পাওয়ার-ভলিউম বাটন থাকবে না, মোবাইলের জগতে নতুন অধ্যায় লিখবে Apple iPhone 15 সিরিজ

iPhone 15 Pro Max launch Solid State Buttons

অ্যাপল (Apple) গত সেপ্টেম্বরে iPhone 14 সিরিজ লঞ্চ করেছে। ইতিমধ্যেই পরবর্তী প্রজন্মের iPhone 15 লাইনআপটিকে নিয়ে টেক পাড়ায় জল্পনা শুরু হয়ে গেছে। যা চলতি বছরের শেষের দিকে লঞ্চ হতে চলেছে। বেশ কিছু সূত্রে iPhone 15 সিরিজের ফোনগুলি সম্পর্কে একাধিক তথ্যও প্রকাশ্যে এসেছে। আর অ্যাপলের এই আসন্ন লাইনআপটির একটি গুরুত্বপূর্ণ পরিবর্তনের বিষয়ে জানা গেছে। অ্যাপল iPhone 15 সিরিজের Pro মডেলগুলি থেকে চিরাচরিত বাটনগুলি বাদ দিতে পারে বলে জল্পনা চলছে। আসুন এসম্পর্কে জেনে নেওয়া যাক।

Apple iPhone 15 Pro সিরিজের ফিজিক্যাল বাটনগুলি প্রতিস্থাপন করা হতে পারে

ইতিমধ্যেই জানা গেছে যে, আইফোন ১৫ প্রো সিরিজটি বিভিন্ন বড় ডিজাইনের পরিবর্তনের সাথে আসতে চলেছে, যা গত কয়েক বছরের মধ্যে অ্যাপলের আইফোন সিরিজের জন্য প্রথম উল্লেখযোগ্য বদলকে নির্দেশ করছে। এর আগে মার্কিন ব্র্যান্ডটি যেভাবে হেডফোন জ্যাক থেকে বাদ দিয়েছিল, মনে করা হচ্ছে সেরকমভাবেই তাদের পরবর্তী পদক্ষেপটি হল আইফোন থেকে সমস্ত ধরণের ফিজিক্যাল বাটন অপসারণ করা। সুপরিচিত অ্যাপল প্রোডাক্ট বিশ্লেষক মিং-চি কুও আগেই দাবি করেছিলেন যে, আইফোন ১৫ সিরিজের মডেলগুলি একটি সলিড স্টেট বাটন ডিজাইনের জন্য তাদের ফিজিক্যাল বাটনগুলিকে বাদ দেবে। অর্থাৎ পাওয়ার বা ভলিউম বাটন কিছুই থাকবে না।

প্রসঙ্গত, সলিড স্টেট বাটন মূলত ফিজিক্যাল বাটন ছাড়াই একটি প্রকৃত বাটনের অনুভূতি অনুকরণ করবে। এবার সেই দাবিরই পুনরাবৃত্তি করলেন মিং-চি কুও। স্পষ্টতই, কোম্পানি আইফোন ১৫ প্রো এবং আইফোন ১৫ প্রো ম্যাক্স মডেল দুটিতে ভলিউম রকার এবং পাওয়ার বাটনগুলির মতো এই ফিজিক্যাল বাটনগুলি প্রতিস্থাপন করার পরিকল্পনা করেছে। একটি নতুন টুইটে, কুও বলেছেন যে এই সলিড স্টেট বাটনগুলি একটি ট্যাপটিক ইঞ্জিনের সাথে আসবে, যা তাদের ফিজিক্যাল বাটনের ফোর্স ফিডব্যাক অফার করতে সক্ষম করবে।

অর্থাৎ, এটির সাহায্যে তৈরি হওয়া প্রতিক্রিয়া একটি বাস্তব বাটন প্রেস করার অনুভূতি সৃষ্টি করবে ইউজারদের মধ্যে। এছাড়াও, তিনি প্রকাশ করেছেন যে সিরাস লজিক (Cirrus Logic) এই নতুন প্রযুক্তির প্রাথমিক সরবরাহকারী এবং এই সংস্থাটি সলিড স্টেট বাটনগুলির জন্য ট্যাপটিক ইঞ্জিনের কন্ট্রোলার আইসি তৈরি করছে। মিং-চি কুও বিশ্বাস করেন যে, যদি এই ডিজাইনের পরিবর্তনগুলি ব্যবহারকারীদের দ্বারা ভালভাবে গ্রহণ করা হয়, তাহলে অ্যাপল ভবিষ্যতে এটিকে তাদের অন্যান্য উচ্চ পর্যায়ের পণ্যগুলিতে প্রসারিত করতে পারে।