মার্টফোনের তালিকা

১. Samsung Galaxy M13 4G : ডুয়াল-সিমের (ন্যানো) স্যামসাং গ্যালাক্সি এম১৩ ৪জি স্মার্টফোনে রয়েছে একটি ৬.৬ ইঞ্চির ফুল এইচডি প্লাস LCD ডিসপ্লে, যা ৪৮০ নিট পিক ব্রাইটনেস অফার করে। আবার ডিসপ্লে প্যানেলকে সুরক্ষিত রাখার জন্য এতে কর্নিং গরিলা গ্লাস ৫ প্রটেকশন ব্যবহার করা হয়েছে। ভালো পারফরম্যান্স অফার করার জন্য ডিভাইসটি সংস্থার নিজস্ব এক্সিনস ৮৫০ প্রসেসরের সাথে এসেছে। এতে স্যামসাংয়ের ‘র‌্যাম প্লাস’ ফিচারের মাধ্যমে ১২ জিবি পর্যন্ত এক্সটেন্ডেড র‌্যামের সাপোর্ট পাওয়া যাবে। ফটো এবং ভিডিও তোলার জন্য এম-সিরিজের এই স্মার্টফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৫ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল শুটার এবং ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর। হ্যান্ডসেটটির সামনে একটি ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা দেখা যাবে। আর পাওয়ার ব্যাকআপের জন্য এতে ৬,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ১৫ ওয়াট চার্জিং সমর্থন।

দাম: Samsung Galaxy M13 4G ফোনের ৪ জিবি র‌্যাম + ৬৪ জিবি স্টোরেজ এবং ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ অপশনের দাম যথাক্রমে ১১,৯৯৯ টাকা ও ১৩,৯৯৯ টাকা বরাদ্দ করা হয়েছে।

২. Vivo T1X : নতুন ভিভো টি১এক্স ৪জি স্মার্টফোনে একটি ৬.৫৮-ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪০৮ পিক্সেল) IPS LCD টিয়ারড্রপ নচ ডিসপ্লে দেখা যাবে। এই ডিসপ্লে – ৯০ হার্টজ রিফ্রেশ রেট এবং ৯০.৬% স্ক্রিন-টু-বডি রেশিও অফার করে। পারফরম্যান্সের জন্য এতে অ্যাড্রেনো ৬১০ জিপিইউ সহ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৮০ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক ফানটাচ ওএস ১২ (FunTouchOS 12) কাস্টম স্কিনে রান করে। ফটোগ্রাফির জন্য ভিভোর এই ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা ইউনিট বর্তমান। এগুলি হল – এফ/১.৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ২ মেগাপিক্সেল ম্যাক্রো লেন্স এবং ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর। আর সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য ডিভাইসে ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা উপস্থিত। পাওয়ার ব্যাকআপের জন্য এতে একটি ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যার সাথে ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। সিকিউরিটির জন্য হ্যান্ডসেটে ফেস আনলক এবং সাইড-ফেসিং ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার উপলব্ধ। আবার উন্নত গেমিং অভিজ্ঞতা প্রদানের জন্য ফোনে ৪-লেয়ার কুলিং সিস্টেম অফার করছে ভিভো।

দাম: Vivo T1X স্মার্টফোনকে তিনটি স্টোরেজ ভ্যারিয়েন্টে নিয়ে আসা হয়েছিল। যার মধ্যে ৪ জিবি র‌্যাম + ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ১১,৯৯৯ টাকা। আবার ৪ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ এবং ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম যথাক্রমে ১২,৯৯৯ টাকা ও ১৪,৯৯৯ টাকা ধার্য করা হয়েছে।

৩. OPPO A74 5G : অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক কালার ওএস ১১.১ কাস্টম স্কিন চালিত ওপ্পো এ৭৪ ৫জি ফোনে আছে একটি ৬.৫ ইঞ্চি ফুল এইচডি প্লাস (১০৮০ x ২৪০০ পিক্সেল) পাঞ্চ-হোল ডিসপ্লে। এই ডিসপ্লের রিফ্রেশ রেট ৯০ হার্টজ, এসপেক্ট রেশিও ২০:৯ এবং পিক্সেল ডেন্সিটি ৪০৫ পিপিআই। পারফরম্যান্সের জন্য এতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪৮০ ৫জি প্রসেসর ব্যবহার করা হয়েছে। আবার ক্যামেরা ফ্রন্টের কথা বললে এ-সিরিজের এই ৫জি ফোনের পিছনে ট্রিপল ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর (এফ/১.৭ অ্যাপারচার), ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। সেলফি ও ভিডিও কলের জন্য এতে ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা পাওয়া যাবে। ওপ্পো এ৭৪ ৫জি ফোনটি ৫,০০০ এমএএইচ ব্যাটারি সহ এসেছে, যার সাথে ১৮ ওয়াট ফাস্ট চার্জিং টেকনোলজি সাপোর্ট করে। আর নিরাপত্তার জন্য এতে সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর মিলবে।

দাম: ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত OPPO A74 5G স্মার্টফোনের দাম ১৪,৯৯০ টাকা।

৪. Realme Narzo 50 : রিয়েলমি নারজো ৫০ ফোনে আছে একটি ৬.৬ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১০৮০ x ২৪১২ পিক্সেল) আল্ট্রা স্মুথ ডিসপ্লে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ১৮০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট ও ৯০.৮ শতাংশ স্ক্রিন টু বডি রেশিও অফার করে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ হোল, যার কাট আউটের মধ্যে উপস্থিত ১৬ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা। আর ফোনের পেছনে থাকা ক্যামেরা মডিউলে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর, ২ মেগাপিক্সেলের ম্যাক্রো সেন্সর এবং ২ মেগাপিক্সেলের মনোক্রম লেন্স। তদুপরি, পারফরম্যান্সের জন্য নারজো ৫০ সিরিজের এই ফোনে ব্যবহার করা হয়েছে মিডিয়াটেক হেলিও জি৯৬ প্রসেসর। আলোচ্য ডিভাইসটির ৬ জিবি ভ্যারিয়েন্ট ৫ জিবি পর্যন্ত ডায়নামিক র‍্যামের সাপোর্ট সহ এসেছে। আবার এই ফোনে মাল্টি ফাংশন গেম মোড উপস্থিত থাকছে। পাওয়ার ব্যাকআপের জন্য রিয়েলমির এই ফোনে রয়েছে ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি। একক চার্জে এই ব্যাটারি ১০০ ঘন্টা মিউজিক প্লেব্যাক, ২০.৯ ঘন্টা হোয়াটসঅ্যাপ অ্যাক্সেস ও ৪৫.৭ ঘন্টা ফোন কল করতে দেবে বলে দাবি করেছে সংস্থাটি।

দাম: Realme Narzo 50 ফোনের ৪ জিবি র‌্যাম + ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ১২,৪৯৯৯ টাকা। আর ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ মডেলের দাম থাকছে ১৪,৪৯৯ টাকা।।

৫. Infinix Note 12 : ইনফিনিক্স নোট ১২ স্মার্টফোনে একটি ৬.৭ ইঞ্চির ফুল এইচডি প্লাস ডিসপ্লে প্যানেল রয়েছে। এই ডিসপ্লের ডিজাইন ওয়াটার-ড্রপ নচ স্টাইল, যা ২০:৯ এসপেক্ট রেশিও সাপোর্ট করে। এটি মিডিয়াটেক হেলিও জি৮৮ প্রসেসর সহ এসেছে। আর অপারেটিং সিস্টেম হিসাবে এই ফোনে অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এক্স ওএস ১০.৬ (X OS 10.6) কাস্টম স্কিন পাওয়া যাবে। ফটোগ্রাফির জন্য উক্ত ফোনে, ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর এবং এআই লেন্স। আবার সেলফি বা ভিডিও কলিংয়ের জন্য উক্ত মডেলের সামনে একটি ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা পাওয়া যাবে। আর পাওয়ার ব্যাকআপের জন্য এতে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে, যা ৩৩ওয়াট ফ্ল্যাশ চার্জিং সমর্থন করবে।

দাম: Infinix Note 12 ফোনের ৪ জিবি র‌্যাম + ৬৪ জিবি স্টোরেজ এবং ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ মডেলের দাম যথাক্রমে ১১,৯৯৯ টাকা ও ১২,৯৯৯ টাকা।

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।