Homeমোবাইলবাজেট যদি হয় ২০ হাজার টাকা, দেখে নিন Redmi, Samsung, Realme, Vivo-র সেরা ফোনগুলি

বাজেট যদি হয় ২০ হাজার টাকা, দেখে নিন Redmi, Samsung, Realme, Vivo-র সেরা ফোনগুলি

একটি নতুন স্মার্টফোন কেনার ক্ষেত্রে আপনাদের মধ্যে যাদের বাজেট ২০,০০০ টাকার কম, তাদের জন্য আজ আমরা সেরা ৫টি স্মার্টফোনের খোঁজ দেব

আজ থেকে এক দশক আগেও স্মার্টফোন কেনার ভাবনাকে বিলাসিতা মনে করা হত। কিন্তু বর্তমান সময়ে একটি ফিচার-সমৃদ্ধ স্মার্টফোন অনেকের হাতেই দেখা যায়। ব্র্যান্ডগুলি বিভিন্ন শ্রেণীর মানুষের চাহিদা এবং পকেটের অবস্থাকে মাথায় রেখে একাধিক ফোন বাজারে আনছে। ফলে এখন সাশ্রয়ী মূল্যে স্মার্ট মোবাইল কেনার পথে বাজেট কোনো ভাবেই বাধা হয়ে উঠে না। সেক্ষেত্রে একটি নতুন স্মার্টফোন কেনার ক্ষেত্রে আপনাদের মধ্যে যাদের বাজেট ২০,০০০ টাকার কম, তাদের জন্য আজ আমরা সেরা ৫টি স্মার্টফোনের খোঁজ দেব। এই তালিকায় – Samsung, Realme, Vivo, iQOO এবং Redmi ব্র্যান্ডের মডেল সামিল রয়েছে৷ চলুন ফোনগুলির দাম ও ফিচার জেনে নেওয়া যাক…

২০,০০০ টাকার নিচে উপলব্ধ ৫টি সেরা স্মার্টফোনের তালিকা

১. Realme 10 Pro 5G : অ্যামাজনে ১৮,৯৯৯ টাকায় পাওয়া যাচ্ছে

রিয়েলমির এই ফোনে আছে ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৭২ ইঞ্চি ফুল এইচডি প্লাস (২৪০০ x ১০৮০ পিক্সেল) LCD ডিসপ্লে। পারফরম্যান্সের জন্য এতে এড্রনো এ৬১৯ জিপিইউ সহ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯৫ ৫জি প্রসেসর ব্যবহার করা হয়েছে। আর অপারেটিং সিস্টেম হিসেবে ডিভাইসে অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক রিয়েলমি ইউআই ৪.০ কাস্টম স্কিন পাওয়া যাবে। ফটো ও ভিডিওগ্রাফির কথা বললে, রিয়েলমি ১০ প্রো ৫জি ফোনে ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – ১০৮ মেগাপিক্সেল প্রাইমারি ও ২ মেগাপিক্সেল সেকেন্ডারি। আর সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এতে ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা পাওয়া যাবে। আর পাওয়ার ব্যাকআপের জন্য আলোচ্য হ্যান্ডসেটে ৩৩ ওয়াট ফাস্ট চার্জি সাপোর্ট সহ ৫,০০০ এমএএইচ ব্যাটারি পাওয়া যাবে।

২. Vivo T1 5G : ফ্লিপকার্টে ১৫,৯৯০ টাকায় পাওয়া যাচ্ছে

ভিভো টি১ ৫জি ফোনে আছে ৬.৫৮ ইঞ্চির ফুল এইচডি প্লাস ইন-সেল ডিসপ্লে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট অফার করে। এতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯৫ ৫জি অক্টা-কোর চিপসেট ব্যবহার করা হয়েছে। ফোনটি ৪ জিবি পর্যন্ত এক্সটেন্ডেড র‍্যাম ফিচার সাপোর্ট করে। আবার অপারেটিং সিস্টেম হিসাবে এতে অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক ফানটাচওএস ১২ (FunTouch OS 12) কাস্টম স্কিন পাওয়া যাবে। ফটোগ্রাফির জন্য উক্ত মডেলের ব্যাক প্যানেলে – ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর, ২ মেগাপিক্সেলের সুপার ম্যাক্রো লেন্স এবং ২ মেগাপিক্সেলের বোকেহ সেন্সর ট্রিপল ক্যামেরা সেটআপ রয়েছে৷ আর ডিভাইসের সামনে ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা বর্তমান। পাওয়ার ব্যাকআপের জন্য ভিভো টি১ ৫জি ফোনে ১৮ ওয়াট চার্জিং সাপোর্ট সহ ৫,০০০ এমএএইচ ক্যাপিসিটির ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এই ব্যাটারি রিভার্স চার্জিংও সাপোর্ট করে।

৩. Redmi Note 12 5G : অ্যামাজনে ১৭,৯৯৯ টাকায় পাওয়া যাচ্ছে

রেডমি নোট ১২ ৫জি ফোনে ৬.৬৭-ইঞ্চির ফুল এইচডি প্লাস Samsung AMOLED ডিসপ্লে রয়েছে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট, ১২০০ নিট পিক ব্রাইটনেস এবং ২৪০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট সাপোর্ট করে। পারফরম্যান্সের জন্য এটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪ জেন ১ প্রসেসর সহ এসেছে। আবার অপারেটিং সিস্টেম হিসাবে এই হ্যান্ডসেটে অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক এমআইইউআই ১৩ (MIUI 13) কাস্টম স্কিন পাওয়া যাবে। ক্যামেরা ফ্রন্টের ক্ষেত্রে, রেডমি আনীত এই ৫জি স্মার্টফোনের রিয়ার প্যানেলে ট্রিপল ক্যামেরা সেটআপ উপস্থিত। এই ক্যামেরাগুলি হল – ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেল শ্যুটার। সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য ডিভাইসে ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট শুটার দেওয়া হয়েছে। পাওয়ার ব্যাকআপের জন্য ডিভাইসে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির বড় ব্যাটারি দেওয়া হয়েছে, যা ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থন করে। নিরাপত্তার জন্য ইউজাররা সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার পেয়ে যাবেন। আর স্মার্টফোনটি IP53 রেটিং প্রাপ্ত হওয়ায়, ধুলো-জল থেকে সুরক্ষিত থাকবে।

৪. Samsung Galaxy F23 5G : ফ্লিপকার্টে ১৬,৯০০ টাকায় পাওয়া যাচ্ছে

স্যামসাং গ্যালাক্সি এফ২৩ ৫জি ফোনে ১২০ হার্টজ রিফ্রেশ রেটের ৬.৬-ইঞ্চির ফুল এইচডি প্লাস ইনফিনিটি-ইউ ডিসপ্লে আছে। এই ডিসপ্লে কর্নিং গরিলা গ্লাস ৫ সুরক্ষা সহ এসেছে। পারফরম্যান্সের জন্য এতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৫০জি অক্টা-কোর প্রসেসর ব্যবহার করা হয়েছে। হ্যান্ডসেটটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক ওয়ান ইউআই ৪.১ (UI 4.1) কাস্টম স্কিনে রান করে। ফটোগ্রাফির জন্য উক্ত মডেলে – ৫০ মেগাপিক্সেল স্যামসাং আইএসওসেল জেএন১ প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর সমন্বিত ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ রয়েছে। আবার সেলফি এবং ভিডিও চ্যাটের জন্য ডিভাইসের সামনে ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা উপস্থিত থাকছে। অন্যদিকে পাওয়ার ব্যাকআপের জন্য স্যামসাং গ্যালাক্সি এফ২৩ ৫জি স্মার্টফোনে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যা ২৫ ওয়াট ফাস্ট চার্জিং স্পিড সাপোর্ট করে।

৫. iQOO Z6 5G : অ্যামাজনে ১৬,৯৯৯ টাকায় পাওয়া যাচ্ছে

আইকো জেড৬ ৫জি ফোনে ৬.৫৮ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১০৮০ x ২৪০৮ পিক্সেল) ডিসপ্লে আছে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট ও ২৪০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট সাপোর্ট করে। পারফরম্যান্সের জন্য ফোনটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯৫ প্রসেসর সহ এসেছে। ক্যামেরা ফ্রন্টের কথা বললে, আলোচ্য মডেলের পিছনে ট্রিপল ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল Samsung ISOCELL JN1 প্রাইমারি সেন্সর, ২ মেগাপিক্সেল ম্যাক্রো শুটার ও ২ মেগাপিক্সেল বোকেহ ক্যামেরা। সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এতে এফ/২.০ লেন্স সহ ১৬ মেগাপিক্সেল Samsung 3P9 ফ্রন্ট ক্যামেরা সেন্সর উপস্থিত। পাওয়ার ব্যাকআপের জন্য আইকো জেড৬ ৫জি ফোনে ১৮ ওয়াট ফাস্ট চার্জিং টেকনোলজি সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে। আর সিকিউরিটির জন্য এতে সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর মিলবে।

আরও পড়ুন