iPhone 13, 12 Price Cut: ১০ হাজার টাকা দাম কমলো আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আইফোন ১২ এর

গতকাল রাতেই উন্মোচিত হয়েছে বহুল আলোচিত ‘নেক্সট জেনারেশন’ Apple iPhone 14 সিরিজ। আলোচ্য লাইনআপের অধীনে iPhone 14, iPhone 14 Plus, iPhone 14 Pro, এবং iPhone 14 Pro Max এই চারটি মডেল এসেছে, যেগুলির ভারতে দাম শুরু হয়েছে ৭৯,৯০০ টাকা থেকে। আর আমরা প্রত্যেকেই জানি যে, নতুন সিরিজের আগমনের পর টেক জায়ান্টটি তাদের পূর্ববর্তী আইফোন মডেলগুলির দাম কমিয়ে থাকে। আর এই অভ্যাসকেই বজায় রেখে এই বছরও iPhone 14 সিরিজের ঘোষণার পরপরই, সংস্থাটি গত বছর লঞ্চ হওয়া iPhone 13 সিরিজের দুটি ডিভাইসের দাম কমিয়েছে, যেগুলি হল iPhone 13 এবং iPhone 13 mini। এছাড়াও, দুই বছর পুরোনো (২০২০) iPhone 12 মডেলটির দামও হ্রাসপ্রাপ্ত হয়েছে। প্রসঙ্গত, Apple তাদের iPhone 13 Pro এবং 13 Pro Max উভয় ফোনকেই অফিসিয়াল সাইট থেকে সরিয়ে দিয়েছে।

iPhone 13 সিরিজ এবং iPhone 12 মডেলের দাম কমলো ভারতে

২০২১ সালে আগত আইফোন ১৩ সিরিজের স্ট্যান্ডার্ড মডেলের প্রত্যেকটি স্টোরেজ ভ্যারিয়েন্টের সাথে ফ্লাট ১০,০০০ টাকার ডিসকাউন্ট ঘোষণা করেছে অ্যাপল। যার পর, আইফোন ১৩ -এর ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস মডেলের দাম কমে ৬৯,০০০ টাকা হয়ে গেছে। আর, ২৫৬ জিবি এবং ৫১২ জিবি স্টোরেজ বিকল্পের দাম যথাক্রমে ৭৯,৯০০ টাকা ও ৯৯,৯০০ টাকা হয়ে গেছে প্রাইজ কাটের পর। এটি – ইন্ক্, ব্লু, মিডনাইট, স্টারলাইট, গ্রীন এবং রেড কালার অপশনের উপলব্ধ।

আইফোন ১৪ সিরিজের আগমনে আইফোন ১৩ মিনি -এর দামেও প্রভাব পড়েছে। এক্ষেত্রে, বর্তমানে মডেলটির ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টকে ৬৪,৯০০ টাকায়, ২৫৬ জিবি স্টোরেজ অপশনকে ৭৪,৯০০ টাকায় এবং ৫১২ জিবি স্টোরেজ যুক্ত টপ-এন্ড ভ্যারিয়েন্টকে মাত্র ৯৪,৯০০ টাকা পাওয়া যাচ্ছে। অর্থাৎ, তিনটি স্টোরেজ ভ্যারিয়েন্টের সাথেই ফ্লাট ৫,০০০ টাকার ছাড় অফার করা হচ্ছে। এই মিনি আইফোনটি – পিঙ্ক, ব্লু, মিডনাইট, স্টারলাইট, সবুজ এবং রেড কালার বিকল্পে এসেছে।

অন্যদিকে, ২০২০ সালে লঞ্চ হওয়া আইফোন ১২ -কে এখন অ্যাপলের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ৫৯,৯০০ টাকার বিনিময়ে কেনা যাবে। এই বিক্রয় মূল ফোনটির ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের। আর, ১২৮ জিবি এবং ২৫৬ জিবি স্টোরেজ মডেলের দাম কমিয়ে যথাক্রমে ৬৪,৯০০ টাকা এবং ৭৪,৯০০ টাকা রাখা হয়েছে। এটি – পার্পেল, ব্লু, হোয়াইট, গ্রীন, ব্ল্যাক এবং রেড কালারে উপলব্ধ।

দ্রষ্টব্য : উপরে উল্লিখিত মডেলগুলির দামের বিশদ সরাসরি অ্যাপল ইন্ডিয়ার অফিসিয়াল ওয়েবসাইট থেকে সংগৃহিত। তবে সংস্থার সাইট থেকে উক্ত ডিভাইসগুলি কেনার আগে, Flipkart এবং Amazon -এর মতো অন্যান্য অনলাইন শপিং পোর্টালগুলিতে উপলব্ধ ডিল চেক করে নিতে পারেন। কেননা ই-কমার্স সাইটগুলি তুলনায় আরো আকর্ষণীয় তথা সাশ্রয়ী ডিল অফার করে আইফোনের সাথে৷ এক্ষেত্রে বিশেষ ভাবে উল্লেখ্য, আসন্ন Flipkart Big Billion Days এবং Amazon Great Indian Festival সেল চলাকালীন আপনারা ভারী ডিসকাউন্ট ও একাধিক লোভনীয় অফারের লাভ উঠিয়েও পূর্বসূরি আইফোন মডেলগুলি ক্রয় করতে পারবেন। তাই আপনারা যদি আইফোন কেনার ক্ষেত্রে অধিক টাকা সাশ্রয় করতে চান, তবে আরো কয়েকটা দিন অপেক্ষা করতে পারেন।