Homeমোবাইলদুদিন পরেই লঞ্চ হচ্ছে iPhone 14 Pro, তার আগেই ভিডিও ফাঁস, দেখে নিন ডিজাইন

দুদিন পরেই লঞ্চ হচ্ছে iPhone 14 Pro, তার আগেই ভিডিও ফাঁস, দেখে নিন ডিজাইন

আগামী ৭ই সেপ্টেম্বর 'Far Out' লঞ্চ ইভেন্টে Apple তাদের ১৪তম প্রজন্মের আইফোন সিরিজ লঞ্চ করতে চলেছে৷ আসন্ন ডিভাইসগুলির মধ্যে iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max সংস্থার নতুন এ১৬ বায়োনিক (A16 Bionic) চিপের সাথে আসবে

চলতি সপ্তাহেই আত্মপ্রকাশ করতে চলেছে টেক জায়ান্ট Apple বিকশিত ‘নেক্সট জেনারেশন’ iPhone 14 সিরিজ। আলোচ্য লাইনআপে – iPhone 14, iPhone 14 Pro, iPhone 14 Max/Plus, এবং iPhone 14 Pro Max, এই চারটি মডেল অন্তর্ভুক্ত থাকবে বলে আশা করা হচ্ছে। যদিও টেক ব্র্যান্ডটি তাদের এই ফোনগুলির নাম সহ কোনো তথ্য এখনও নিশ্চিত করেনি। তবে সম্প্রতি iPhone 14 Pro মডেলের একটি লাইভ ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়েছে। যেখানে উল্লেখিত ফোনটি, স্প্লিট পিল-আকৃতির পাঞ্চ-হোল কাটআউট এবং একটি ইউনিফাইড পিল কাটআউটের মধ্যে টগল করার অনুমতি দেবে এমন একটি নতুন সেটিংস বিকল্প সহ আসবে বলে দেখানো হয়েছে। আরো সোজা ভাষায় বললে, টিম কুকের সংস্থাটি তাদের এই ‘Pro’ মডেলে উল্লেখিত দুটি কাটআউটের মধ্যেকার ডিসপ্লে পিক্সেল অফ করার বিকল্প অফার করবে, যাতে এটি একক নচ হিসাবে প্রতীত হয়।

ইউনিফাইড পিল-নচ টগল বিকল্প সহ iPhone 14 Pro এর লাইভ ভিডিও ফাঁস

চীনা মাইক্রোব্লগিং সাইট ওয়েবো (Weibo) -এর মাধ্যমে আসন্ন আইফোন ১৪ প্রো মডেলের একটি লাইভ ভিডিও প্রকাশ করা হয়েছে। যেখানে উল্লেখিত মডেলে পিল-আকৃতির নচ দেখা গেছে। তবে সর্বাধিক উল্লেখযোগ্য বিষয় হল, উক্ত প্রো মডেল এমন একটি বিকল্পের সাথে আসবে, যা ব্যবহারকারীদের একটি ইউনিফাইড পিল নচ এবং স্প্লিট পিল-আকৃতির হোল-পাঞ্চ কাটআউটের মধ্যে স্যুইচ করার অনুমতি দেবে।

প্রসঙ্গত, সাম্প্রতিক একটি রিপোর্টেও, সিরিজের দুটি প্রো-মডেল অর্থাৎ অ্যাপল আইফোন ১৪ প্রো এবং আইফোন ১৪ প্রো ম্যাক্সে প্রদত্ত দুটি নচ কাটআউটের মধ্যে পিক্সেল অফ করার সুবিধা দেওয়া হতে পারে বলে দাবি করা হয়েছিল। এক্ষেত্রে, আলোচ্য প্রো মডেল দ্বয়ে OLED ডিসপ্লে প্যানেল ব্যবহার করার কারণেই এমনটা করা সম্ভব হবে বলে আমাদের অনুমান।

যাইহোক, Apple হয়তো তাদের আপকামিং আইফোন সিরিজের প্রো মডেলগুলিতে ‘ডিসপ্লে প্রাইভেসি ইন্ডিকেটর’ হিসাবে সিঙ্গেল ইউনিব্রো-লাইক পিল-আকৃতির কাটআউট ব্যবহার করার পরিকল্পনা করছে, এমন তথ্যের উল্লেখও পাওয়া গিয়েছিল সম্প্রতি প্রকাশিত কয়েকটি রিপোর্টে। এক্ষেত্রে সদ্য ফাঁস হওয়া লাইভ ভিডিওতে দুটি বিন্দু-আকৃতির ‘লাইট’ -এর মতো ইনডিকেটর দেখা গেছে, যা ক্যামেরা এবং মাইক্রোফোন অন আছে কিনা সেই সম্পর্কে ব্যবহারকারীদের অবহিত করবে বলে আশা করা হচ্ছে। এছাড়া, Apple ডিসপ্লের উপরিভাগে থাকা ইউনিফাইড পিল আকৃতির নচের উভয় পাশে থাকা কিছু কন্ট্রোলার -কে সরিয়ে তাদের ক্যামেরা অ্যাপটিকে রি-ডিজাইন করেছে বলেও খবর পাওয়া যাচ্ছে।

প্রসঙ্গত, আগামী ৭ই সেপ্টেম্বর ‘Far Out’ লঞ্চ ইভেন্টে Apple তাদের ১৪তম প্রজন্মের আইফোন সিরিজ লঞ্চ করতে চলেছে৷ আসন্ন ডিভাইসগুলির মধ্যে iPhone 14 Pro এবং iPhone 14 Pro Max সংস্থার নতুন এ১৬ বায়োনিক (A16 Bionic) চিপের সাথে আসবে। আর সিরিজের স্ট্যান্ডার্ড মডেল iPhone 14 এবং iPhone 14 Max/Plus-এ গত বছরের আইফোনে ব্যবহৃত এ১৫ বায়োনিক (A15 Bionic) চিপ থাকতে পারে।

আরও পড়ুন