HomeমোবাইলNokia G60 5G vs OnePlus Nord 2T: মিড রেঞ্জে নোকিয়া নাকি ওয়ানপ্লাস এগিয়ে

Nokia G60 5G vs OnePlus Nord 2T: মিড রেঞ্জে নোকিয়া নাকি ওয়ানপ্লাস এগিয়ে

Nokia G60 5G এবং OnePlus Nord 2T 5G ফোনের মধ্যে কে সেরা দেখে নিন

গত ১লা নভেম্বর ভারতীয় বাজারে আত্মপ্রকাশ করে Nokia G60 5G। এটি Nokia ব্র্যান্ডের লাইসেন্সধারী সংস্থা HMD Global দ্বারা এদেশে লঞ্চ করা প্রথম 5G-এনাবল স্মার্টফোন। বিশেষত্বের কথা বললে, এই নতুন 5G হ্যান্ডসেটটি যথেষ্ট টেকসই এবং দীর্ঘ স্থায়িত্বের জন্য এর বাহ্যিক বডি ১০০% পুনর্ব্যবহারযোগ্য পলিকার্বোনেট দিয়ে নির্মিত। এতে – FHD+ ডিসপ্লে প্যানেল, অ্যান্ড্রয়েড ১২ ওএস, ৫০ মেগাপিক্সেল মুখ্য সেন্সর সমন্বিত ট্রিপল রিয়ার ক্যামেরা ইউনিট এবং ৪,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি বর্তমান। দেখতে গেলে দাম ও ফিচারের নিরিখে উক্ত Nokia হ্যান্ডসেটটি বিদ্যমান OnePlus Nord 2T মডেলকে কড়া টক্কর দেবে, যা গত ১লা জুলাই ভারতে উন্মোচিত হয়েছিল। কিন্তু কোন ফোনটি অধিক সেরা হবে? আসুন Nokia G60 5G এবং OnePlus Nord 2T 5G ফোনের দাম ও ফিচারগত পার্থক্য দেখে নেওয়া যাক।

Nokia G60 5G vs OnePlus Nord 2T : ডিসপ্লে, সেন্সর

নোকিয়া জি৬০ ৫জি ফোনে কর্নিং গরিলা গ্লাস ৫ প্রটেকশন সহ একটি ৬.৫৮ ইঞ্চির ফুল এইচডি প্লাস ডিসপ্লে প্যানেল রয়েছে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করে। আবার নিরাপত্তার জন্য এতে মিলবে একটি সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার।

ডুয়াল-সিমের (ন্যানো) ওয়ানপ্লাস নর্ড ২টি ৫জি স্মার্টফোনে কর্নিং গরিলা গ্লাস ৫ প্রটেকশন সহ একটি ৬.৪৩ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪০০ পিক্সেল) AMOLED ডিসপ্লে রয়েছে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ হোল স্টাইল এবং এটি ২০:৯ এসপেক্ট রেশিও, ৯০ হার্টজ রিফ্রেশ রেট এবং HDR10+ টেকনোলজি সাপোর্ট করে। নিরাপত্তার জন্য উক্ত ডিভাইসে ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপস্থিত।

Nokia G60 5G vs OnePlus Nord 2T : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‍্যাম, স্টোরেজ

নোকিয়া জি৬০ ৫জি স্মার্টফোনে উন্নত পারফরম্যান্সের জন্য কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯৫ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেম দ্বারা চালিত। আর স্টোরেজ হিসাবে এতে ৬ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি রম বর্তমান।

মাল্টিটাস্কিং এবং ফাস্ট পারফরম্যান্স প্রদানের জন্য ওয়ানপ্লাস নর্ড ২টি ৫জি অক্টা-কোর মিডিয়াটেক ডাইমেনসিটি ১৩০০ প্রসেসর সহ এসেছে। ফোনটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক অক্সিজেনওএস ১২.১ (OxygenOS 12.1) দ্বারা চালিত। স্টোরেজ হিসাবে ওয়ানপ্লাসের এই ৫জি হ্যান্ডসেটে ১২ জিবি পর্যন্ত LPDDR4X র‌্যাম এবং ২৫৬ জিবি পর্যন্ত UFS 3.1 রম রয়েছে।

Nokia G60 5G vs OnePlus Nord 2T : ক্যামেরা সেটআপ

ফটোগ্রাফির জন্য, নোকিয়া জি৬০ ৫জি ফোনের ব্যাক প্যানেলে ট্রিপল ক্যামেরা সেটআপ উপস্থিত। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৫ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর। অন্যদিকে সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য একটি ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা দেওয়া হয়েছে।

ওয়ানপ্লাস নর্ড ২টি স্মার্টফোনে ডুয়াল-এলইডি ফ্ল্যাশ সহ ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ দেওয়া হয়েছে। এগুলি হল – এফ/১.৮ অ্যাপারচার ও অপটিক্যাল ইমেজ স্টেবিলাইজেশন (OIS) সহ ৫০ মেগাপিক্সেল Sony IMX766 প্রাইমারি সেন্সর, ১২০-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ ৮ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড শ্যুটার এবং এফ/২.২ অ্যাপারচার সহ ২ মেগাপিক্সেল মনোক্রোম সেন্সর। এই রিয়ার সেন্সরগুলি ৩০ ফ্রেম-পার-সেকেন্ড (fps) রেটে 4K ভিডিও রেকর্ডিং করতে সক্ষম। এছাড়াও, ৯৬০fps পর্যন্ত সুপার স্লো মোশন ভিডিও রেকর্ডিং সাপোর্ট করে। অন্যদিকে, সেলফি এবং ভিডিও চ্যাটের জন্য উক্ত ডিভাইসের সামনে একটি ৩২ মেগাপিক্সেলের Sony IMX615 সেন্সর রয়েছে (অ্যাপারচার : এফ/২.৪)।

Nokia G60 5G vs OnePlus Nord 2T : ব্যাটারি, চার্জিং টেকনোলজি, কানেক্টিভিটি অপশন

কানেক্টিভিটির জন্য নোকিয়া জি৬০ ৫জি স্মার্টফোনে – ডুয়াল-ব্যান্ড ওয়াই-ফাই ৮০২.১১ এ/বি/জি/এন/এসি/৬, ব্লুটুথ ৫.১, জিপিএস, গ্যালিলিও, এনএফসি এবং ইউএসবি টাইপ-সি ২.০ পোর্ট অন্তর্ভুক্ত। আর পাওয়ার ব্যাকআপের জন্য লক্ষ্য হ্যান্ডসেটে ব্যবহার করা হয়েছে ৪,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি, যা ২০ ওয়াট পর্যন্ত ফাস্ট চার্জিং সাপোর্ট করে৷

ওয়ানপ্লাস নর্ড ২টি ফোনের কানেক্টিভিটি অপশনের মধ্যে সামিল থাকছে – 5G, 4G LTE, ওয়াই-ফাই ৬, ব্লুটুথ ভি৫.২, জিপিএস/ এ-জিপিএস /NavIC, NFC, এবং একটি ইউএসবি টাইপ-সি পোর্ট। উক্ত হ্যান্ডসেটে ৪,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ডুয়াল-সেল ব্যাটারি দেওয়া হয়েছে, যা ৮০ ওয়াট সুপারভোক (SuperVOOC) ফাস্ট চার্জিং সমর্থন করে।

Nokia G60 5G vs OnePlus Nord 2T : পরিমাপ

নোকিয়া জি৬০ ৫জি স্মার্টফোনের পরিমাপ ১৬৬x৭৫.৯x৮.৬ মিমি এবং ওজন ১৯০ গ্রাম।

ওয়ানপ্লাস নর্ড ২টি স্মার্টফোনের পরিমাপ ১৫৯.১x৭৩.২x৮.২ মিমি এবং ওজন ১৯০ গ্রাম।

Nokia G60 5G vs OnePlus Nord 2T : দাম

ভারতে নোকিয়া জি৬০ ৫জি ফোনের ৬ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত একক ভ্যারিয়েন্টটির এমআরপি (MRP) রাখা হয়েছে ৩২,৯৯৯ টাকা। তবে প্রথম সেলের অংশ হিসাবে বর্তমানে এটিকে ৩,০০০ টাকা কম দামে অর্থাৎ ২৯,৯৯৯ টাকায় বিক্রি করা হচ্ছে। উক্ত ৫জি ফোনটি – ব্ল্যাক এবং আইস কালার অপশনে এসেছে।

ভারতে, ওয়ানপ্লাস নর্ড ২টি স্মার্টফোনের প্রারম্ভিক মূল্য ২৮,৯৯৯ টাকা রাখা হয়েছে। এই দাম ফোনটির ৮ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের জন্য বরাদ্দ করা হয়েছে। আর ১২ জিবি র‌্যাম + ২৫৬ জিবি স্টোরেজ অপশনের দাম থাকছে ৩৩,৯৯৯ টাকা। এটি গ্রে শ্যাডো এবং জেড ফগ কালার অপশনে উপলব্ধ।

আরও পড়ুন