মোবাইল

ফোনের স্ক্রিন কচি কলাপাতার মতো রঙে ভরে যাচ্ছে, অদ্ভুত সমস্যায় পড়ল Apple iPhone

প্রচুর পরীক্ষার পর স্মার্টফোনের জন্য নতুন সফটওয়্যার আপডেট ছাড়লেও তাতে অনেক সময় বাগ দেখা যায়। যার জন্য ভুগতে হয় ব্যবহারকারীদের৷ কিছু ক্ষেত্রে বড় সমস্যা দেখা গেলেও, বেশিরভাগ সময় ছোটখাট সমস্যার সৃষ্টি করে ওই ধরনের বাগ৷ আইফোন মালিকরা এখন প্রথমটির সঙ্গে নিজেদের বর্তমান অবস্থার তুলনা করতে পারেন৷

বিশ্বখ্যাত মার্কিন প্রযুক্তি সংস্থা অ্যাপল (Apple) গত সেপ্টেম্বর মাসের শুরুতেই তাদের iPhone 14 সিরিজের হ্যান্ডসেটগুলি লঞ্চ করেছে। আর তার কয়েকদিন পরই সংস্থাটি লেটেস্ট iOS 16 আপডেট রোলআউট করা শুরু করে। এই ওএস আপডেটের জন্য সামান্য সমস্যা সৃষ্টি হওয়া স্বাভাবিক হলেও, এখন শোনা যাচ্ছে যে সাম্প্রতিক Apple iOS 16 আপডেটটির জন্য আইফোন ইউজাররা একাধিক সমস্যার সম্মুখীন হচ্ছেন। চলুন এ সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

একাধিক iPhone ব্যবহারকারীরা iOS 16-এর নতুন আপডেটের সাথে ডিসপ্লে অচল হয়ে যাওয়া এবং স্ক্রিনের রং কচি কলাপাতার মতো সবুজ হয়ে যাওয়ার মতো সমস্যার সম্মুখীন হচ্ছেন অ্যাপল আইওএস ১৬-এর নতুন বাগগুলি কেবল নতুন আইফোন ১৪ সিরিজের মডেলগুলিকেই নয়, পুরানো আইফোন ১৩-কেও প্রভাবিত করছে৷ জানা গেছে, কিছু আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৩ হ্যান্ডসেট একটি অদ্ভুত স্ক্রিন ফ্রিজিং বাগের সম্মুখীন হয়েছে। এর অর্থ হল, এই আইওএস সংস্করণে অ্যানিমেশনের ত্রুটি রয়েছে। এছাড়াও, অনেক সময় ডিভাইসগুলি সম্পূর্ণভাবে কাজ করা বন্ধ করে দিচ্ছে। আইফোন ব্যবহারকারীরা গত সপ্তাহে আসা নতুন আইওএস ১৬.১ আপডেটে আপগ্রেড করার পরে সমস্যাটি প্রথম সামনে এসেছে। বেশ কিছু উদ্বিগ্ন আইফোন ১৪ প্রো ব্যবহারকারীরা তাদের এই সমস্যা লিখে সোশ্যাল মিডিয়ায় একাধিক পোস্ট করেছেন।

একটি ইউটিউব চ্যানেলের ভিডিওতে আইফোনের সাম্প্রতিক সমস্যাটিকে তুলে ধরা হয়েছে। যেখানে, আইফোন ১৪ প্রো-এর ডিসপ্লেটিকে স্পটলাইট সার্চ মেনুতে আটকে থাকতে দেখা যায়। ব্যবহারকারী এটি থেকে বেরিয়ে আসার চেষ্টা করলেও, ডিভাইসটি হোম স্ক্রিনে পৌঁছাতে পারে না। যদিও অ্যাপ সুইচারটি তখনও কাজ করছে বলে দেখা যায়, অর্থাৎ আইফোনটি সম্পূর্ণরূপে প্রতিক্রিয়াহীন নয়। আইফোন হ্যাং করা ছাড়াও, নতুন আইফোন ১৩ মডেলের ব্যবহারকারীরা আরও অদ্ভুত ডিসপ্লে সমস্যার সম্মুখীন হচ্ছেন যা সম্পূর্ণ স্ক্রিনটিকে সবুজ রঙে ঢেকে দিচ্ছে।

জানিয়ে রাখি, পূর্বে উল্লেখিত বাগটির মতো Apple iPhone 13 ফোনটি iOS 16 আপডেটে আপগ্রেড হওয়ার পরে সমস্যাটি দেখা দেয়। একবার স্ক্রিনটি সবুজ হয়ে গেলে, ডিভাইসের ডিসপ্লেটি আক্ষরিক অর্থে অব্যবহৃত হয়ে যায় এবং শুধুমাত্র একটি সবুজ রঙের স্ক্রিনটিই দেখা যায়। যদি, আপনার আইফোন মডেলে এরকম সমস্যা দেখা দেয় এবং ডিভাইসটি যদি ওয়ারেন্টির অধীনে থাকে, তাহলে আপনি বিনামূল্যে আপনার iPhone 13-এর জন্য ডিসপ্লে রিপ্লেসমেন্ট দাবি করতে পারেন। যদিও, অ্যাপল কখন এই সমস্যাগুলির প্রকৃত সমাধান করে এখন দেখার, তবে নতুন iOS 16.2 আপডেট সম্ভবত এই বাগগুলির মধ্যে অন্তত কয়েকটির সমাধান করবে বলে আশা করা যায়।

Back to top button