সস্তা iPhone SE 4 নিয়ে বড় আপডেট, হতাশ হবেন Apple প্রোডাক্ট প্রেমীরা

iPhone SE 4 cancelled in 2024 say Apple Analyst ming chi kuo

iPhone কেনার স্বপ্ন কমবেশি সকলেই দেখে থাকেন, তবে চড়া দামের কারণে স্বপ্নটিকে বাস্তবায়িত করা অধিকাংশের পক্ষেই সম্ভব হয় না। তাই Apple কখন সস্তায় iPhone লঞ্চ করবে, তার জন্য অনেকেই অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন। সেক্ষেত্রে আপনিও যদি এই দলের অন্তর্ভুক্ত হন, তাহলে আমাদের আজকের এই প্রতিবেদনটি আপনাকে হতাশ করতে পারে। আসলে সম্প্রতি জানা গিয়েছে যে, ২০২৪ সালে সাশ্রয়ী মূল্যের iPhone SE 4 লঞ্চ করার পরিকল্পনাটি বাতিল করেছে Apple। প্রখ্যাত Apple অ্যানালিস্ট মিং-চি-কুও (Ming-Chi Kuo)-র মতে, কার্পেটিনো ভিত্তিক টেক সংস্থাটি ইতিমধ্যেই তাদের সাপ্লায়ারদের বিষয়টি সম্পর্কে অবহিত করেছে। ফলে iPhone অনুরাগীদের জন্য খবরটি যে মোটেই সুখকর নয়, সেকথা বলাই বাহুল্য।

Apple-এর প্রথম ইন-হাউস 5G চিপ বাজারে আসতে আরও বেশ খানিকটা সময় লাগবে

উল্লেখ্য যে, চতুর্থ প্রজন্মের আইফোন এসই-র সাথে অ্যাপল তাদের প্রথম ইন-হাউস ৫জি (5G) চিপ মার্কেটে নিয়ে আসার পরিকল্পনা করেছিল। তবে এখন এই চিপের দেখা পেতে হলে ইউজারদের আরও বেশ খানিকটা সময় অপেক্ষা করতে হবে। তবে কুও জানিয়েছেন যে, অ্যাপল ২০২৪ সালে তাদের বেশিরভাগ ফোনে কোয়ালকম ৫জি (Qualcomm 5G) চিপ ব্যবহার করা অব্যাহত রাখবে, যার মধ্যে আইফোন ১৬ (iPhone 16) সিরিজও অন্তর্ভুক্ত রয়েছে।

কুও-র বিবৃতি অনুযায়ী, ইন-হাউস বেসব্যান্ড চিপের কর্মক্ষমতা কোয়ালকমের সমতুল্য নাও হতে পারে – এমনটা আশঙ্কা করে অ্যাপল প্রাথমিকভাবে ২০২৪ সালে তাদের বেসব্যান্ড চিপটি লঞ্চ করার পরিকল্পনা করেছিল। লো-এন্ড আইফোন এসই ৪-এ এই চিপসেটটি ব্যবহার করার কথা ভেবেছিল টেক জায়েন্টটি। তবে উক্ত ফোনটি লঞ্চের পরিকল্পনা এখন বাতিল হয়ে যাওয়ায় আপাতত এই চিপসেটটির বাজারে আসার সম্ভাবনা বিশ বাঁও জলে চলে গিয়েছে বলেই ধরে নেওয়া যেতে পারে। কারণ আইফোন ১৬ সিরিজে বেসব্যান্ড চিপ থাকার সম্ভাবনা খুবই কম, তাই সেগুলিতে কোয়ালকমের 2H24 ব্যবহৃত হবে বলে আশা করছেন কুও।

অনেক আগেই বিষয়টি আন্দাজ করেছিলেন কুও

এসবের পাশাপাশি কুও একথাও জানিয়েছেন যে, সাশ্রয়ী মূল্যের iPhone লঞ্চের পরিকল্পনা বাতিল করে দেওয়ার দরুন আগামী দিনে ব্যবসায় বিশাল লোকসানের মুখোমুখি হতে পারে Apple। এই প্রসঙ্গে বলে রাখি, গত বছরের ডিসেম্বরেই কুও বলেছিলেন যে, আগামী দিনে iPhone SE 4 লঞ্চের পরিকল্পনা বাতিল করতে পারে কার্পেটিনো ভিত্তিক টেক জায়েন্টটি। তখন তিনি জানিয়েছিলেন যে, লো-এন্ড থেকে শুরু করে মিড-রেঞ্জের iPhone SE 3, iPhone 13 Mini এবং সম্প্রতি লঞ্চ হওয়া iPhone 14 Plus-এর মতো হ্যান্ডসেটগুলির প্রত্যাশার চাইতে কম চাহিদার কারণে মার্কিনি প্রযুক্তি সংস্থাটি এই সিদ্ধান্ত নিতে পারে। সেক্ষেত্রে এবার তার আশঙ্কাই যে সত্যি হল, সেকথা বলাই বাহুল্য।