iPhone, Samsung কে হারিয়ে ২০২২ সালের সেরা ক্যামেরা ফোন Pixel 6a, পাওয়া যাচ্ছে ৩১ শতাংশ ছাড়ে

আপনাকে যদি জিজ্ঞাসা করা হয় যে ২০২২ সালের সেরা ক্যামেরা ফোন কোনটি, তাহলে উত্তর হিসেবে আপনি নিশ্চয়ই iPhone কিংবা Samsung-এর কোনো ফ্ল্যাগশিপ হ্যান্ডসেটই আশা করবেন? কিন্তু না, চলতি বছরে এরকমটা ঘটেনি। হালফিলে Google Pixel 6a বাজারে উপলব্ধ সকল জনপ্রিয় প্রিমিয়াম স্মার্টফোনগুলিকে পিছনে ফেলে ২০২২ সালের সেরা ক্যামেরা ফোনের তকমাটি অর্জন করে নিয়েছে৷ সুপরিচিত ইউটিউবার মার্কুইস ব্রাউনলি (Marques Brownlee)-র করা ব্লাইন্ড ক্যামেরা টেস্টে মিড-রেঞ্জের Pixel 6a স্মার্টফোনটি iPhone 14 Pro এবং Samsung Galaxy S22 Ultra-র মতো ব্যয়বহুল হ্যান্ডসেটগুলিকে একেবারে ধরাশায়ী করে দিয়েছে! কি, শুনে নিশ্চয়ই খুব অবাক হচ্ছেন? তবে অবিশ্বাস্য বলে মনে হলেও কথাটা কিন্তু ১০০% সত্যি। উল্লেখ্য যে, Google-এর মিড-রেঞ্জের এই ফোনটিতে ভালো কালার গ্রেডিং, এক্সপোজার, ডায়নামিক রেঞ্জ, শার্পনেস সহ একাধিক কার্যকর ফিচার মজুত রয়েছে, যার দরুন এটি অতি অনায়াসে বহুমূল্যবান স্মার্টফোনগুলিকে কুপোকাত করতে পেরেছে। ফলে কোনো দামি প্রোডাক্টের চাইতে তুলনামূলকভাবে সস্তা জিনিসের কমজোরি হওয়া যে সবসময় বাধ্যতামূলক নয়, সেকথা আরও একবার প্রমাণ করলো Google Pixel 6a।

ব্লাইন্ড ক্যামেরা টেস্টে দেখা গেছে যে, ২০২২ সালের “বেস্ট ওভারঅল” ক্যাটাগরির শীর্ষস্থানটি দখল করেছে Google Pixel 6a৷ এই বিভাগের দ্বিতীয় এবং পঞ্চম স্থানাধিকারী ফোন দুটি হল Pixel 7 Pro এবং Samsung Galaxy S22। আশ্চর্যজনক ব্যাপার হল, Apple-এর বহুমূল্যবান iPhone 14 Pro এই তালিকায় Samsung-এর চাইতেও দু-ধাপ পিছিয়ে রয়েছে৷ অন্যদিকে, “সেরা পোর্ট্রেট” ক্যামেরা ফোনের তকমাটি পেয়েছে Pixel 7 Pro। মজার ব্যাপার হল, Google-এর ফ্ল্যাগশিপ Pixel 7 সিরিজও কিন্তু বেশ কিছু ক্যামেরা ক্যাটাগরিতে কমদামি Pixel 6a-কে টেক্কা দিতে অসমর্থ হয়েছে।

কীভাবে করা হয় ব্লাইন্ড ক্যামেরা টেস্ট?

আপনাদেরকে জানিয়ে রাখি, প্রখ্যাত এই ইউটিউবার প্রতি বছরই একগুচ্ছ জনপ্রিয় স্মার্টফোনের ক্যামেরা পারফরম্যান্সের তুল্যমূল্য বিচার করেন এবং এর মধ্যে কোন ফোনটি সবচেয়ে ভালো, তা নির্ধারণ করতে ব্যবহারকারীদের ভোট দেওয়ার জন্য আহ্বান জানান৷ এ বছর একটি ডেডিকেটেড ওয়েবসাইটে ব্লাইন্ড ক্যামেরা টেস্টের আয়োজন করা হয়েছিল। মজার ব্যাপার হল, টেস্টে সকল ফোনের নাম এবং দাম সম্পূর্ণ গোপন রেখে বিভিন্ন ফোন থেকে ক্লিক করা ফটোগুলি কেবল দেখানো হয়েছিল ইউজারদেরকে। এরপর শুধুমাত্র সেই ফটোগুলিকে দেখে সেগুলির মধ্যে কোনটি সবচেয়ে ভালো, তার ভিত্তিতে ব্যবহারকারীদেরকে ভোট দেওয়ার নির্দেশ দিয়েছিলেন মার্কুইস ব্রাউনলি। ইউজাররা যাতে কোনো হ্যান্ডসেটের ব্র্যান্ড কিংবা দাম দেখে সেটির গুণমান নির্ধারণ না করেন, তার জন্যই মূলত এই ব্যবস্থা। অর্থাৎ সোজা কথায় বললে, “ফলেন পরিচয়তে”-ই হল এই টেস্টের মূল ট্যাগলাইন। এরপর দেখা যায় যে, পিক্সেল ৬এ ফোন মারফত তোলা ফটোগুলি সবচেয়ে বেশি সংখ্যক ভোট পেয়েছে; ফলে সেটিকেই এ বছরের সেরা ক্যামেরা স্মার্টফোনের তকমা দেওয়া হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য যে, এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারী যে সকল স্মার্টফোনগুলিকে পিছনে ফেলে গুগল পিক্সেল ৬এ শীর্ষস্থানটি দখল করেছে, তাদের মধ্যে রয়েছে Huawei Mate 50 Pro, iPhone 14 Pro, Moto Edge 30 Ultra, Nothing Phone (1), OnePlus 10 Pro, Oppo Find X5 Pro, Realme 10 Pro+, Asus ROG Phone 6, Apple iPhone SE, Google Pixel 7 Pro, Samsung Galaxy S22 Ultra, Sony Xperia 1 IV, Xiaomi 12s Ultra, Asus Zenfone 9, এবং Vivo X80 Pro+।

Google Pixel 6a-এর দাম

আপনাদেরকে জানিয়ে রাখি, চলতি বছরে পিক্সেল ৬এ ফোনটির বেস ভ্যারিয়েন্টটিকে (৬ জিবি + ১২৮ জিবি) ৪৩,৯৯৯ টাকায় ভারতে লঞ্চ করা হয়েছিল। সেক্ষেত্রে বছরের একদম শেষ লগ্নে যারা এই দুর্দান্ত ক্যামেরা স্মার্টফোনটিকে পকেটস্থ করার কথা ভাবছেন, তাদেরকে বলি, বর্তমানে ৩১% ছাড়ের সুবাদে ফ্লিপকার্টে এই ডিভাইসটি ২৯,৯৯৯ টাকায় বিক্রির জন্য উপলব্ধ রয়েছে। তদুপরি, এইচডিএফসি ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা, এবং ফেডারেল ব্যাঙ্কের ক্রেডিট বা ডেবিট কার্ডের মাধ্যমে পেমেন্ট করলে ১০ শতাংশ পর্যন্ত অতিরিক্ত ছাড় পাওয়া যাবে। আবার, পুরোনো কোনো ফোন এক্সচেঞ্জ করে এই হ্যান্ডসেটটি কিনলে ১৭,৫০০ টাকা পর্যন্ত এক্সচেঞ্জ বোনাসও পেতে সক্ষম হবেন গ্রাহকরা। তবে এক্ষেত্রে অবশ্যই মনে রাখতে হবে, যে ফোনটি এক্সচেঞ্জ করা হচ্ছে তার বর্তমান অবস্থা তথা গুণমানের ওপরেই সম্পূর্ণভাবে নির্ভর করবে এক্সচেঞ্জ অফারের পরিমাণ।

Google Pixel 6a-এর ফিচার এবং স্পেসিফিকেশন

গুগল পিক্সেল ৬এ ফোনে আছে কর্নিং গরিলা গ্লাস ৩ প্রটেকশন সহ ৬.১৪ ইঞ্চি ফুল এইচডি প্লাস (২৪০০ x ১০৮০ পিক্সেল) ওএলইডি পাঞ্চ-হোল ডিসপ্লে, যা ৬০ হার্টজ রিফ্রেশ রেট ও ২০:৯ অ্যাসপেক্ট রেশিও অফার করে। ফাস্ট পারফরম্যান্সের জন্য অ্যান্ড্রয়েড ১২ (Android 12) ওএস দ্বারা চালিত এই ডিভাইসে অক্টা-কোর গুগল টেন্সর (Tensor) প্রসেসর ব্যবহার করা হয়েছে। ফটো ও ভিডিওগ্রাফির জন্য এই 5G ফোনে ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৭ অ্যাপারচার সহ ১২.২ মেগাপিক্সেল Sony IMX363 প্রাইমারি সেন্সর এবং এফ/২.২ অ্যাপারচার সহ ১২ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স। আবার, সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য হ্যান্ডসেটটিতে ৮ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরার দেখা মিলবে। পাওয়ার ব্যাকআপের জন্য গুগল পিক্সেল ৬এ স্মার্টফোনে ৪,৪১০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি রয়েছে, যা ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে।