HomeMobilesGoogle Pixel 8a: বেশি টাকা খরচ করতে চান না? গুগল পিক্সেল ৮এ এর সেরা বিকল্পগুলি দেখে নিন

Google Pixel 8a: বেশি টাকা খরচ করতে চান না? গুগল পিক্সেল ৮এ এর সেরা বিকল্পগুলি দেখে নিন

কথা ছিল বার্ষিকী Google I/O টেক কনফারেন্স চলাকালীন লঞ্চ করা হবে Google Pixel 8a ফোনটি। কিন্তু সকলকে চমকে দিয়ে টেক জায়ান্টটি গত ৭ই মে ভারতে এর ঘোষণা করে। এই হ্যান্ডসেট স্ট্যান্ডার্ড Pixel 8 অনুপ্রাণিত ডিজাইন এবং বিভিন্ন ‘আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স’ (AI) ভিত্তিক ফিচারের সাথে এসেছে। এছাড়াও একাধিক উল্লেখযোগ্য বৈশিষ্ট্য অফার করে এই নয়া Pixel ফোন। এদেশের এর দাম শুরু হচ্ছে ৫২,৯৯৯ টাকা থেকে।

আকর্ষণীয় ফিচারের সাথে আসার কারণে অনেকেই Google Pixel 8a কিনতে আগ্রহী হচ্ছেন। যদিও সকলের পক্ষে ৫০,০০০ টাকারও বেশি খরচ করে ফোন কেনা সম্ভব হয় না। তাই আজ আমরা এই নতুন মডেলটির বিকল্প ৫টি জনপ্রিয় মডেলের হদিশ দেব। যার মধ্যে কয়েকটি তো অতিশয় সাশ্রয়ী মূল্যের। এই তালিকায় OnePlus, Nothing, Samsung, Apple ব্র্যান্ডের হ্যান্ডসেটের পাশাপাশি একটি Google Pixel মডেলও সামিল রয়েছে। তবে বিকল্পগুলি দেখার আগে Google Pixel 8a ফোনের ফিচার জেনে নেওয়া যাক চলুন।

Google Pixel 8a : ৫২,৯৯৯ টাকা (বেস ভ্যারিয়েন্ট)

ম্যাট ফিনিশিং ও পলিশড অ্যালুমিনিয়াম ফ্রেম যুক্ত গুগল পিক্সেল ৮এ ফোনে গরিলা গ্লাস ৩ দ্বারা সুরক্ষিত ৬.১-ইঞ্চির ফুল এইচডি প্লাস OLED অ্যাকটুয়া ডিসপ্লে দেওয়া হয়েছে। এই টাচস্ক্রিন ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ৪৩০ পিপিআই পিক্সেল ডেনসিটি, ১৬ মিলিয়ন কালার, ২,০০০ নিট পিক ব্রাইটনেস এবং HDR প্রযুক্তি সাপোর্ট করে। এতে সংস্থার নিজস্ব ইন-হাউস টেন্সর জি৩ চিপসেট এবং টাইটান এম২ সিকিউরিটি কো-প্রসেসর ব্যবহার করা হয়েছে।

ডিভাইসটি লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেমে রান করে। ফলে ব্যবহারকারীরা – সার্কেল টু সার্চ, পিক্সেল কল অ্যাসিস্ট্যান্স এবং জেমিনি সহ নানাবিধ এআই (AI) ভিত্তিক ফিচারের সুবিধা পেয়ে যাবেন। এর পিছনে ডুয়েল ক্যামেরা ইউনিট রয়েছে। এগুলি হল – OIS সহ ৬৪ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর + ১৩ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স৷ এদিকে সামনে ১৩ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা বিদ্যমান। হ্যান্ডসেটটি স্টেরিও স্পিকার সিস্টেম ও ইন-স্ক্রিন ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের সাথে এসেছে। পাওয়ার ব্যাকআপের জন্য এতে ৪,৪৯২ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি মিলবে, যা ১৮ ওয়াট ওয়্যার্ড চার্জিং এবং ৭.৫ ওয়াট ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করে।

Google Pixel 8a স্মার্টফোনের বিকল্প ৫টি মডেলের তালিকা

১. OnePlus 12R: ৩৯,৯৯৯ টাকা

ওয়ানপ্লাস ১২আর স্মার্টফোনে ৬.৭৮-ইঞ্চির ১.৫কে (২৭৮০x১২৬৪ পিক্সেল) প্রোএক্সডিআর (ProXDR) এলটিপিও অ্যামোলেড টাচস্ক্রিন রয়েছে। এই ডিসপ্লের রিফ্রেশ রেট ১২০ হার্টজ এবং ডলবি ভিশন প্রযুক্তি সাপোর্ট করে। ডিভাইসটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসর এবং অ্যাড্রেন ৭৪০ জিপিইউ সহ এসেছে। অপারেটিং সিস্টেম হিসাবে অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক অক্সিজেন ১৪ কাস্টম স্কিন পাওয়া যাবে। আবার পাওয়ার ব্যাকআপের জন্য মিলবে ৫,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি, যা ১০০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। নিরাপত্তার জন্য এতে আন্ডার ডিসপ্লে অপটিক্যাল ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ।

২. Nothing Phone 2a: ২৭,৯৯৯ টাকা

ব্র্যান্ডের ‘সিগনেচার’ গ্লাইফ ইন্টারফেস যুক্ত ট্রান্সপারেন্ট ব্যাক প্যানেল ডিজাইনের সাথে আসা নাথিং ফোন ২এ মডেলে সরু বেজেল পরিবেষ্টিত ৬.৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস ফ্ল্যাট OLED ডিসপ্লে রয়েছে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ-হোল (কেন্দ্রীভূত) স্টাইলের এবং এটি ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ১৩০০ নিট পিক ব্রাইটনেস এবং এইচডিআর১০ প্রযুক্তি সাপোর্ট করে। এতে মিডিয়াটেক ডাইমেনসিটি ৭২০০ প্রো প্রসেসর ব্যবহার করা হয়েছে। এতে চ্যাটজিটিপি (ChatGTP) ইন্টিগ্রেট করা আছে, যা একাধিক আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ভিত্তিক কাজ করার সুবিধা দেয়। নাথিং ফোন ২এ মডেলে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ৪৫ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। নিরাপত্তার জন্য এতে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার মিলবে।

৩. Google Pixel 8: ৬৪,৯৯০ টাকা

নয়া গুগল পিক্সেল ৮এ ফোনের আরেক প্রতিদ্বন্দ্বী হিসাবে এরই সহোদর অর্থাৎ সিরিজের স্ট্যান্ডার্ড মডেল পিক্সেল ৮ -কে ধরা হচ্ছে। এতে ফটো এডিটিং মোড সহ একাধিক এআই ফিচার বিদ্যমান। এই ফোনে ৬.১৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস OLED ডিসপ্লে রয়েছে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ২,০০০ নিট পিক ব্রাইটনেস এবং এইচডিআর প্রযুক্তি সাপোর্ট করে। এই ডিভাইসে ৩ ন্যানোমিটার আর্কিটেকচার ভিত্তিক সংস্থার নিজস্ব টেনসর জি৩ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এতে টাইটান এম২ নামের সিকিউরিটি চিপ রয়েছে। অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেম চালিত গুগল পিক্সেল ৮ স্মার্টফোনে ২৪ ওয়াট ওয়্যার্ড এবং ১৮ ওয়াট ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি সমর্থিত ৪,৪৮৫ এমএএইচ ব্যাটারি আছে। এই মডেল বর্তমানে বাজারে বিদ্যমান সেরা ক্যামেরা স্মার্টফোনগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত।

৪. Samsung Galaxy A55: ৪৫,৯৯৯ টাকা

গুগল পিক্সেল ৮এ ফোনের তুলনায় কম দামের সাথে এসেছে স্যামসাং গ্যালাক্সি এ৫৫। তবে এর ফিচার দুর্দান্ত। এই ৫জি ফোনে গরিলা গ্লাস ভিকটাস প্রটেকশন সহ ৬.৬-ইঞ্চির ফুল এইচডি প্লাস (২৩৪০x১০৮০ পিক্সেল) sAMOLED ডিসপ্লে আছে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ১০০০ নিট পিক ব্রাইটনেস সাপোর্ট করে। ডিভাইসটি – এক্সিনস ১৪৮০ প্রসেসর, অ্যান্ড্রয়েড ১৪ ভিত্তিক ওয়ান ইউআই ৬.১ কাস্টম স্কিন এবং ৫০ মেগাপিক্সেলের ট্রিপল রিয়ার ক্যামেরা ইউনিট সহ এসেছে। স্যামসাং গ্যালাক্সি এ৫৫ ফোনে ২৫ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি ব্যবহার করা হয়েছে৷ সিকিউরিটি ফিচার হিসাবে এতে আন্ডার-ডিসপ্লে অপটিক্যাল ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ।

৫. Apple iPhone 14: ৫৮,৯৯৯ টাকা

ফ্লাট-এজ অ্যারোস্পেস গ্রেড অ্যালুমিনিয়াম ফ্রেমের সাথে আসা অ্যাপল আইফোন ১৪ ফোনে ৬.১-ইঞ্চির (২,৫৩২×১,১৭০ পিক্সেল) সুপার রেটিনা XDR OLED ডিসপ্লে দেওয়া হয়েছে, যা ৬০ হার্টজ রিফ্রেশ রেট, ১২০০ নিট পিক ব্রাইটনেস, P3 ওয়াইড কালার গ্যামেট, ডলবি ভিশন এবং HDR টেকনোলজি সাপোর্ট করে। এতে সংস্থার নিজস্ব এ১৫ বায়োনিক চিপসেট উপস্থিত। আবার অপারেটিং সিস্টেম হিসাবে আইওএস ১৬ প্রি-লোডেড থাকছে। ক্যামেরা বিভাগের কথা বললে এতে – ১২ মেগাপিক্সেলের ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ এবং ১২ মেগাপিক্সেলের সেলফি শুটার আছে। এছাড়া বায়োমেট্রিক সিকিউরিটি অপশন হিসেবে ফেস আইডি ফিচার উপলব্ধ।

RELATED ARTICLES

আরও পড়ুন