iPhone 14 vs iPhone 14 Plus: দামের ফারাক মাত্র ১০ হাজার, আইফোন ১৪ নাকি আইফোন ১৪ প্লাস কেনা উচিত

দাম এবং ফিচার উভয়ের নিরিখে Apple iPhone 14 নাকি iPhone 14 Plus এগিয়ে জেনে নিন

iPhone 14 vs iPhone 14 Plus Compared
iPhone 14 vs iPhone 14 Plus

দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে অবশেষে গতকাল রাতে ‘Far Out’ ইভেন্টে নব্য প্রজন্মের iPhone 14 সিরিজ লঞ্চ করেছে টেক জায়ান্ট Apple। আলোচ্য লাইনআপের অধীনে মোট ৪টি মডেল আত্মপ্রকাশ করে, যথা – iPhone 14, iPhone 14 Plus, iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max। যার মধ্যে গত বছরের ‘Mini’ মডেলের জায়গায় এই বছরের আইফোন সিরিজের নয়া চমক হয়ে এসেছে ‘Plus’ ফোনটি। এক্ষেত্রে, সিরিজের নন-প্রো মডেল দুটির মধ্যে স্পেসিফিকেশন-গত সাদৃশ্য ব্যাপক হলেও, ভ্যানিলা মডেল iPhone 14 -এর তুলনায় অধিক বড় ডিসপ্লে প্যানেল এবং উন্নত ব্যাটারি ফ্রন্ট অফার করবে iPhone 14 Plus। একই ভাবে, এই দুটি মডেলের দামের ক্ষেত্রেও পুরো ১০,০০০ টাকার পার্থক্য নজরে পড়বে। ফলে দাম এবং ফিচার উভয়ের নিরিখে Apple iPhone 14 নাকি iPhone 14 Plus, কোনটি কেনা অধিক লাভজনক হবে তা চলুন দেখে নেওয়া যাক এবার…

Apple iPhone 14 vs iPhone 14 Plus : ডিসপ্লে, সেন্সর

আইফোন ১৪ লঞ্চ হয়েছে ফ্লাট-এজ অ্যারোস্পেস গ্রেড অ্যালুমিনিয়াম ফ্রেমের সাথে এবং নিরাপত্তার জন্য ডিভাইসের সামনে ব্যবহার করা হয়েছে সিরামিক শিল্ড। ফোনটি একটি ৬.১-ইঞ্চির (২,৫৩২×১,১৭০ পিক্সেল) সুপার রেটিনা এক্সডিআর ওলেড ডিসপ্লে সহ এসেছে, যা ১২০০ নিট পিক ব্রাইটনেস, ট্রু টোন, HDR, P3 ওয়াইড কালার গ্যামেট এবং ডলবি ভিশন সাপোর্ট করে। তদুপরি, বায়োমেট্রিক সিকিউরিটি অপশন হিসেবে এতে ফেস আইডি উপলব্ধ।

চলতি বছরে আগত লাইনআপটির নতুন সংযোজন আইফোন ১৪ প্লাস ফোনে স্ট্যান্ডার্ড মডেলের তুলনায় সামান্য বড় অর্থাৎ ৬.৭-ইঞ্চির (১,২৮৪x২,৭৭৮ পিক্সেল) সুপার রেটিনা এক্সআরডি ওলেড ডিসপ্লে দেওয়া হয়েছে। এই ডিসপ্লে, ১,২০০ নিট পিক ব্রাইটনেস, ১৯.৫:৯ এসপেক্ট রেশিও, ৪৫৮ পিপিআই পিক্সেল ডেনসিটি, HDR10 এবং ডলবি ভিশন সাপোর্ট করে। আর ডিসপ্লেকে সুরক্ষিত রাখার জন্য এতে স্ক্র্যাচ-রেজিস্ট্যান্স সিরামিক গ্লাস ব্যবহার করা হয়েছে। আর ওলিওফোবিক (oleophobic) কোটিংও রয়েছে ডিসপ্লে প্যানেলে, যার ফলে স্ক্রিনে আঙুলের দাগছোপ পড়বে না।

Apple iPhone 14 vs iPhone 14 Plus : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‌্যাম, স্টোরেজ

পারফরম্যান্সের জন্য আইফোন ১৪ মডেলে ব্যবহার করা হয়েছে সংস্থার নিজেস্ব এ১৫ বায়োনিক প্রসেসর। ফোনটি লেটেস্ট আইওএস ১৬ অপারেটিং সিস্টেমে চলবে। সংস্থার তরফ থেকে ফোনটির র‌্যাম মেমোরি সম্পর্কিত তথ্য এখনো জানানো হয়নি। তবে কিছু রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, সিরিজের নন-প্রো মডেলগুলি ৬ জিবি র‌্যাম অফার করবে। যদিও জিএসমেরিনা (gsmarena) প্রদত্ত লিস্টিং বলছে, উক্ত মডেল ৪ জিবি র‌্যাম সহ এসেছে। তবে এখনই নিশ্চিত ভাবে কিছু বলা যাচ্ছে না। যাইহোক, এতে ৫১২ জিবি পর্যন্ত স্টোরেজ রয়েছে।

আইফোন ১৪ এর মতো অনুরূপ হার্ডওয়্যার ও স্টোরেজ অপশন অফার করবে আইফোন ১৪ প্লাস ফোনটিও।

Apple iPhone 14 vs iPhone 14 Plus : ক্যামেরা সেটআপ

ক্যামেরা ফ্রন্টের কথা বললে, আইফোন ১৪ ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ সহ এসেছে। এগুলি হল – এফ/১.৭ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ১২ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড সেন্সর। এই রিয়ার ক্যামেরা সেটআপ নতুন স্টেবিলাইজেশন ফিচার, ডিপ ফিউশন ও অ্যাকশান মোড সাপোর্ট করে। LED ফ্ল্যাশ লাইটটি ক্যামেরা মডিউলের ভিতরে স্থাপন করা হয়েছে। তদুপরি, সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এতে এফ/১.৯ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা পাওয়া যাবে।

নবাগত সিরিজটির ‘প্লাস’ মডেলের ক্যামেরা সেটআপ আইফোন ১৪ -এর ন্যায় একসমান।

Apple iPhone 14 vs iPhone 14 Plus : ব্যাটারি, চার্জিং ক্যাপাসিটি

ব্যাটারি ফ্রন্টের ক্ষেত্রে আইফোন ১৪ সম্ভবত আপগ্রেড পেয়েছে। সম্ভবত বলা কারণ, অ্যাপল তাদের এই আইফোন মডেলের ব্যাটারি ক্যাপাসিটি এখনো গোপন রেখেছে। তবে একাধিক রিপোর্টে দাবি করা হচ্ছে যে, সিরিজের এই ভ্যানিলা মডেলটি একক চার্জে ২০ ঘন্টা পর্যন্ত ভিডিও প্লেব্যাক টাইম অফার করবে। এছাড়া শোনা যাচ্ছে যে, আলোচ্য আইফোনে একটি ৩,২৭৯ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি ব্যবহার করা হয়েছে, যা ২০ ওয়াট ফাস্ট চার্জিং, ১৫ ওয়াট ম্যাগসেফ (MagSafe) চার্জিং এবং ৭.৫ ওয়াট কিউআই (Qi) ওয়্যারলেস চার্জিং সমর্থন করবে।

আইফোন ১৪ প্লাস সিরিজের অন্যান্য মডেলের তুলনায় সবচেয়ে দীর্ঘ অর্থাৎ ২৬ ঘন্টা পর্যন্ত ব্যাটারি লাইফ অফার করবে বলে জানতে পেরেছি আমরা। যদিও পূর্ববর্তী মডেলের ন্যায় এটিরও ব্যাটারি ক্যাপাসিটি এখনো গোপন রাখা হয়েছে। তবে মনে করা হচ্ছে, এই ফোনে একটি লিথিয়াম-আয়ন ব্যাটারি ব্যবহার করা হবে, যা মাত্র ৩০ মিনিটের মধ্যে ৫০% পর্যন্ত ডিভাইসকে চার্জ করতে সক্ষম হবে। এছাড়া, আলোচ্য মডেলটি আইফোন ১৪ -এর মতোই ১৫ ওয়াট ম্যাগসেফ (MagSafe) চার্জিং এবং ৭.৫ ওয়াট কিউআই (Qi) ওয়্যারলেস চার্জিং সমর্থন করবে, বলে উল্লেখ করা হয়েছে কিছু রিপোর্টে।

Apple iPhone 14 vs iPhone 14 Plus : পরিমাপ, আইপি রেটিং

আইফোন ১৪ সিরিজের এই স্ট্যান্ডার্ড মডেলের পরিমাপ ১৪৬.৭x৭১.৫x৭.৮ মিমি এবং ওজন ১৭২ গ্রাম। এটি IP68 সার্টিফাইড, ফলে জল ও ধুলো লাগা সত্ত্বেও ডিভাইসটির কোনো ক্ষতি হবে না।

আইফোন ১৪ প্লাস ফোনের পরিমাপ ১৬০.৮x৭৮.১x৭.৮ মিমি এবং ওজন ২০৩ গ্রাম। এটিও IP68 রেটিং প্রাপ্ত।

Apple iPhone 14 vs iPhone 14 Plus : দাম

ভারতে আইফোন ১৪ মডেলের প্রারম্ভিক মূল্য ৭৯,৯০০ টাকা রাখা হয়েছে। এই দাম ফোনটির ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস মডেলের। আর, ২৫৬ জিবি এবং ৫১২ জিবি স্টোরেজ বিকল্পের দাম যথাক্রমে ৮৯,৯০০ টাকা এবং ১,০৯,৯০০ টাকা নির্ধারিত হয়েছে। এটি পাঁচটি কালার অপশনে এসেছে, যথা – মিডনাইট, ব্লু, স্টারলাইট, পার্পেল এবং রেড।

ভারতে আইফোন ১৪ প্লাস মডেলের বিক্রয় মূল্য শুরু হচ্ছে ৮৯,৯০০ টাকা থেকে। এই দাম ফোনটির ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের জন্য বরাদ্দ করা হয়েছে। আর ২৫৬ জিবি এবং ৫১২ জিবি স্টোরেজ বিকল্পের দাম যথাক্রমে ৯৯,০০০ এবং ১,১৯,৯০০ টাকা থাকছে। সিরিজের এই নতুন অথিতিকে – মিডনাইট, স্টারলাইট, ব্লু, পার্পল এবং প্রোডাক্ট রেড এই পাঁচটি কালার অপশনে পাওয়া যাবে।

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।