সস্তা Redmi A1 আসছে নতুন রুপে, থাকবে Helio G35 প্রসেসর

Xiaomiui সম্প্রতি 'ফেডারেল কমিউনিকেশন কমিশন' ওরফে FCC -এর কয়েকটি ডকুমেন্টের ছবি শেয়ার করেছে।

Redmi A1 New Variant powered by MediaTek Helio P35 SoC

২০২২ সালের দ্বিতীয়ার্ধে Xiaomi তাদের A-সিরিজের অধীনে Redmi A1 এবং Redmi A1+ নামের দুটি স্মার্টফোন উন্মোচন করেছিল। মূলত প্রথমবার স্মার্টফোন ব্যবহার করবেন এমন মানুষকে লক্ষ্যে রেখেই আলোচ্য দুটি এন্ট্রি-লেভেল ডিভাইসকে এদেশে লঞ্চ হয়েছিল। উভয় ফোনের কনফিগারেশন প্রায় একসমান এবং এগুলি MediaTek Helio A22 চিপসেট দ্বারা চালিত৷ আপনারা হয়তো ভাবছেন ইতিমধ্যেই আত্মপ্রকাশ করা এই ফোনগুলির সম্পর্কে হঠাৎ আলোচনা করছি কেন! আসলে Xiaomiui -এর একটি সাম্প্রতিক রিপোর্টে দাবি করা হয়েছে যে, Xiaomi তাদের বিদ্যমান Redmi A1 ফোনের একটি আপগ্রেডেড মডেল খুব শীঘ্রই বাজারে আনতে চলেছে।

আজ্ঞে হ্যাঁ! Xiaomiui সম্প্রতি ‘ফেডারেল কমিউনিকেশন কমিশন’ ওরফে FCC -এর কয়েকটি ডকুমেন্টের ছবি শেয়ার করেছে। যেখানে 23026RN54G মডেল নম্বর সহ একটি আসন্ন শাওমি স্মার্টফোনকে দেখা গেছে। এক্ষেত্রে ডিভাইসটির মডেল নম্বরের প্রথম তিনটি ডিজিট অর্থাৎ 2302 (2023-02) স্পষ্ট ইঙ্গিত দিচ্ছে যে, স্মার্টফোনটি হয়তো চলতি বছরের ফেব্রুয়ারি বা মার্চ মাসে আত্মপ্রকাশ করবে।

IMG 20230119 WA0000

আর আসন্ন মডেলটিকে রেডমি এ১ (Redmi A1) ফোনের আপগ্রেডেড ভার্সন বলা হচ্ছে, কারণ FCC দ্বারা প্রকাশিত নথিতে – 220733SL মডেল নম্বরের সাথে আসা রেডমি এ১ এবং আসন্ন 23036RN54G মডেল নম্বর যুক্ত ডিভাইসটি ফিচারের দিক থেকে অনুরূপ হবে বলে দাবি করা হয়েছে।

IMG 20230119 WA0001

রিপোর্ট অনুসারে, পরবর্তী-প্রজন্মের শাওমি ফোনে (23026RN54G) MT6765X মডেল নম্বরের একটি নতুন প্রসেসর থাকবে। এক্ষেত্রে জানিয়ে রাখি, মিডিয়াটেক হেলিও পি৩৫ চিপসেটকে উক্ত মডেল নম্বরের সাথে নিয়ে আসা হয়েছিল। ফলে, রেডমি এ১ স্মার্টফোনের উন্নততর সংস্করণে মিডিয়াটেক হেলিও পি৩৫ প্রসেসর ব্যবহার করা হবে৷ তবে চিপসেট ভার্সন ব্যতীত, 23036RN54G এবং রেডমি এ১ -এর অন্যান্য ফিচারের মধ্যে আর কোনো ভিন্নতা দেখা যাবে না বলেও নিশ্চিত করেছে FCC।

IMG 20230119 WA0002

সার্টিফিকেশন সাইটের লিস্টিংয়ের মাধ্যমে আরও জানা গেছে যে, শাওমির পরবর্তী এন্ট্রি-লেভেল স্মার্টফোনটি অ্যান্ড্রয়েড ১৩ গো এডিশন দ্বারা চালিত হবে। ডিভাইসটি কোডনেম ‘ওয়াটার’ দেওয়া হয়েছে। আপনাদের অবগতের জন্য, রেডমি এ১ এবং রেডমি এ১+ ফোন দুটির কোডনেম যথাক্রমে ‘আইস’ এবং ‘স্নো’।

যাইহোক, উপরি উল্লেখিত তথ্যাদি ব্যতীত 2306RN54G স্মার্টফোন সম্পর্কে আর কিছু জানা যায়নি। এমনকি স্মার্টফোনটির নামও এখনো ধোঁয়াশাতে আছে। তবে যেহেতু আসন্ন রেডমি মডেলের ফিচার সমূহ রেডমি এ১ -এর অনুরূপ হবে, সেহেতু চলুন ফোনটির স্পেসিফিকেশন দেখে নেওয়া যাক…

Redmi A1 -এর স্পেসিফিকেশন

রেডমি এ১ স্মার্টফোনে ৬.৫২-ইঞ্চির এইচডি প্লাস (১৬০০x৭২০ পিক্সেল) LCD ডিউ-ড্রপ নচ ডিসপ্লে রয়েছে। পারফরম্যান্সের জন্য এতে মিডিয়াটেক হেলিও এ২২ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ফোনটি ২ জিবি LPDDR4x র‍্যাম এবং ৩২ জিবি eMMC 5.1 স্টোরেজ সহ এসেছে৷ তবে নিম্ন-স্তরের হার্ডওয়্যারের সাথে আসার কারণে, হ্যান্ডসেটটি নেয়ার-স্টক অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমে রান করবে এবং সংস্থার নিজস্ব এমআইইউআই (MIUI) কাস্টম স্কিন ছাড়াই আসবে।

আর ফটোগ্রাফির জন্য এ-সিরিজের এই হ্যান্ডসেটে ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ বিদ্যমান। এই ক্যামেরাগুলি হল- ৮ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল সেকেন্ডারি সেন্সর। আর সেলফি এবং ভিডিও কলের জন্য ডিভাইসের সামনে একটি ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং শ্যুটার দেওয়া হয়েছে। কানেক্টিভিটির জন্য ডিভাইসে – ডুয়াল-সিম ৪জি, সিঙ্গেল-ব্যান্ড ওয়াই-ফাই, ব্লুটুথ ৫.০, GNSS, একটি ৩.৫ মিমি হেডফোন জ্যাক এবং একটি ডেডিকেটেড মাইক্রোএসডি কার্ড স্লট অন্তর্ভুক্ত থাকছে। পরিশেষে, পাওয়ার ব্যাকআপের ক্ষেত্রে Redmi A1 স্মার্টফোনে ১০ ওয়াট চার্জিং সমর্থিত ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি আছে।