Realme 10 vs Redmi Note 12: সদ্য লঞ্চ হওয়া রিয়েলমি ১০ নাকি রেডমি নোট ১২ ফিচার ও দামের দিক থেকে সেরা

গতকাল অর্থাৎ ৯ই নভেম্বর বিশ্ববাজারে আত্মপ্রকাশ করেছে Realme 10। ফোনটি বাজেট-রেঞ্জে একাধিক দুর্দান্ত বৈশিষ্ট্য সহ অফিসিয়াল হয়েছে। এক্ষেত্রে এতে – FHD+ ডিসপ্লে প্যানেল, সর্বোচ্চ ৮ জিবি LPDDR4X র‍্যাম, অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক কাস্টম ওএস, ডুয়েল রিয়ার ক্যামেরা ইউনিট এবং ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি পাওয়া যাবে। এই ফোনের সাথে সদ্য বাজারে আসা Redmi Note 12 -এর প্রতিদ্বন্দ্বীতা চলবে বলে মনে হচ্ছে। যদিও 5G কানেক্টিভিটির সাথে আসার দরুন Redmi হ্যান্ডসেটটিকে ক্রেতাদের অধিক পছন্দ হতে পারে, 4G-এনাবল Realme ফোনের তুলনায়। তবে দামের দিক থেকে যেহেতু দুটি ফোন প্রায় একই জায়গায় অবস্থান করছে, তাই কোন ফোনটি কেনা অধিক লাভজনক হবে আসুন‌ জেনে নিই…

Realme 10 vs Redmi Note 12 : ডিসপ্লে, সেন্সর

রিয়েলমি ১০ ৪জি-তে ৬.৪ ইঞ্চির ফুল এইচডি প্লাস (২,৪০০ x ১,০৮০ পিক্সেল) সুপার AMOLED ডিসপ্লে রয়েছে, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট, ৩৬০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট এবং ২০:৯ এসপেক্ট রেশিও অফার করে। নিরাপত্তার জন্য, এই নয়া ৪জি ফোনটিতে একটি রিয়ার-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার মিলবে।

রেডমি নোট ১২ ফোনে ৬.৬৭ ইঞ্চির কেন্দ্রীভূত পাঞ্চ-হোল স্যামসাং AMOLED ডিসপ্লে রয়েছে, যা ২,৪০০ x ১,০৮০ পিক্সেলের ফুল এইচডি প্লাস রেজোলিউশন, ১২০ হার্টজ রিফ্রেশ রেট এবং ২৪০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট অফার করে। এছাড়াও, প্যানেলটি ৪৫,০০,০০০:১ কনট্রাস্ট রেশিও, ১,২০০ নিট পিক ব্রাইটনেস লেভেল, ৪,০৯৬ লেভেল ডিমিং এবং ডিসিআই-পি৩ কালার গ্যামেট সাপোর্ট করে। নিরাপত্তার জন্য এই রেডমি স্মার্টফোনটি একটি সাইড-মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সহ এসেছে।

Realme 10 vs Redmi Note 12 : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‌্যাম, স্টোরেজ

রিয়েলমি ১০ স্মার্টফোনে পারফরম্যান্সের জন্য মিডিয়াটেক হেলিও জি৯৯ প্রসেসর আছে। স্টোরেজ হিসাব এতে ৮ জিবি পর্যন্ত LPDDR4X র‍্যাম এবং ১২৮ জিবি রম পাওয়া যাবে। যদিও ডিভাইসটি অতিরিক্তভাবে আরো ৮ জিবি পর্যন্ত ভার্চুয়াল র‍্যাম সাপোর্ট করে। এটি
অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক রিয়েলমি ইউআই ৩.০ (Realme UI 3.0) কাস্টম স্কিনে রান করে, যা অন্যান্য বৈশিষ্ট্যগুলির পাশাপাশি অলওয়েজ অন ডিসপ্লে (AOD)-এর জন্য সাপোর্টও নিয়ে এসেছে।

অন্যদিকে, রেডমি নোট ১২ ফোনে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪ জেন ১ চিপসেট ব্যবহার করা হয়েছে। এতে সর্বাধিক ৮ জিবি LPDDR4X র‍্যাম এবং ২৫৬ জিবি পর্যন্ত UFS 2.2 স্টোরেজ পাওয়া যাবে। ডিভাইসটি অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক এমআইইউআই ১৩ (MIUI 13) কাস্টম স্কিনে রান করে।

Realme 10 vs Redmi Note 12 : ক্যামেরা সেটআপ

ফটোগ্রাফির জন্য রিয়েলমি ১০ ফোনের ব্যাক প্যানেলে LED ফ্ল্যাশ সহ ডুয়েল ক্যামেরা সেটআপ উপস্থিত রয়েছে। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। আর সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এতে একটি ১৬ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা দেওয়া হয়েছে।

রেডমি নোট ১২ ফোনের ব্যাক প্যানেলে ডুয়েল ক্যামেরা ইউনিট অবস্থিত। এই ক্যামেরাগুলি হল – ৪৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল ডেপ্থ শুটার। আবার, সেলফি এবং ভিডিও কলের জন্য ডিভাইসের সামনে একটি ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা বর্তমান।

Realme 10 vs Redmi Note 12 : ব্যাটারি, কানেক্টিভিটি অপশন

রিয়েলমি ১০ ফোনের কানেক্টিভিটি অপশনের মধ্যে সামিল আছে – ডুয়েল ৪জি ভিওএলটিই, ওয়াই-ফাই ৮০২.১১এসি, ব্লুটুথ ৫.১, মাইক্রোএসডি কার্ড স্লট, এনএফসি, একটি ইউএসবি টাইপ-সি পোর্ট এবং একটি ৩.৫ মিমি হেডফোন জ্যাক। আর পাওয়ার ব্যাকআপের জন্য, এই নয়া হ্যান্ডসেটে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে, যেটিকে ৩৩ ওয়াটের ইন-বক্স চার্জার ব্যবহার করে চার্জ করা যেতে পারে।

রেডমি নোট ১২ স্মার্টফোনে কানেক্টিভিটির জন্য – ডুয়েল সিম স্লট, ৫জি, ডুয়েল-ব্যান্ড ওয়াইফাই, ব্লুটুথ ৫.১, জিএনএসএস, ইউএসবি টাইপ-সি পোর্ট এবং একটি ৩.৫ মিমি হেডফোন জ্যাক উপলব্ধ। পাওয়ার ব্যাকআপের জন্য এতে ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি ব্যবহার করা হয়েছে।

Realme 10 vs Redmi Note 12 : পরিমাপ

রিয়েলমি ১০ স্মার্টফোনের পরিমাপ ১৫৯.৯ x ৭৩.৩ x ৭.৯৫ মিলিমিটার এবং ওজন প্রায় ১৭৮.৫ গ্রাম।

রেডমি নোট ১২ স্মার্টফোনের পরিমাপ ১৬৫.৯x৭৬.২x৮ মিমি এবং ওজন ১৮৮ গ্রাম।

Realme 10 vs Redmi Note 12 : দাম

রিয়েলমি ১০ ৪জি ইন্দোনেশিয়ায় দুটি মেমরি কনফিগারেশনে এসেছে। এগুলি হল ৪ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ এবং ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ। এই ভ্যারিয়েন্টগুলির দাম যথাক্রমে ২৭,৯৯,০০০ রুপিয়াহ (প্রায় ১৪,৫৫০ টাকা) এবং ৩১,৯৯,০০০ রুপিয়াহ (প্রায় ১৬,৬২৫ টাকা) রাখা হয়েছে। নতুন এই রিয়েলমি হ্যান্ডসেটটি ক্ল্যাশ হোয়াইট এবং রাশ ব্ল্যাক কালার অপশনে এসেছে। মনে করা হচ্ছে, ভারতেও এটি বাজেট রেঞ্জের অধীনে শীঘ্রই লঞ্চ হবে।

রেডমি নোট ১২ ফোনের ৪ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টটির দাম রাখা হয়েছে ১,১৯৯ ইউয়ান (প্রায় ১৩,৭০০ টাকা)। আবার এর ৬ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ, ৮ জিবি র‍্যাম + ১২৮ জিবি স্টোরেজ এবং ৮ জিবি র‍্যাম + ২৫৬ জিবি স্টোরেজ মডেলগুলির বিক্রয় মূল্য থাকছে যথাক্রমে ১,২৯৯ ইউয়ান (প্রায় ১৪,৮৫০ টাকা), ১,৪৯৯ ইউয়ান (প্রায় ১৭,১০০ টাকা) ও ১,৬৯৯ ইউয়ান (প্রায় ১৯,৪০০ টাকা)। এটিকে – ব্ল্যাক, হোয়াইট এবং ব্লু -কালার অপশনগুলিতে বেছে নেওয়া যাবে।