মোবাইল

iPhone 14 সিরিজ জনপ্রিয়তায় ছাপিয়ে যাবে অন্যদের, নচ ছোট করতে থাকবে লাইক ফোল্ডিং প্রজেক্টর

আগামী মাসের শুরুতেই অ্যাপল (Apple) বাজারে আনতে চলেছে তাদের “নেক্সট জেনারেশন” iPhone 14 লাইনআপটি। আগামী ৭ সেপ্টেম্বর আয়োজিত একটি লঞ্চ ইভেন্টে এই সিরিজের বহুল প্রত্যাশিত হ্যান্ডসেটগুলির ওপর থেকে পর্দা সরানো হবে বলে ইতিমধ্যেই নিশ্চিত করেছে সংস্থা। আর লঞ্চের দিন যত এগিয়ে আসছে ততই iPhone 14 সিরিজের মডেলগুলির সম্পর্কে বিভিন্ন আকর্ষণীয় তথ্য অনলাইনে ফাঁস হচ্ছে। যেমন এখন ইউএসপিটিও (USPTO)-এ দায়ের করা অ্যাপলের একটি পেটেন্ট আবেদনের উদ্ধৃতি দিয়ে একটি নতুন রিপোর্টে দাবি করা হয়েছে যে, আপকামিং আইফোন সিরিজের স্মার্টফোনগুলির নচের আকার কমানোর জন্য একটি হালকা ফোল্ড করা প্রজেক্টর ব্যবহার করা হবে। প্রসঙ্গত বিভিন্ন রিপোর্ট থেকে জানা গেছে যে, iPhone 14 সিরিজের Pro মডেলগুলি একটি পিল-আকৃতির কাটআউট এবং একটি পাঞ্চ-হোল কাটআউট যুক্ত ডিসপ্লের সাথে আসবে। আর রেগুলার মডেলগুলিতে একটি ছোট নচ থাকতে পারে। রিপোর্ট অনুসারে, অ্যাপলের দায়ের করা পেটেন্টটি স্পষ্টভাবে উল্লেখ করে না যে, কোন মডেলগুলিতে এই প্রযুক্তিটি থাকবে, তবে এটি iPhone 14 সিরিজের সমস্ত ডিভাইসেই উপলব্ধ হবে বলে আশা করা হচ্ছে।

iPhone 14 সিরিজের মডেলগুলির নচের আকার কমাতে ব্যবহার করা হতে পারে পেটেন্টেড লাইট-ফোল্ডিং প্রজেক্টর

পেটেন্টলি অ্যাপল (Patently Apple) মার্কিন যুক্তরাষ্ট্রের পেটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক অফিস (USPTO)-এ অ্যাপলের দায়ের করা একটি পেটেন্ট আবেদন উদ্ধৃত করে জানিয়েছে যে, এই পেটেন্টে এমন একটি প্রযুক্তির কথা বলা হয়েছে, যার মধ্যে একটি ক্যামেরা, একটি ইনফ্রারেড (IR) লাইট ইমিটার এবং “হালকা ফোল্ডিং উপাদান” (অনূদিত)-এর মতো বিভিন্ন উপাদান অন্তর্ভুক্ত রয়েছে৷ এই উপাদানে কম্পোনেন্টগুলির ফুটপ্রিন্ট হ্রাস করার জন্য আইআর (IR) লাইটকে পুনঃনির্দেশিত করার এবং ফোনে আরও ডিসপ্লে এরিয়া অফার করার ক্ষমতা রয়েছে বলে জানা গেছে।

এছাড়াও পেটেন্টটি ব্যাখ্যা করে যে, হালকা ফোল্ডিং উপাদানটি আইআর ডিটেক্টর এবং ফ্রন্ট ক্যামেরার মতো অন্যান্য কম্পোনেন্টগুলির ক্ষেত্রে আইআর লাইট ইমিটারের অবস্থানের জন্য আরও নমনীয়তা প্রদান করতে পারে। আইআর লাইট ফোল্ডিং এলিমেন্টটি আইআর লাইটের ট্রান্সমিশনের দিক পরিবর্তন করতে পারে, যা মূলত একটি নির্দিষ্ট জায়গায় আইআর লাইট ইমিটার ইনস্টল করার প্রয়োজনীয়তা দূর করে। এটি এখন এমন একটি জায়গায় ইন্সটল করা যেতে পারে যেখানে কম সীমাবদ্ধ স্থান রয়েছে। একটি নির্দিষ্ট দিকে আইআর লাইটকে প্রজেক্ট করতে হালকা ফোল্ডিং উপাদান ব্যবহার করা যেতে পারে, যা ইমেজিং ও সেন্সিং উপাদানগুলির সামগ্রিক আকার হ্রাস করবে এবং নচের আকার হ্রাস করবে৷ এটি স্মার্টফোনে পেরিস্কোপ-স্টাইলের জুম ক্যামেরাগুলিতে ব্যবহৃত প্রযুক্তির মতো শোনাচ্ছে।

প্রসঙ্গত জানা গেছে যে, iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max-এ একটি পিল-আকৃতির কাটআউট ও একটি পাঞ্চ-হোল কাটআউট থাকবে। আবার নন-প্রো মডেল, iPhone 14 এবং iPhone 14 Max-এর ডিসপ্লের ওপরে একটি ছোট নচ দেখা যাবে। অ্যাপল এখনও এই মডেলগুলির সম্পর্কে আনুষ্ঠানিকভাবে কিছু নিশ্চিত করেনি, কিন্তু iPhone 14 সিরিজে পরিবর্তিত ডিজাইন থাকার কথা উল্লেখ করে একাধিক রিপোর্ট অনলাইনে প্রকাশিত হয়েছে।

উল্লেখ্য সম্প্রতি iPhone 14 Pro-এর একটি ডামি মডেলের ছবি ও ভিডিও ফাঁস হয়েছে, যাতে পিল-আকৃতির পাঞ্চ-হোল ডিজাইনটি প্রদর্শিত হয়েছে। আসন্ন আইফোন সিরিজের Pro মডেলে ৬.০৬ ইঞ্চির ডিসপ্লে এবং iPhone 14 Pro Max-এ বড় ৬.৭ ইঞ্চির ডিসপ্লে থাকবে বলে জানা গেছে। অ্যাপল আগামী ৭ সেপ্টেম্বর iPhone 14 সিরিজটি লঞ্চ করবে। এই ইভেন্টে Apple Watch Series 8 মডেল, iOS 16 এবং watchOS 9-ও লঞ্চ হবে বলে আশা করা হচ্ছে।

Back to top button