মোবাইল

আরও জনপ্রিয় হয়ে উঠছে iPhone, বিশ্ব বাজারে বিক্রি কমছে Samsung, Xiaomi ফোনের

হালফিলে বৈশ্বিক স্মার্টফোন বাজার বেশ খারাপ একটা সময়ের মধ্যে দিয়ে যাচ্ছে। সম্প্রতি এক রিপোর্ট থেকে স্মার্টফোন বাজারে বেশ বড়োসড়ো পতনের খবর সামনে এসেছে। মার্কেট ট্র্যাকিং কোম্পানি আইডিসি (IDC) এর এই রিপোর্ট, বছরের তৃতীয় ত্রৈমাসিকে স্মার্টফোন শিপমেন্টে বিশ্ব বাজারের ভয়াবহ চিত্র তুলে ধরেছে। রিপোর্ট অনুসারে, বিশ্বব্যাপী স্মার্টফোনের চালান ২০২২ সালের তৃতীয় ত্রৈমাসিকে ৯.৭% (৩০১.৯ মিলিয়ন ইউনিট) হ্রাস পেয়েছে। আরও জানা গেছে যে, এটি এখনও পর্যন্ত তৃতীয় ত্রৈমাসিকের সবচেয়ে বড়ো পতন। শুধু তাই নয়, এই নিয়ে একটানা পাঁচটি ত্রৈমাসিকে স্মার্টফোন বাজারে উল্লেখযোগ্য রকমের মন্দার ছবি পরিলক্ষিত হল।

স্মার্টফোনের বাজারে এই পতনের কারণ কী?

এখন আপনাদের মনে নিশ্চয়ই প্রশ্ন আসছে যে, চলতি সময়ে সর্বাধিক ব্যবহৃত ইলেকট্রনিক ডিভাইসগুলির মধ্যে অন্যতম একটি হল স্মার্টফোন; তাহলে কেন দীর্ঘদিন ধরে এরকম ঘটনা ঘটছে? আসলে মূলত চাহিদার অভাব, ক্রমবর্ধমান খরচ এবং মুদ্রাস্ফীতিই হল স্মার্টফোন বাজারের ধারাবাহিক পতনের পিছনে উল্লেখযোগ্য কয়েকটি কারণ। আইডিসি-র প্রতিবেদনে বলা হয়েছে যে, এর ফলে চীনা বিক্রেতারা সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে; পাশাপাশি স্যামসাং (Samsung) এবং অ্যাপল (Apple)-এর মতো প্রথিতযশা কোম্পানিগুলির উপরেও বিশেষ কুপ্রভাব পড়ছে।

সবাই মুখ থুবড়ে পড়লেও কিছুটা হাসি ফুটেছে Apple-এর মুখে

আইডিসি-র প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে যে, যদিও চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে বিশ্বব্যাপী স্মার্টফোন বাজারে সার্বিক পতন দেখা দিয়েছে, তবে এর মধ্যেও অ্যাপলই হল একমাত্র সংস্থা যারা এই সময়ে কিছুটা সুদিনের মুখ দেখতে পেরেছে। তবে অন্যান্যদের মতো বিশ্বখ্যাত এই টেক জায়েন্টটিকেও কিন্তু এই মুহূর্তে অনেক কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হচ্ছে। পূর্বে সংস্থাটি প্রধানত তাদের অধিকাংশ ব্যবসায়িক কার্যকলাপের জন্য চীনের উপর নির্ভরশীল ছিল; কিন্তু করোনা মহামারীর কারণে চীনের প্রধান প্রধান বাণিজ্যকেন্দ্রগুলিতে লকডাউন হয়ে যাওয়ায় মার্কিনি টেক কোম্পানিটি তাদের ব্যবসায়িক কার্যক্রমকে ভারত সহ অন্যান্য নানা দেশে সম্প্রসারিত করেছে। সোজা কথায় বললে, শত বাধাবিপত্তি আসা সত্ত্বেও সংস্থাটি কিন্তু বিশ্ববাজারে নিজেদের আধিপত্য ধরে রাখার জন্য ধারাবাহিকভাবে জোরকদমে কাজ করা চালিয়ে যাচ্ছে। আর হয়তো এই কারণেই অন্যান্য স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলি মুখ থুবড়ে পড়লেও চলতি বছরের তৃতীয় ত্রৈমাসিকে অ্যাপলের ইয়ার-অন-ইয়ার গ্রোথ বৃদ্ধি পেয়েছে।

স্মার্টফোনের বাজারে শীর্ষ পাঁচটি কোম্পানি

বৈশ্বিক স্মার্টফোনের বাজারে বড়ো রকমের পতন দেখা দিলেও এই মুহূর্তে কোন ৫ টি কোম্পানি হ্যান্ডসেট দুনিয়ায় রাজত্ব করছে, সেকথাও IDC-র রিপোর্ট থেকে জানা গিয়েছে। প্রতিবেদন অনুযায়ী, ২১.১% মার্কেট শেয়ার নিয়ে স্মার্টফোন বাজারের শীর্ষস্থানটি নিজেদের দখলে রেখেছে Samsung, এবং ১৭.২% মার্কেট শেয়ার সহ দ্বিতীয় স্থানটি অধিকার করেছে Apple। এরপর তৃতীয়, চতুর্থ এবং পঞ্চম স্থানগুলি দখল করেছে প্রথিতযশা তিনটি চীনা স্মার্টফোন কোম্পানি। ১৩.৪% মার্কেট শেয়ার নিয়ে তৃতীয় স্থানে রয়েছে Xiaomi, এবং ৮.৬% মার্কেট শেয়ার নিয়ে পরবর্তী স্থানটি একযোগে দখল করেছে Vivo এবং Oppo।

Back to top button