মোবাইল ফোনের তুলনা

Redmi Note 12 5G নাকি Samsung Galaxy F23 5G, সস্তার কোন 5G ফোনে রয়েছে দুর্দান্ত ফিচার

নতুন বছরের আগমন হতে না হতেই টেক ব্র্যান্ডগুলি তাদের ডিভাইস লঞ্চের কার্যক্রম শুরু করে দিয়েছে। যেমন চলতি মাসের ৫ তারিখ ভারতের বাজারে এসেছে Redmi Note 12 সিরিজের স্মার্টফোন। এই লাইনআপের অধীনে মোট তিনটি ডিভাইস লঞ্চ হয়েছে। যার মধ্যে Redmi Note 12 5G নামের রেগুলার মডেলটিকে সেইসকল ক্রেতাদের কথা ভেবে নিয়ে আসা হয়েছে, যারা সাশ্রয়ী মূল্যে ফিচার-সমৃদ্ধ ফোন কিনতে চান। এক্ষেত্রে ভারতের বাজারে উক্ত ফোনের প্রারম্ভিক দাম ১৬,৪৯৯ টাকা রাখা হয়েছে। দেখতে গেলে প্রায় একই মূল্যে আরেকটি স্মার্টফোন ভারতে উপস্থিত, যা ‘বেস্ট সেলিং’ ডিভাইসের তকমা পেয়েছে। আমরা কথা বলছি ২০২২ সালের ৮ই মার্চ লঞ্চ হওয়া Samsung Galaxy F23 5G স্মার্টফোনের প্রসঙ্গে। বাজেট সেগমেন্টের অধীনে আসা Xiaomi এবং Samsung আনীত এই 5G হ্যান্ডসেট দুটির মধ্যে একাধিক ফিচারগত সাদৃশ্য আছে। যেমন উভয় হ্যান্ডসেটে ১২০ হার্টজ রিফ্রেশ রেটের FHD+ ডিসপ্লে প্যানেল, ৬ জিবি র‍্যাম, ১২৮ জিবি রম, ৮ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা, ৫,০০০ এমএএইচ ব্যাটারি এবং সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার রয়েছে। ফলে আলোচ্য মডেল-দ্বয়ের মধ্যে দাম ও ফিচারের দিক থেকে বিশেষ তারতম্য না থাকায়, এই বিষয়ে দ্বন্দ্ব দেখা দেওয়াই স্বাভাবিক। এক্ষেত্রে আপনি যদি উক্ত দুটি নতুন স্মার্টফোনের মধ্যে একটিকে কিনতে ইচ্ছুক হন, কিন্তু কোনটিকে বেছে নেবেন বুঝতে পারছেন না, তাহলে আমাদের এই প্রতিবেদনটি পড়ুন। কেননা আজ আমরা Redmi Note 12 5G এবং Samsung Galaxy F23 5G ফোনের দাম ও ফিচারের পার্থক্য নিয়ে আলোচনা করবো…

Redmi Note 12 5G vs Samsung Galaxy F23 5G : ডিসপ্লে, সেন্সর

রেডমি নোট ১২ ৫জি স্মার্টফোনে ৬.৬৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস Samsung AMOLED ডিসপ্লে রয়েছে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ১২০০ নিট পিক ব্রাইটনেস এবং ২৪০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট সাপোর্ট করে। আর নিরাপত্তার জন্য ইউজাররা সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার পেয়ে যাবেন।

স্যামসাং গ্যালাক্সি এফ২৩ ৫জি স্মার্টফোনে আছে ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৬-ইঞ্চি ফুল এইচডি প্লাস ইনফিনিটি-ইউ ডিসপ্লে। এই ডিসপ্লেকে সুরক্ষিত রাখার জন্য কর্নিং গরিলা গ্লাস ৫ প্রটেকশন ব্যবহার করা হয়েছে। ইউজারদের ব্যক্তিগত ডেটা সুরক্ষিত রাখতে এতে সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর রয়েছে।

Redmi Note 12 5G vs Samsung Galaxy F23 5G : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‌্যাম, স্টোরেজ

পারফরম্যান্সের জন্য রেডমি নোট ১২ ৫জি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪ জেন ১ প্রসেসর সহ এসেছে। অপারেটিং সিস্টেম হিসাবে এই হ্যান্ডসেটে অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক এমআইইউআই ১৩ (MIUI 13) কাস্টম স্কিন পাওয়া যাবে। উক্ত ডিভাইসে ৬ জিবি পর্যন্ত LPDDR4X র‌্যাম এবং ১২৮ জিবি UFS 2.2 স্টোরেজ বিদ্যমান রয়েছে। যদিও মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ ক্যাপাসিটি ১ টেরাবাইট পর্যন্ত সম্প্রসারণ করা যাবে।

উন্নত পারফরম্যান্সের জন্য, স্যামসাং গ্যালাক্সি এফ২৩ ৫জি ফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৫০জি অক্টা-কোর প্রসেসর আছে। এটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক ওয়ান ইউআই ৪.১ (UI 4.1) কাস্টম স্কিনে রান করে। আর স্টোরেজ হিসাবে ডিভাইসে ৬ জিবি পর্যন্ত র‍্যাম ও সর্বোচ্চ ১২৮ জিবি রম বিদ্যমান থাকছে।

Redmi Note 12 5G vs Samsung Galaxy F23 5G : ক্যামেরা সেটআপ

ক্যামেরা ফ্রন্টের ক্ষেত্রে, রেডমি নোট ১২ ৫জি স্মার্টফোনের রিয়ার প্যানেলে ট্রিপল ক্যামেরা সেটআপ উপস্থিত। এই ক্যামেরাগুলি হল – ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেল শ্যুটার। অন্যদিকে সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য ডিভাইসে ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট শুটার দেওয়া হয়েছে।

ফটো ও ভিডিওগ্রাফির জন্য, স্যামসাং গ্যালাক্সি এফ২৩ ৫জি ফোনের পিছনে ট্রিপল ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল Samsung ISOCELL JN1 প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। এছাড়া সেলফি এবং ভিডিও চ্যাটের জন্য ফোনের সামনে ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা দেওয়া হয়েছে।

Redmi Note 12 5G vs Samsung Galaxy F23 5G : ব্যাটারি ও চার্জিং ক্যাপাসিটি

পাওয়ার ব্যাকআপের জন্য রেডমি নোট ১২ ৫জি ফোনে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির বড় ব্যাটারি দেওয়া হয়েছে, যা ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থন করে।

পাওয়ার ব্যাকআপের কথা বললে, স্যামসাং গ্যালাক্সি এফ২৩ ৫জি স্মার্টফোনে ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে। সংস্থার তরফে জানানো হয়েছে, এই ফোনে অ্যাডাপটিভ পাওয়ার সেভিং টেকনোলজি উপলব্ধ, যা ব্যাটারির দক্ষতা আরও বাড়াবে।

Redmi Note 12 5G vs Samsung Galaxy F23 5G : পরিমাপ

রেডমি নোট ১২ ৫জি স্মার্টফোনের পরিমাপ ১৬৫.৮৮x৭৬.২১x৭.৯৮ মিমি এবং ওজন ১৮৮ গ্রাম।

স্যামসাং গ্যালাক্সি এফ২৩ ৫জি স্মার্টফোনের পরিমাপ ১৬৫.৫x৭৭x৮.৪ মিমি এবং ওজন ১৯৮ গ্রাম।

Redmi Note 12 5G vs Samsung Galaxy F23 5G : দাম

ভারতে রেডমি নোট ১২ স্মার্টফোনকে দুটি স্টোরেজ ভ্যারিয়েন্টে লঞ্চ করা হয়েছে। যার মধ্যে ৪ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের দাম ১৬,৪৯৯ টাকা রাখা হয়েছে। আর ৬ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ অপশনের বিক্রয় মূল্য থাকছে ১৮,৪৯৯ টাকা। এটি তিনটি কালার ভ্যারিয়েন্টে এসেছে – ম্যাট ব্ল্যাক (কালার চেঞ্জিং), মিস্টিক ব্লু (কালার চেঞ্জিং) এবং ফ্রস্টেড গ্রিন।

স্যামসাং গ্যালাক্সি এফ২৩ ৫জি ফোনকে দুটি স্টোরেজ কনফিগারেশনের সাথে অফিসিয়াল করা হয়েছে। এক্ষেত্রে, ৪ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ এবং ৬ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম যথাক্রমে ১৭,৪৯৯ টাকা ও ১৮,৪৯৯ টাকা রাখা হয়েছে। এটি – অ্যাকোয়া ব্লু এবং ফরেস্ট গ্রিন কালার বিকল্পে উপলব্ধ।

Back to top button