ক্যামেরায় টেক্কা পাবে না কেউ, LG-র পেরিস্কোপ লেন্স সহ আসছে iPhone 15 Pro max

পেরিস্কোপ লেন্সের জন্য LG Innotek এবং Jahwa Electronics-এর শরণাপন্ন হবে Apple

iPhone 15 Pro Max feature New LG Made Periscope Lens

Apple-এর পরবর্তী প্রজন্মের iPhone 15 সিরিজকে নিয়ে ইতিমধ্যেই টেকপাড়ায় জল্পনা তুঙ্গে উঠেছে। প্রায়দিনই আসন্ন সিরিজটির বিভিন্ন মডেলের নানাবিধ সম্ভাব্য স্পেসিফিকেশনের খবর প্রকাশ্যে আসছে। সম্প্রতি এই সিরিজের Pro মডেলগুলির ক্যামেরা নিয়ে নতুন তথ্য সামনে এসেছে। জানা গিয়েছে যে, LG-র তৈরি উন্নত পেরিস্কোপ (Periscope) জুম লেন্সের সাথে আগামী দিনে মার্কেটে আত্মপ্রকাশ করতে পারে টপ-এন্ড Apple iPhone 15 Pro Max। সম্প্রতি সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক (Tim Cook) জানিয়েছেন যে, Apple বিগত বেশ কয়েক বছর ধরে Sony-র ক্যামেরা সেন্সর ব্যবহার করছে। তবে হ্যান্ডসেটগুলির ক্যামেরায় বিশেষ চমক আনতে কার্পেটেনো ভিত্তিক টেক কোম্পানিটি এবার LG-র পেরিস্কোপ লেন্স ব্যবহার করার পরিকল্পনা করেছে। সংস্থার দাবি অনুযায়ী, এর সুবাদে ব্যবহারকারীরা তাদের ডিভাইসে অ্যাডভান্সড ডিজিটাল জুম করার ক্ষমতা পেতে সক্ষম হবেন। LG Innotek মার্কিনি সংস্থাটিকে এই লেন্স সরবরাহ করবে বলে খবর মিলেছে।।

পেরিস্কোপ লেন্সের জন্য LG Innotek এবং Jahwa Electronics-এর শরণাপন্ন হবে Apple

এই প্রসঙ্গে বলে রাখি, আসন্ন আইফোন ১৫ প্রো ম্যাক্স মডেলে এলজির পেরিস্কোপ লেন্স ব্যবহার করার অর্থ এই নয় যে, সংস্থাটি সনির হাত ছেড়ে দিচ্ছে। টিম কুক বেশ জোর দিয়ে জানিয়েছেন যে, আগামী দিনেও একাধিক আইফোনে সনির সেন্সর ব্যবহৃত হবে। তবে আইফোন ১৫ প্রো ম্যাক্সের পেরিস্কোপ লেন্সের জন্য মার্কিনি টেক কোম্পানিটি এলজি ইননোটেক (LG Innotek) এবং জাহওয়া ইলেকট্রনিক্স (Jahwa Electronics)-এর দ্বারস্থ হতে চলেছে। জানা গিয়েছে যে, সংস্থা দুটি আইফোনের ক্যামেরার জন্য যথাক্রমে ৭০% এবং ৩০% সরঞ্জাম সরবরাহ করবে। দ্য ইলেক (The Elec)-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাপল তার বর্তমান সাপ্লায়ার জাপান আল্পস (Japan Alps) এবং মিতসুমি (Mitsumi)-কে সরিয়ে ফেলার পরিকল্পনা করছে।

প্রসঙ্গত উল্লেখ্য যে, বৈদ্যুতিন সরঞ্জামের দুনিয়ায় এলজি ইননোটেক এবং জাহওয়া ইলেকট্রনিক্স বেশ জনপ্রিয় দুটি নাম। যারা জানেন না তাদেরকে বলে রাখি, জাহওয়া এর আগে স্যামসাং ইলেকট্রনিক্স (Samsung Electronics)-এর সাথেও কাজ করেছে। এমনকি আগামী কয়েকদিনের মধ্যেই লঞ্চ হতে চলা স্যামসাং গ্যালাক্সি এস২৩ (Samsung Galaxy S23) সিরিজের জন্যেও জাহওয়া বেশ কিছু কম্পোনেন্ট সাপ্লাই করেছে বলে জানা গিয়েছে। রিপোর্ট অনুযায়ী, এ পর্যন্ত অ্যাপল তার ডিভাইসগুলিতে স্প্রিং-টাইপ অ্যাকচুয়েটর ব্যবহার করেছে। তবে হ্যান্ডসেটগুলির কর্মক্ষমতা আরও বাড়ানোর জন্য সংস্থাটি আগামী দিনে একটি বল গাইড টাইপ অ্যাকচুয়েটর ব্যবহারে আগ্রহী হতে চলেছে বলে খবর মিলেছে।

Pro Max মডেলের নাম বদলে এটিকে Ultra নামে ডাকা হতে পারে

উল্লেখ্য যে, এই পেরিস্কোপ লেন্স আপাতত শুধুমাত্র iPhone 15 Pro Max মডেলের মধ্যেই সীমাবদ্ধ থাকবে বলে জানা গিয়েছে। এমনকি iPhone 15 Pro মডেলেও এর দেখা মিলবে না। মূলত দুটি Pro মডেলের মধ্যে বিশেষ পার্থক্য রাখার জন্যই Apple এই সিদ্ধান্ত নিয়েছে বলে খবর মিলেছে। এর পাশাপাশি iPhone 15 Pro Max-কে কেন্দ্র করে আরও অনেক গুজব মার্কেটে রটেছে। অনেকেই বলছেন যে, Pro Max-এর বদলে ফোনটি Ultra নামে বাজারে আসবে। সেক্ষেত্রে এখন বাস্তবে ঠিক কী ঘটবে, সেটা একমাত্র সময়ই বলতে পারবে।