HomeমোবাইলSmartphones: ফিচারে মুগ্ধ হবেন, 40000 টাকার কমে সেরা স্মার্টফোন এইগুলি

Smartphones: ফিচারে মুগ্ধ হবেন, 40000 টাকার কমে সেরা স্মার্টফোন এইগুলি

আপনি যদি ফিচারে ঠাসা একটি নয়া 5G ফোন কিনতে চান এবং বাজেট যদি ৪০,০০০ টাকার মতো হয়, তাহলে আজ আমরা আপনাকে ভারতের বাজারে উপলব্ধ ৫টি সেরা 5G কানেক্টিভিটি সহ আসা স্মার্টফোনের খোঁজ দেব

Best 5G Smartphones Under 40000: ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলি ব্যয়বহুল হলেও, এতে দুর্দান্ত সহ ফিচার উপলব্ধ। তাই অনেকেই প্রিমিয়াম হ্যান্ডসেট কেনা অধিক পছন্দ করেন। এক্ষেত্রে আপনিও যদি ফিচারে ঠাসা একটি নয়া 5G ফোন কিনতে চান এবং বাজেট যদি ৪০,০০০ টাকার মতো হয়, তাহলে আজ আমরা আপনাকে ভারতের বাজারে উপলব্ধ ৫টি সেরা 5G কানেক্টিভিটি সহ আসা স্মার্টফোনের খোঁজ দেব। এক্ষেত্রে প্রতিবেদনে উল্লেখিত প্রত্যেকটি মডেলেই – উন্নত ডিসপ্লে ফিচার, অ্যাডভান্স প্রসেসর, বেশি স্টোরেজ ক্যাপাসিটি এবং ফাস্ট চার্জিং প্রযুক্তি সমর্থিত বড় ব্যাটারি পাওয়া যাবে। চলুন ৪০,০০০ টাকার প্রাইজ রেঞ্জের অধীনে আসা সেরা ফ্ল্যাগশিপ ফোনগুলির তালিকাটি দেখে নেওয়া যাক এবার।

৪০,০০০ টাকার নিচে উপলব্ধ ৫টি সেরা 5G স্মার্টফোনের তালিকা

১. Samsung Galaxy S20 FE 5G : পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক কানেক্টিভিটি যুক্ত স্যামসাং গ্যালাক্সি এস২০ এফই ৫জি ফোনে একটি ৬.৫ ইঞ্চির ফুল এইচডি প্লাস সুপার AMOLED ইনফিনিটি-ও (Infinity-O) ডিসপ্লে রয়েছে, যার রিফ্রেশ রেট ১২০ হার্টজ। এতে প্রসেসর হিসেবে রয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৬৫ ৫জি প্রসেসর। ফটোগ্রাফির জন্য স্যামসাংয়ের এই স্মার্টফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ দেখা যাবে। এই ক্যামেরাগুলি হল – ১২ মেগাপিক্সেল প্রাইমারি ক্যামেরা, ১২ মেগাপিক্সেল সেকেন্ডারি ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা এবং ৮ মেগাপিক্সেল টেলিফটো লেন্স। আবার চমৎকার সেলফি তোলার জন্য এতে ৩২ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা দেওয়া হয়েছে। অন্যদিকে পাওয়ার ব্যাকআপের জন্য এই ফোনে ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৪,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে।

দাম : ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ যুক্ত Samsung Galaxy S20 FE 5G স্মার্টফোনের দাম থাকছে ৪০,০০০ টাকা।

২. Nothing Phone 1 : ডুয়েল-সিমের (ন্যানো) নাথিং ফোন ১ স্মার্টফোনে কর্নিং গরিলা গ্লাসের সুরক্ষা সহ ৬.৫৫ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪০০ পিক্সেল) OLED ডিসপ্লে রয়েছে, যা ১২০ হার্টজ অ্যাডাপটিভ রিফ্রেশ রেট, ৪০২ পিপিআই পিক্সেল ডেনসিটি, ১,২০০ নিট পিক ব্রাইটনেস এবং এইচডিআর১০+ সাপোর্ট করে। এটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৭৮জি+ প্রসেসর সহ এসেছে। অপারেটিং সিস্টেম হিসাবে এই ফোনে অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক নাথিংওএস (NothingOS) কাস্টম স্কিন পাওয়া যাবে। ফটোগ্রাফির জন্য, উক্ত মডেলে ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। যার মধ্যে প্রথমটি হল – অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন (OIS), ইলেকট্রনিক ইমেজ স্টেবিলাইজেশন (EIS) ও এফ/১.৮৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল Sony IMX766 সেন্সর। আর দ্বিতীয়টি হল – ৫০ মেগাপিক্সেল Samsung JN1 আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, যা এফ/২.২ অ্যাপারচার, ইলেকট্রনিক ইমেজ স্টেবিলাইজেশন (EIS), ১১৪-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ এবং একটি ম্যাক্রো মোড সাপোর্ট করে। আবার এই হ্যান্ডসেটে ১৬ মেগাপিক্সেলের Sony IMX471 ফ্রন্ট-ফেসিং ক্যামেরা মিলবে। পাওয়ার ব্যাকআপের জন্য, নাথিংয়ের এই ‘ফার্স্ট এভার’ ফোনে ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং, ১৫ ওয়াট কিউআই (Qi) ওয়্যারলেস চার্জিং এবং ৫ ওয়াট রিভার্স চার্জিং সাপোর্ট সহ ৪,৫০০ এমএএইচ ব্যাটারি আছে। আর সিকিউরিটির জন্য ডিভাইসে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার আছে।

দাম : Nothing Phone 1 স্মার্টফোনের ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ এবং ১২ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ বিকল্পের দাম যথাক্রমে ৩২,৯৯৯ টাকা এবং ৩৯,৯৯৯ টাকা রাখা হয়েছে।

৩. OnePlus 10R 5G : ওয়ানপ্লাস ১০আর ফোনে ২.৫ডি কার্ভড কর্নিং গরিলা গ্লাস ৫ প্রটেকশন সহ একটি ৬.৭ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১০৮০ x ২৪১২ পিক্সেল) AMOLED ডিসপ্লে আছে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ২০:৯ এসপেক্ট রেশিও, ১০০০ নিট পিক ব্রাইটনেস, ৭২০ হার্টজ পর্যন্ত টাচ স্যাম্পলিং রেট অফার করে। মাল্টিটাস্কিং ও ফাস্ট পারফরম্যান্সের জন্য এই ৫জি ফোনে সংস্থার নিজস্ব গ্রাফিক্স চিপ এবং অক্টা-কোর মিডিয়াটেক ডাইমেনসিটি ৮১০০ ম্যাক্স প্রসেসর ব্যবহার করা হয়েছে, যার সাথে থ্রিডি প্যাসিভ কুলিং টেকনোলজি যুক্ত। এটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক কালারওএস ১২.১ কাস্টম স্কিনে রান করে। এই হ্যান্ডসেটের পেছনে ট্রিপল ক্যামেরা সেটআপ উপস্থিত। এগুলি হল – ৫০ মেগাপিক্সেল Sony IMX766 প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল Sony IMX355 আল্ট্রা-ওয়াইড লেন্স ও ২ মেগাপিক্সেল GC02M1 ম্যাক্রো সেন্সর। আবার সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য ফোনের সামনে ১৬ মেগাপিক্সেলের Samsung ISOCELL S5K3P9SP ফ্রন্ট ক্যামেরা দেওয়া হয়েছে। পাওয়ার ব্যাকআপের জন্য এই ফোনের ১৫০ ওয়াট ফাস্ট চার্জিং মডেলে ৪,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে। এই প্রযুক্তি মাত্র ১৭ মিনিটে ফোনের ব্যাটারিকে ১০০% চার্জ করে দেবে। আবার ফোনটির ৮০ ওয়াট ফাস্ট চার্জিং মডেলে মিলবে ৫,০০০ এমএএইচ ব্যাটারি। সিকিউরিটি ফিচার হিসাবে এতে ইন-স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার বিদ্যমান।

দাম : OnePlus 10R 5G স্মার্টফোনের ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টকে ৩৪,৯৯৯ টাকায় নিয়ে আসা হয়েছে। আর ১২ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ অপশনকে ৩৮,৯৯৯ টাকায় কেনা যাবে।

৪. Realme GT 2 : রিয়েলমি জিটি ২ ফোনের সামনে দেখা যাবে ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৬২ ইঞ্চির স্যামসাং ই৪ অ্যামোলেড ডিসপ্লে। স্ক্রিনটি কর্নিং গরিলা গ্লাস ৫ দ্বারা সুরক্ষিত। উন্নত পারফরম্যান্সের জন্য এতে ব্যবহার করা হয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৮৮ চিপসেট। হ্যান্ডসেটটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক রিয়েলমি ইউআই ৩.০ (Realme UI 3.0) কাস্টম স্কিনে রান করে। ছবি তোলার জন্য রিয়েলমি জিটি ২ ফোনের পিছনে ট্রিপল ক্যামেরা সেটআপ উপস্থিত। এই ক্যামেরাগুলি হল – অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন (OIS) সহ ৫০ মেগাপিক্সেল Sony IMX766 প্রাইমারি সেন্সর, ১১৯ ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো শুটার। আবার সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য ডিভাইসে ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা বর্তমান। আলোচ্য হ্যান্ডসেটে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ৬৫ ওয়াট ফ্ল্যাশ চার্জিং সাপোর্ট করে। আর নিরাপত্তার জন্য এতে ইন-স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ।

দাম : Realme GT 2 স্মার্টফোনের ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ অপশনের দাম ৩৫,২৯৯ টাকা এবং ১২ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ বিকল্পের দাম ৩৮,৯৯৯ টাকা রাখা হয়েছে।

৫. Vivo V25 Pro 5G : ডুয়েল-সিমের (ন্যানো) ভিভো ভি২৫ প্রো স্মার্টফোনে একটি ৬.৫৬-ইঞ্চির ফুল এইচডি প্লাস (২,৩৭৬x১,০৮০ পিক্সেল) AMOLED ডিসপ্লে রয়েছে। এটি মিডিয়াটেক ডাইমেনসিটি ১৩০০ প্রসেসর সহ এসেছে। অপারেটিং সিস্টেম হিসাবে ফোনে ফানটাচ ওএস ১২ কাস্টম ইউজার ইন্টারফেস পাওয়া যাবে। ফটোগ্রাফির জন্য উক্ত মডেলে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ আছে। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৮৯ অ্যাপারচার ও অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন (OIS) সহ ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, এফ/২.২ অ্যাপারচার সহ ৮ মেগাপিক্সেল ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং এফ/২.৪ অ্যাপারচার সহ ২ মেগাপিক্সেল ম্যাক্রো শুটার। আর ডিভাইসের সামনে আই অটোফোকাস এবং এফ/২.৪৫ অ্যাপারচার সহ একটি ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা রয়েছে। পাওয়ার ব্যাকআপের জন্য ভি-সিরিজের এই ফোনে ৪,৮৩০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ৬৬ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। আর নিরাপত্তার জন্য এতে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার মিলবে।

দাম : Vivo V25 Pro 5G স্মার্টফোনের ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ অপশনের দাম ৩৫,৯৯৯ টাকা।

আরও পড়ুন