Homeমোবাইলচোখজুড়ানো অ্যামোলেড ডিসপ্লে ও চমৎকার ক্যামেরা-সহ বাজারে এল Oppo Reno 9, Reno 9 Pro

চোখজুড়ানো অ্যামোলেড ডিসপ্লে ও চমৎকার ক্যামেরা-সহ বাজারে এল Oppo Reno 9, Reno 9 Pro

ওপ্পো প্রত্যাশামতোই আজ (২৪ নভেম্বর) চীনে তাদের নতুন Oppo Reno 9 স্মার্টফোন সিরিজ লঞ্চ করেছে। Oppo Reno 8 সিরিজের উত্তরসূরিটি মডেলগুলি নতুন ডিজাইনের সাথে এসেছে। এই লাইনআপে তিনটি মডেল রয়েছে – Oppo Reno 9, Oppo Reno 9 Pro এবং Oppo Reno 9 Pro Plus। তিনটি ফোনই দেখতে প্রায় একইরকম, তবে এগুলি সামান্য ভিন্ন স্পেসিফিকেশন অফার করে। তারমধ্যে স্ট্যান্ডার্ড এবং প্রো – উভয় মডেলই ফুল-এইচডি অ্যামোলেড (AMOLED) ডিসপ্লে, ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা এবং ৪,৫০০ এমএএইচ ব্যাটারি অফার করে। তবে, প্রসেসর এবং প্রাইমারি রিয়ার ক্যামেরার দিক থেকে মডেলগুলি ভিন্ন। Oppo Reno 9 যেখানে Qualcomm Snapdragon 778G প্রসেসর এবং ৬৪ মেগাপিক্সেলের প্রধান ক্যামেরা অফার করে, সেখানে Reno 9 Pro-এ MediaTek Dimensity 8100-Max চিপসেট এবং ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা রয়েছে। চলুন তাহলে এই নতুন ওপ্পো হ্যান্ডসেটগুলির দাম, ফিচার ও সকল স্পেসিফিকেশনগুলি সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

ওপ্পো রেনো ৯ এবং ওপ্পো রেনো ৯ প্রো-এর স্পেসিফিকেশন – Oppo Reno 9 and Oppo Reno 9 Pro Specifications

ওপ্পো রেনো ৯ এবং ওপ্পো রেনো ৯ প্রো উভয় মডেলেই ২,৪১২ x ১,০৮০ পিক্সেলের ফুল-এইচডি+ রেজোলিউশন, ৩৯৪ পিপিআই পিক্সেল ঘনত্ব এবং ১২০ হার্টজ রিফ্রেশ রেট সহ ৬.৭ ইঞ্চির সেন্টার্ড পাঞ্চ-হোল কার্ভড অ্যামোলেড (AMOLED) ডিসপ্লে রয়েছে। এই ১০-বিট প্যানেলটি আসাহি গ্লাস এজিসি ডিটি-স্টার২ দ্বারা সুরক্ষিত এবং ৯৫০ নিট পর্যন্ত পিক ব্রাইটনেস সাপোর্ট করে। রেগুলার ভেরিয়েন্টটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৭৮জি প্রসেসর দ্বারা চালিত, তবে প্রো মডেলটি মিডিয়াটেক ডাইমেনসিটি ৮১০০-ম্যাক্স চিপসেটের সাথে এসেছে৷ ওপ্পো রেনো ৯ প্রো-এ ইমেজ প্রসেসিংয়ের জন্য মারিসিলিকন এক্স এনপিইউ-ও ​​অফার করে। উভয়ই ফোনই এলপিডিডিআর৫ র‍্যাম এবং ইউএফএস ৩.১ স্টোরেজ সহ এসেছে। ওপ্পো রেনো ৯ এবং ওপ্পো রেনো ৯ প্রো অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক কালারওএস ১৩ (ColorOS 13) কাস্টম স্কিনে রান করে।

ফটোগ্রাফির জন্য, Oppo Reno 9-এর ব্যাক প্যানেলে ৬৪ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেলের মোনোক্রোম স্ন্যাপার বর্তমান৷ অন্যদিকে, Reno 9 Pro-এ রয়েছে ৫০ মেগাপিক্সেলের সনি আইএমএক্স৮৯০ প্রাইমারি ক্যামেরা এবং একটি ৮ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড ইউনিট। যদিও, এই দুই মডেলের সামনেই একই অটোফোকাস-এনেবল ৩২ মেগাপিক্সেলের আরজিবিডাব্লিউ (RGBW) সেলফি ক্যামেরা উপস্থিত রয়েছে। Reno 9 সিরিজের স্ট্যান্ডার্ড এবং প্রো উভয় মডেলই একাধিক কানেক্টিভিটি অপশন অফার করে, যেমন ডুয়েল সিম, ৫জি, ওয়াইফাই ৬, ব্লুটুথ ৫.৩, জিএনএসএস, এনএফসি এবং ইউএসবি টাইপ-সি। অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর, গ্রাফাইট কুলিং সিস্টেম এবং ইনফ্রারেড সেন্সর অন্তর্ভুক্ত রয়েছে।

পাওয়ার ব্যাকআপের জন্য, Oppo Reno 9 এবং Reno 9 Pro উভয় ডিভাইসেই ৬৭ ওয়াট ফাস্ট ওয়্যার্ড চার্জিং সাপোর্ট সহ ৪,৫০০ এমএএইচ ব্যাটারি উপস্থিত রয়েছে। দুই নয়া ওপ্পো ফোনেই একটি গ্লাস স্যান্ডউইচ বিল্ড রয়েছে তবে এগুলির ফ্রেমটি প্লাস্টিকের। হ্যান্ডসেটগুলি ৭.১৯ মিলিমিটার পুরু এবং ওজন ১৭৪ গ্রাম।

ওপ্পো রেনো ৯ এবং ওপ্পো রেনো ৯ প্রো-এর মূল্য এবং লভ্যতা – Oppo Reno 9 and Oppo Reno 9 Pro Price and Availability

চীনের বাজারে ওপ্পো রেনো ৯-এর ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ মডেলের দাম রাখা হয়েছে ২,৪৯৯ ইউয়ান (প্রায় ২৮,৬০০ টাকা)। এছাড়া এর ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ এবং ১২ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ মডেলগুলির মূল্য যথাক্রমে ২,৬৯৯ ইউয়ান (প্রায় ৩০,৮৭০ টাকা)।

অন্যদিকে, ওপ্পো রেনো ৯ প্রো-এর ১৬ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ মডেলটির মূল্য ৩,৪৯৯ ইউয়ান (প্রায় ৪০,০২০ টাকা) নির্ধারণ করা হয়েছে এবং এর উচ্চতর ১৬ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ সংস্করণটি ৩,৭৯৯ ইউয়ান (প্রায় ৪৩,৫০০ টাকা) মূল্যে কেনা যাবে।

জানিয়ে রাখি, এই দুটি হ্যান্ডসেটকেই ব্রাইট মুন ব্ল্যাক, টুমোরো গোল্ড এবং স্লাইটলি ড্রাঙ্কেন- এই তিনটি কালার অপশনে বেছে নেওয়া যাবে। তবে, শুধুমাত্র রেগুলার রেনো ৯ মডেলটি অল থিংস রেড কালার ভ্যারিয়েন্টে পাওয়া যাবে। আগামী ২ ডিসেম্বর থেকে চীনে হ্যান্ডসেটগুলির সেল শুরু হবে। যদিও, কোম্পানির তরফে এখনও চীনের বাইরের বাজারে রেনো ৯ সিরিজের হ্যান্ডসেটগুলির লঞ্চ সম্পর্কে কোনও তথ্য প্রকাশ করা হয়নি। তবে, পূর্বসূরির মতো এই নতুন হ্যান্ডসেটগুলিও আগামী কয়েক সপ্তাহের মধ্যেই অন্যান্য বাজারে পা রাখতে পারে।

আরও পড়ুন