HomeMobilesহাত থেকে পড়ে গেলেও আর ভাঙবে না সস্তা ফোনের ডিসপ্লে, চলে এল Corning Gorilla Glass 7i

হাত থেকে পড়ে গেলেও আর ভাঙবে না সস্তা ফোনের ডিসপ্লে, চলে এল Corning Gorilla Glass 7i

বহুজাতিক প্রযুক্তি সংস্থা Corning আজ Gorilla Glass 7i গ্লাস প্রটেক্টর লঞ্চ করলো। এই নতুন প্রোডাক্টটি বিশেষভাবে মিড-রেঞ্জ এবং সাশ্রয়ী মূল্যের স্মার্টফোনের জন্য ডিজাইন করা হয়েছে। সর্বোপরি সংস্থার তরফ থেকে দাবি করা হয়েছে যে, এই মুহূর্তে বাজারে বিদ্যমান বেশিরভাগ মিড-রেঞ্জ ডিভাইসে ব্যবহৃত পুরানো Gorilla Glass সংস্করণের তুলনায় Gorilla Glass 7i -এর ড্রপ এবং স্ক্র্যাচ প্রতিরোধের ক্ষমতা বহুগুন ভালো। এমনকি ১ মিটার উপর থেকে ফোন পড়ে গেলেও ক্ষতিগ্রস্থ হবে না বলে জানা গেছে।

বাজেট এবং মিড-রেঞ্জ স্মার্টফোনের জন্য ডিজাইন করা হয়েছে Corning Gorilla Glass 7i

মিড ও বাজেট-রেঞ্জের স্মার্টফোনগুলিতে ব্যবহৃত গরিলা গ্লাস ৫ (লঞ্চ : ২০১৬) -এর মতো পুরোনো প্রজন্মের প্রটেক্টর গ্লাসের বিকল্প তথা আরো উন্নত সংস্করণ হিসাবে নতুন গরিলা গ্লাস ৭আই ঘোষণা করা হয়েছে। এক্ষেত্রে কর্নিং জানিয়েছে, সাশ্রয়ী মূল্যে ডিভাইসগুলির জন্য আরও আধুনিক সলিউশনের প্রয়োজনীয়তা উপলব্ধি করে তারা গরিলা গ্লাস ৭আই লঞ্চ করেছে। যা বাজেট-সচেতন ফোন নির্মাতাদের চাহিদা পূরণ করার পাশাপাশি মিড রেঞ্জ ডিভাইসগুলির সাথে হাই-কোয়ালিটি ডিসপ্লে অফারের সুবিধাও দেবে।

সংস্থাটি প্রেস রিলিজ চলাকালীন কর্নিং গরিলা গ্লাস ৭আই কতটা টেকসই তার কয়েকটি উদাহরণ তুলে ধরেছিল। দাবি করা হয়েছে, নতুন গ্লাসের স্থায়িত্ব উল্লেখযোগ্যভাবে উন্নত করা হয়েছে। ল্যাব টেস্টে প্রমাণিত হয়েছে যে, কর্নিং গরিলা গ্লাস ৭আই অ্যাসফল্টের মতো রুক্ষ পৃষ্ঠে ১ মিটার পর্যন্ত উচ্চতার থেকে পড়ার পরও একটুকুও ক্ষতিগ্রস্ত হয়নি। যেখানে কিনা বাজারে বিদ্যমান অন্যান্য অ্যালুমিনোসিলিকেট গ্লাসগুলি মাত্র ০.৫ মিটার বা তারও কম উচ্চতার থেকে এরকম সারফেসে পরার পর ভেঙে যাওয়ায় ড্রপ টেস্টে ব্যর্থ হয়েছে।

অতএব Corning Gorilla Glass 7i ড্রপ টেস্টে ১০০/১০০ পেয়ে পাশ করে গেছে। আর এটি বাজারে থাকা অন্যান্য লিথিয়াম অ্যালুমিনোসিলিকেট কভার গ্লাসের তুলনায় দ্বিগুণ স্ক্র্যাচ প্রতিরোধে সমর্থ বলেও জানিয়েছে আমেরিকা ভিত্তিক ১৭০ বছর পুরোনো সংস্থাটি।

ফলে Corning -এর দৌলতে এখন বাজেট ও মিড-রেঞ্জ হ্যান্ডসেট নির্মাতারা তাদের আসন্ন মোবাইল ফোনগুলির সাথে আরো টেকসই ডিসপ্লে অফারের ক্ষেত্রে আরেকটা ভালো বিকল্প হাতে পেয়ে গেল।

RELATED ARTICLES

আরও পড়ুন