HomeমোবাইলApple-কে টেক্কা দিতে অত্যাধুনিক 5G AI চিপ আনল Qualcomm, স্মার্টফোনের ক্ষমতা এবার ধারণার বাইরে

Apple-কে টেক্কা দিতে অত্যাধুনিক 5G AI চিপ আনল Qualcomm, স্মার্টফোনের ক্ষমতা এবার ধারণার বাইরে

বহু প্রতীক্ষার পর বিশ্বের শীর্ষস্থানীয় স্মার্টফোন চিপসেট প্রস্তুতকারক কোয়ালকম (Qualcomm) হাওয়াইয়ের একটি ইভেন্টে তাদের নতুন চিপসেট Snapdragon 8 Gen 2 লঞ্চ করেছে। এই মোবাইল প্ল্যাটফর্মটি পুরো বোর্ড জুড়ে বুদ্ধিমত্তার সাথে ইঞ্জিনিয়ারড এআই (AI) নিয়ে আসবে। ফ্ল্যাগশিপ SD8G2 প্রসেসর ASUS ROG Phone, HONOR, iQOO, Motorola, Nubia, OnePlus, OPPO, REDMAGIC, Redmi, SHARP, Sony, Vivo, Xiaomi, MEIZU, এবং ZTE-এর মতো বিশ্বব্যাপী অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার (OEM) এবং ব্র্যান্ডগুলি ব্যবহার করবে। Qualcomm Snapdragon 8 Gen 2 প্রসেসর সহ প্রথম বাণিজ্যিক ডিভাইসটি ২০২২ সালের শেষের দিকে লঞ্চ হবে। আসুন এই নতুন কোয়ালকম চিপটির মূল স্পেসিফিকেশনগুলি সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২-এর মূল বৈশিষ্ট্য – Qualcomm Snapdragon 8 Gen 2 Key Features

কোয়ালকমের নতুন ফ্ল্যাগশিপ প্রসেসর, স্ন্যাপড্রাগন ৮ জেন ২, কোম্পানির দ্রুততম, সবচেয়ে উন্নত কোয়ালকম এআই (Qualcomm AI) ইঞ্জিন দ্বারা চালিত৷ কোয়ালকম হেক্সাগন প্রসেসর প্রযুক্তির সাথে এটি প্রাকৃতিক ভাষাকে দ্রুত প্রক্রিয়া করে, যার অর্থ এই প্রসেসর যুক্ত ফোনে আরও ভাল বহু-ভাষা অনুবাদ এবং উন্নত এআই ক্যামেরা পাওয়া যাবে। হেক্সাগন প্রসেসরে ৪.৩৫ গুণ পর্যন্ত এআই কার্যক্ষমতা বৃদ্ধির জন্য একটি আপগ্রেড করা আর্কিটেকচার রয়েছে।

উল্লেখযোগ্যভাবে, স্ন্যাপড্রাগন ৮ জেন ২ হল আইএনটিএ (INT4) সাপোর্ট যুক্ত প্রথম স্ন্যাপড্রাগন মোবাইল প্ল্যাটফর্ম। এটি একটি এআই (AI) নির্ভুল ফর্ম্যাট যা নিশ্চিত করে যে টেকসই এআই ইনফেরেন্সিংয়ের জন্য ৬০% কর্মক্ষমতা এবং ব্যাটারি ব্যবহারের উন্নতি থাকে৷ নতুন কোয়ালকম সেন্সিং হাব কোয়ালকম এআই স্টুডিও সহ কোয়ালকম এআই স্ট্যাকের সরঞ্জামগুলির সাথে ডুয়েল এআই প্রসেসর অফার করে, যা ডেভেলপারদের পরবর্তী প্রজন্মের এআই অ্যাপগুলির জন্য অনেক বেশি সুযোগ দেবে।

ক্যামেরার উন্নতির ক্ষেত্রে, Snapdragon 8 Gen 2 প্রথম কগনিটিভ আইএসপি-এর সাথে এসেছে, যেখানে চিপসেটটি স্বয়ংক্রিয়ভাবে ছবি এবং ভিডিওগুলিকে শব্দার্থিক বিভাজন সহ বাস্তব সময়ে উন্নত করে, যা সম্ভব হয় মুখ, মুখের বৈশিষ্ট্য, চুল, জামাকাপড়, ত্বক এবং আরও অনেক কিছু সম্পর্কে ক্যামেরাকে প্রাসঙ্গিকভাবে সচেতন করতে একটি এআই নিউরাল নেটওয়ার্ক ব্যবহার করার মাধ্যমে। আর এটি সেগুলিকে পৃথকভাবে অপ্টিমাইজ করে যাতে প্রতিটি বিবরণ কাস্টমাইজড পেশাদার ইমেজ টিউনিং পায়।

কোয়ালকমের নতুন চিপসেটটি নতুন ইমেজ সেন্সর সাপোর্ট করার জন্যও টিউন করা হয়েছে, যাতে স্ন্যাপড্রাগনের জন্য সনি (Sony) ফাইন-টিউনডের প্রথম কোয়াড ডিজিট্যাল ওভারল্যাপ এইচডিআর প্রযুক্তি অন্তর্ভুক্ত। স্যামসাং আইএসওসেল এইচপি৩, প্রথম ২০০ মেগাপিক্সেলের ইমেজ সেন্সরটিও Snapdragon 8 Gen 2-এর জন্য অপ্টিমাইজ করা হয়েছে। এটিই প্রথম স্ন্যাপড্রাগন চিপ যেখানে ৬০ ফ্রেম প্রতি সেকেন্ড হারে ৮কে (8K) এইচডিআর পর্যন্ত ভিডিও প্লেব্যাক সাপোর্ট করার জন্য একটি এভি১ (AV1) কোডেক অন্তর্ভুক্ত রয়েছে।

আবার, Snapdragon 8 Gen 2-এর আপগ্রেড করা কোয়ালকম অ্যাড্রেনো (Qualcomm Adreno) জিপিইউ ২৫% পর্যন্ত দ্রুত কর্মক্ষমতা প্রদান করে এবং কোয়ালকম ক্রায়ো (Qualcomm Kryo) সিপিইউ উন্নত গেমপ্লে এবং দীর্ঘ ব্যাটারি লাইফের জন্য ৪০% পর্যন্ত বেশি পাওয়ার এফিসিয়েন্সি প্রদান করে। মোবাইল গেমাররা স্ন্যাপড্রাগনের আনরিয়েল ইঞ্জিন ৫ মেটাহুম্যান ফ্রেমওয়ার্কের জন্য বিশ্বের প্রথম মোবাইল অপ্টিমাইজড সাপোর্ট সহ তাদের গেমগুলিতে ফটোরিয়ালিস্টিক মানব চরিত্রগুলিও অনুভব করতে সক্ষম হবেন।

এছাড়াও, Snapdragon 8 Gen 2 হল বিশ্বের সবচেয়ে উন্নত ৫জি প্ল্যাটফর্ম এবং এই কোয়ালকম ৫জি এআই প্রসেসরের সাথে স্ন্যাপড্রাগন এক্স৭০ ৫জি মডেম-আরএফ সিস্টেম রয়েছে। এই নতুন প্রসেসরটি ব্রেকথ্রু ৫জি আপলোড এবং ডাউনলোডের গতি, কভারেজ, লেটেন্সি এবং পাওয়ার এফিসিয়েন্সি সক্ষম করতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে। এটিই প্রথম স্ন্যাপড্রাগন প্ল্যাটফর্ম যা ৫জি+৫জি/৪জি ডুয়েল-সিম ডুয়েল-অ্যাক্টিভ সাপোর্ট করে, যেটি একবারে উভয় ৫জি সিমকে সক্ষম করতে পারে৷ এটিতে কোয়ালকম ফাস্টকানেক্ট ৭৮০০ সংযোগ ব্যবস্থাও রয়েছে, যা সর্বনিম্ন লেটেন্সি ওয়াই-ফাই ৭ এবং ডুয়েল ব্লুটুথ সংযোগ প্রদান করে।

অডিওর ক্ষেত্রে, 8 Gen 2 চিপটি স্ন্যাপড্রাগন সাউন্ড প্রযুক্তি সাপোর্ট করে যা সম্পূর্ণ সারাউন্ড-সাউন্ড নিমজ্জনের জন্য ডায়নামিক হেড-ট্র্যাকিং সহ স্পেসিয়াল অডিও এবং ৪৮কে হার্টজ লসলেস মিউজিক স্ট্রিমিং অফার করে। আর নিরাপত্তার জন্য, Snapdragon 8 Gen 2 মোবাইল প্ল্যাটফর্মে স্ন্যাপড্রাগন সিকিওর (Snapdragon Secure) ফিচার রয়েছে, যা ব্যবহারকারীদের ডেটা এবং গোপনীয়তা রক্ষার জন্য জটিলভাবে ডিজাইন করা আইসোলেশন, ক্রিপ্টোগ্রাফি, কী ম্যানেজমেন্ট, অ্যাটেস্টেশন-এর মতো অনেক কিছু অফার করে।

আরও পড়ুন