মোবাইল

Oppo Reno 9 vs Reno 8: দুর্দান্ত ক্যামেরা ও ফিচারে ঠাসা ওপ্পো রেনো ৯ নাকি রেনো ৮ কেনা লাভজনক

Oppo গতপরশু অর্থাৎ ২৪শে নভেম্বর তাদের হোম মার্কেটে Oppo Reno 9 সিরিজ উন্মোচন করেছে। নবাগত এই লাইনআপের অধীনে মোট তিনটি মডেল আত্মপ্রকাশ করেছে, যথা – Reno 9, Reno 9 Pro এবং Reno 9 Pro+। এক্ষেত্রে আলোচ্য সিরিজটি চলতি বছরের প্রথমার্ধে আত্মপ্রকাশ করা Oppo Reno 8 লাইনআপের সাক্সেসর হিসাবে বাজারে পা রেখেছে। ফলে পূর্বসূরি ও উত্তরসূরির মধ্যে ফিচারগত পার্থক্য থাকাই স্বাভাবিক। এক্ষেত্রে মাত্র ছয় মাসের অন্তরে লঞ্চ হওয়া এই দুটি Reno-সিরিজের মধ্যে কোনটি সর্বাধিক সেরা তা একটা বিচার্য বিষয় হয়ে উঠেছে এখন। তাই আজ আমরা লেটেস্ট লঞ্চ হওয়া সিরিজের স্ট্যান্ডার্ড মডেল অর্থাৎ Oppo Reno 9 এবং মে মাসে চিনে আগত (ভারতে ১৮ই জুলাই) রেগুলার Oppo Reno 8 স্মার্টফোনের মধ্যে কোনটিকে বেছে নেওয়া সবথেকে লাভজনক হবে তা জানাতে মডেল দুটির স্পেসিফিকেশন ও দামের তুলনামূলক আলোচনা করবো।

Oppo Reno 9 vs Oppo Reno 8 : ডিসপ্লে, সেন্সর

ওপ্পো রেনো ৯ স্মার্টফোনে ৬.৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস (২,৪১২ x ১,০৮০ পিক্সেল) সেন্টার্ড পাঞ্চ-হোল কার্ভড AMOLED ডিসপ্লে রয়েছে, যা ৩৯৪ পিপিআই পিক্সেল ডেনসিটি, ৯৫০ নিট পিক ব্রাইটনেস এবং ১২০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করে। এই ১০-বিট প্যানেলটি আসাহি গ্লাস এজিসি ডিটি-স্টার২ দ্বারা সুরক্ষিত। সিকিউরিটি ফিচার হিসাবে এতে একটি ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর অন্তর্ভুক্ত করা হয়েছে।

ডুয়েল-সিমের (ন্যানো) ওপ্পো রেনো ৮ ৫জি স্মার্টফোনে কর্নিং গরিলা গ্লাস ৫ প্রটেকশন সহ একটি ৬.৪৩-ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০ x ২,৪০০পিক্সেল) AMOLED ডিসপ্লে দেওয়া হয়েছে, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট, ২০:৯ এসপেক্ট রেশিও এবং ৮০০ নিট পিক ব্রাইটনেস অফার করে। বায়োমেট্রিক প্রমাণীকরণের জন্য থাকছে একটি আন্ডার-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর।

Oppo Reno 9 vs Oppo Reno 8 : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‍্যাম, স্টোরেজ

ভালো পারফরম্যান্সের জন্য ওপ্পো রেনো ৯ স্মার্টফোনে ব্যবহার করা হয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৭৮জি প্রসেসর। এটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক কালারওএস ১৩ (ColorOS 13) কাস্টম স্কিনে রান করে। আর স্টোরেজ হিসাবে আলোচ্য ডিভাইসে ১২ জিবি LPDDR5 র‍্যাম এবং ৫১২ জিবি UFS 3.1 মেমরি উপলব্ধ।

উন্নত পারফরম্যান্স অফার করতে ওপ্পো রেনো ৮ মিডিয়াটেক ডাইমেনসিটি ১৩০০ প্রসেসর অক্টা-কোর সহ এসেছে। এটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক কালারওএস ১২.১ (ColorOS 12.1) কাস্টম স্কিন দ্বারা চালিত। আর স্টোরেজ হিসাবে ডিভাইসে, ৮ জিবি LPDDR4X র‍্যাম এবং ২৫৬ জিবি পর্যন্ত UFS 3.1 রম পাওয়া যাবে।

Oppo Reno 9 vs Oppo Reno 8 : ক্যামেরা সেটআপ

ছবি ও ভিডিও তোলার জন্য নবাগত ওপ্পো রেনো ৮ স্মার্টফোনের ব্যাক প্যানেলে ডুয়েল রিয়ার ক্যামেরা ইউনিট বর্তমান। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৭ অ্যাপারচার সহ ৬৪ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর এবং ৬পি লেন্স সহ ২ মেগাপিক্সেলের মোনোক্রোম স্ন্যাপার৷ আর সেলফি ক্যাপচারের জন্য ডিভাইসের সামনে অটোফোকাস-এনাবল একটি ৩২ মেগাপিক্সেলের RGBW সেলফি ক্যামেরা বিদ্যমান রয়েছে।

ফটোগ্রাফির জন্য, ওপ্পো রেনো ৮ ৫জি ফোনে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল Sony IMX766 প্রাইমারি সেন্সর, এফ/২.২ অ্যাপারচার ও ১১২-ডিগ্রি ফিল্ড-অফ-ভিউ সহ ৮ মেগাপিক্সেল Sony IMX355 আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং এফ/২.৪ অ্যাপারচার সহ ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। সেলফি এবং ভিডিও চ্যাটের জন্য হ্যান্ডসেটের সামনে এফ/২.৪ অ্যাপারচার সহ একটি ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা উপস্থিত।

Oppo Reno 9 vs Oppo Reno 8 : ব্যাটারি, চার্জিং টেকনোলজি, কানেক্টিভিটি অপশন

কানেক্টিভিটির জন্য ওপ্পো রেনো ৯ স্মার্টফোনে – ৫জি, ওয়াইফাই ৬, ব্লুটুথ ৫.৩, ডুয়েল সিম স্লট, জিএনএসএস, এনএফসি এবং ইউএসবি টাইপ-সি পোর্ট পাওয়া যাবে। আর পাওয়ার ব্যাকআপের জন্য এই হ্যান্ডসেটে ৬৭ ওয়াট ফাস্ট ওয়্যার্ড চার্জিং সাপোর্ট সহ ৪,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি উপস্থিত রয়েছে।

ওপ্পো রেনো ৮ হ্যান্ডসেটের কানেক্টিভিটি অপশনের মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে – ৫জি, ৪জি এলটিই, ওয়াই-ফাই ৬, ব্লুটুথ ভি৫.৩, জিপিএস/ এ-জিপিএস, এনএফসি এবং একটি ইউএসবি টাইপ-সি পোর্ট। আর পাওয়ার ব্যাকআপের জন্য, উক্ত মডেলে ৪,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি দেওয়া হয়েছে, যা ৮০ ওয়াট সুপারভোক ফাস্ট চার্জিং সাপোর্ট করে।

Oppo Reno 9 vs Oppo Reno 8 : পরিমাপ

ওপ্পো রেনো ৯ সিরিজের এই রেগুলার মডেলের পুরুত্ব ৭.১৯ মিমি এবং ওজন ১৭৪ গ্রাম।

ওপ্পো রেনো ৮ সিরিজের এই স্ট্যান্ডার্ড মডেলের পরিমাপ ১৬০x৭৩.৪x৭.৬৭ মিমি এবং ওজন ১৭৯ গ্রাম।

Oppo Reno 9 vs Oppo Reno 8 : দাম

চীনের বাজারে ওপ্পো রেনো ৯ ফোনের ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ মডেলের দাম রাখা হয়েছে ২,৪৯৯ ইউয়ান (প্রায় ২৮,৬০০ টাকা)। আর ১২ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ এবং ১২ জিবি র‍্যাম + ৫১২ জিবি স্টোরেজ মডেলগুলির বিক্রয় মূল্য যথাক্রমে ২,৬৯৯ ইউয়ান (প্রায় ৩০,৮৭০ টাকা) ও ২,৯৯৯ ইউয়ান (প্রায় ৩৪,২০০ টাকা) ধার্য করা হয়েছে। এটিকে – ব্রাইট মুন ব্ল্যাক, টুমোরো গোল্ড, স্লাইটলি ড্রাঙ্কেন এবং অল থিংস রেড কালার ভ্যারিয়েন্টে পাওয়া যাবে।

ভারতে, ওপ্পো রেনো ৮ ৫জি স্মার্টফোনের ৮ জিবি র‍্যাম ও ১২৮ জিবি স্টোরেজ যুক্ত একক ভ্যারিয়েন্টের দাম ২৯,৯৯৯ টাকা নির্ধারণ করা হয়েছে। এটিকে সিমার গোল্ড এবং সিমার ব্ল্যাক কালার অপশনে কেনা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button