Homeমোবাইলরেডমির সবচেয়ে সস্তা ফোন Redmi 12C ভারতে আসছে Poco C55 নামে

রেডমির সবচেয়ে সস্তা ফোন Redmi 12C ভারতে আসছে Poco C55 নামে

আসন্ন‌ Poco C55 স্মার্টফোনের ফিচার Redmi 12C মডেলের কপি হবে

Poco সম্প্রতি ভারতীয় বাজারে Poco C50 নামের একটি নয়া এন্ট্রি-লেভেল স্মার্টফোন উন্মোচন করেছে। এখন আবার আলোচ্য লাইনআপের অধীনে আরেকটি নতুন মডেল আনতে চলেছে সংস্থাটি। আসন্ন ডিভাইসটিকে Poco C55 নামে বাজারজাত করা হতে পারে। টিপস্টার ক্যাসপার স্করজিপেক (Kacper Skrzypek) এই দাবি করেছেন। সম্প্রতি তিনি Poco C55 ফোনের অস্তিত্ব নিশ্চিত করেছেন। একই সাথে, উক্ত ডিভাইসটি সম্প্রতি চীনের বাজারে আত্মপ্রকাশ করা Redmi 12C স্মার্টফোনের রিব্র্যান্ডেড ভার্সন হিসাবে ভারতে পা রাখবে বলেও দাবি করেছেন ক্যাসপার।

আপনাদের অবগতের জন্য জানিয়ে রাখি, সম্প্রতি ভারতে লঞ্চ হওয়া পোকো সি৫০ (Poco C50) ফোনটিও একটি রিব্র্যান্ডেড রেডমি ডিভাইস। প্রকৃতপক্ষে, সি-সিরিজের প্রত্যেকটি মডেলই হল এক একটি রিব্র্যান্ডেড রেডমি স্মার্টফোন। উদাহরণস্বরূপ, ২০২১ সালে আগত পোকো সি৩১ (Poco C31) হল রেডমি ৯ অ্যাক্টিভ (Redmi 9 Active) ফোনের রিব্র্যান্ডেড সংস্করণ। যাইহোক, ক্যাসপার সম্প্রতি মাইক্রোব্লগিং সাইট টুইটারে পোকো সি৫৫ স্মার্টফোনের রিব্যান্ডেড হওয়ার তথ্যটি প্রকাশ্যে আনেন। যদিও, এই দাবি এমআইইউআই (MIUI) কোডের উপর ভিত্তি করে করা হয়েছে কিনা তা কিন্তু টিপস্টার উল্লেখ করেননি তার পোস্টে।

তবে ক্যাসপার যে সূত্রের উপর ভিত্তি করেই এই দাবি করুক না কেন, খরবটি যদি সত্যি হয় তাহলে ভারতে আসন্ন পোকো সি৫৫ স্মার্টফোনের ফিচার রেডমি ১২সি মডেলের কপি হবে। তাই চলুন গত ২রা জানুয়ারি চীনে আত্মপ্রকাশ করা রেডমি ১২সি স্মার্টফোনের বিশেষত্ব ও দাম জেনে নেওয়া যাক।

Redmi 12C -এর স্পেসিফিকেশন ও ফিচার

রেডমি ১২সি স্মার্টফোনে ৬.৭১-ইঞ্চি এইচডি প্লাস (১৬৫০x৭২০ পিক্সেল) ডিসপ্লে দেওয়া হয়েছে। এই ডিসপ্লের ডিজাইন ওয়াটার-ড্রপ নচ স্টাইলের এবং এটি ১৫০০:১ কনট্রাস্ট রেশিও ও ৫০০ নিট পিক ব্রাইটনেস অফার করে। পারফরম্যান্সের জন্য এতে মিডিয়াটেক হেলিও জি৮৫ প্রসেসর এবং একটি ইন্টিগ্রেটেড মালি জি৫২ জিপিইউ ব্যবহার করা হয়েছে। আবার অপারেটিং সিস্টেম হিসাবে অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক এমইএইউআই ১৩ কাস্টম স্কিন পাওয়া যাবে। ফোনটি ৬ জিবি পর্যন্ত এলপিডিডিআর৪এক্স র‌্যাম এবং ১২৮ জিবি পর্যন্ত ইএমএমসি ৫.১ স্টোরেজ সহ এসেছে। যদিও মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ ক্যাপাসিটি ৫১২ জিবি পর্যন্ত বাড়ানো যাবে।

ফটোগ্রাফির জন্য Redmi 12C ফোনে LED ফ্ল্যাশ সহ ডুয়েল রিয়ার ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল ডেপথ সেন্সর। সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এতে ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং শ্যুটার দেওয়া হয়েছে। পাওয়ার ব্যাকআপের ক্ষেত্রে, উক্ত ডিভাইসে ১০ ওয়াট চার্জিং টেকনোলজি সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে। চার্জিং এবং ডেটা স্থানান্তরের জন্য এতে একটি মাইক্রো-ইউএসবি পোর্ট রয়েছে। Redmi 12C স্মার্টফোনের পরিমাপ ১৬৮.৭৬x৭৬.৪১x৮.৭৭ মিমি এবং ওজন ১৯২ গ্রাম। নিরাপত্তার জন্য ডিভাইসে রিয়ার-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার বিদ্যমান।

Redmi 12C -এর দাম

চীনে রেডমি ১২সি স্মার্টফোনকে তিনটি স্টোরেজ কনফিগারেশনে নিয়ে আসা হয়েছিল। যার মধ্যে ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের দাম ৬৯৯ ইউয়ান (ভারতীয় মূল্যে প্রায় ৮,৪০০ টাকা) রাখা হয়েছিল। এছাড়া, ৪ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ এবং ৬ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ যুক্ত টপ-এন্ড ভ্যারিয়েন্টের দাম যথাক্রমে ৭৯৯ ইউয়ান (প্রায় ৯,৬০০ টাকা) ও ৮৯৯ ইউয়ান (প্রায় ১০,৮০০ টাকা)। রেডমি ১২সি চারটি কালারে এসেছে – সি ব্লু, মিন্ট গ্রিন, শ্যাডো ব্ল্যাক এবং ল্যাভেন্ডার বা পার্পেল।

আরও পড়ুন