Homeমোবাইলযেখানে 5G আসেনি সেখানে অল্প দামে Redmi Note 12 4G লঞ্চ করতে পারে Xiaomi

যেখানে 5G আসেনি সেখানে অল্প দামে Redmi Note 12 4G লঞ্চ করতে পারে Xiaomi

চীন এবং ভারতের বাজারে ইতিমধ্যেই Redmi Note 12 সিরিজের স্মার্টফোন আনুষ্ঠানিকভাবে লঞ্চ হযেছে। ভারতে উপলব্ধ Note 12 সিরিজের তিনটি ভ্যারিয়েন্ট ছাড়াও চীনে আরও কয়েকটি মডেল রয়েছে। সেখানে এই সিরিজের লাইনআপের বেশিরভাগ ফোন 5Gজি নেটওয়ার্ক সাপোর্ট সহ এসেছে। তবে শাওমি (Xiaomi)-এর সাব-ব্র্যান্ডটি শীঘ্রই 4G কানেক্টিভিটি সহ Redmi Note 12-এর একটি কমদামী ভ্যারিয়েন্ট লঞ্চ করার পরিকল্পনা করছে বলে সূত্রের দাবি।

খানে ফাইভ-জি নেটওয়ার্ক এখনও উপলব্ধ নয়, সেই দেশগুলিতে লঞ্চ হতে পারে হ্যান্ডসেটটি। আবার কোম্পানি সাশ্রয়ী মূল্যের মোবাইল হিসাবে ভারত এবং চীনেও ফোনটি রিলিজ করতে পারে। Note 12 4G-এর বিষয়ে সংস্থার তরফে নিশ্চিত করা না হলেওএখন, Redmi Note 12 4G মডেলট আইএমইআই (IMEI) ডেটাবেসের উপস্থিত হয়েছে। পাশাপাশি, ফোনটির সম্পর্কে কিছু তথ্যও প্রকাশ করা হয়েছে। আসুন এগুলি দেখে নেওয়া যাক।

Redmi Note 12 4G দেখা গেল IMEI ডেটাবেসে

রেডমি নোট ১২ ৪জি আগামী ক’সপ্তাহের মধ্যে ভারতের বাজারে লঞ্চ হতে পারে। শাওমিইউআই জানিয়েছে, এই ডিভাইসটির দুটি সংস্করণ রয়েছে। তবে, আইএমইআই (IMEI) ডেটাবেসে সব মিলিয়ে মোট তিনটি রেডমি মডেলকে স্পট করা গিয়েছে। দুটি ভ্যারিয়েন্টের মধ্যে একটির কোডনেম তাপস (Tapas)। এটি ভারত-সহ নানা দেশে লঞ্চ হবে। এর ভারতীয় ও গ্লোবাল ভ্যারিয়েন্টের মডেল নম্বর যথাক্রমে 23028RA60L এবং 23021RAAEG৷ এই মডেলগুলিতে এনএফসি (NFC) সাপোর্ট নেই৷ অন্যদিকে, রেডমি নোট ১২ ৪জি এনএফসি-সমর্থিত ভার্সনেও আসবে, যা বিশ্ব বাজারে লঞ্চ হবে কিন্তু ভারতে নয়। এই ভ্যারিয়েন্টের কোডনেম টোপাজ (Topaz) এবং মডেল নম্বর 23021RAA2Y।

ফোনটির সফ্টওয়্যার সম্পর্কেও বিবরণও প্রকাশ করা হয়েছে। নোট ১২ ৪জি লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেমে রান করবে এবং আশা করা যায় এর ওপর এমআইইউআই ১৪ (MIUI 14)-এর একটি স্তর থাকবে। যদিও ভারতে লঞ্চ হওয়া নোট ১২ সিরিজ অ্যান্ড্রয়েড ১২ ভিত্তিক এমআইইউআই ১৩ (MIUI 13) কাস্টম স্কিনে চলে। এছাড়াও, জানা গেছে যে, রেডমি নোট ১২ ৪জি কমপক্ষে ৪ জিবি র‍্যাম এবং ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ সহ লঞ্চ হবে। এর টপ-এন্ড ভ্যারিয়েন্টে থাকবে ৮ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি স্টোরেজ।

যদিও, Redmi Note 12 4G-এর অন্যান্য স্পেসিফিকেশনগুলি সম্পর্কে এখনও কিছু জানা যায়নি। তবে ফোনটি অ্যামোলেড (AMOLED) ডিসপ্লে এবং ৫,০০০ এমএএইচ ব্যাটারি অফার করতে পারে, যা অন্যান্য Note 12 সিরিজের হ্যান্ডসেটগুলিতেও দেখতে পাওয়া যায়। ফোনটির রিয়ার প্যানেলে একটি ট্রিপল-ক্যামেরা সেটআপ থাকতে পারে। এছাড়া, Note 12 4G মিডিয়াটেকের লেটেস্ট ৪জি প্রসেসর, হেলিও জি৯৯ দ্বারা চালিত হতে পারে। তবে এই স্পেসিফিকেশনগুলি সবই অনুমান-ভিত্তিক।

আরও পড়ুন