রেডমির নতুন ফোন Redmi Note 12 Pro 4G বাজারে আসছে, প্রকাশ হল ফিচার্স

Redmi Note 12 Pro 4G appears on IMEI Database launch

গত অক্টোবরের শেষের দিকে হোম মার্কেট চীনে লঞ্চ হয়েছে বহু প্রতীক্ষিত Redmi Note 12 স্মার্টফোন সিরিজটি। এই লাইনআপে অন্তর্ভুক্ত স্ট্যান্ডার্ড Redmi Note 12, Note 12 Pro এবং উচ্চতর Redmi Note 12 Pro+ মডেলগুলি দেশীয় বাজারে পা রাখার সাথে সাথেই এগুলির গ্লোবাল লঞ্চ নিয়ে জল্পনা শুরু হয়ে যায়। শোনা যাচ্ছে, খুব শীঘ্রই Note 12 সিরিজটি বিশ্ব বাজারে আত্মপ্রকাশ করবে। এমনকি কোম্পানিও এই নয়া নোট সিরিজটির গ্লোবাল মার্কেটে আগমন নিয়ে টিজার প্রকাশ করতে শুরু করেছে। সাম্প্রতিক সার্টিফিকেশনগুলি থেকে জানা যাচ্ছে যে, অন্তত Redmi Note 12 5G এবং Redmi Note 12 Pro+ 5G মডেল দুটি শীঘ্রই বিশ্ব বাজারে পা রাখবে। এই লাইনআপে আরও কয়েকটি মডেল অন্তর্ভুক্ত থাকবে বলে আশা করা হচ্ছে। এগুলির মধ্যে একটি Redmi Note 12 Pro 4G নামে আসবে বলে মনে হচ্ছে। আর এখন এই মডেলটিকে আইএমইআই (IMEI) ডেটাবেসে স্পট করা গেছে।

Redmi Note 12 Pro 4G পেল IMEI-এর অনুমোদন

গত অক্টোবরে, 2209116AG মডেল নম্বর সহ একটি শাওমি ডিভাইস “রেডমি নোট ১১ প্রো ২০২২” মার্কেটিং নাম সহ আইএমইআই ডেটাবেসে উপস্থিত হয়েছিল। এটিকে গুগল প্লে কনসোল (Google Play Console), গিকবেঞ্চ (Geekbench), এফসিসি (FCC), ইইসি (EEC) এবং এসআইআরআইএম (SIRM)-এর মতো একাধিক প্ল্যাটফর্মেও দেখা গেছে। শাওমিইউআই-এর একটি সাম্প্রতিক রিপোর্ট থেকে জানা গেছে যে, আইএমইআই ডেটাবেসে আবারও এই ডিভাইসটি উপস্থিত হয়েছে। তবে এবার, এর নাম পরিবর্তন করে “রেডমি নোট ১২ প্রো” করা হয়েছে।

প্রসঙ্গত অতীতের রিপোর্টগুলি প্রকাশ করেছে যে, রেডমি নোট ১২ প্রো মডেলটি রেডমি নোট ১০ প্রো-এর মত হতে পারে। সুতরাং, সম্ভবত এটিকে নোট ১২ সিরিজের অন্যান্য ডিভাইসের মতোই দেখতে হবে, তবে এর হার্ডওয়্যারগুলি নোট ১০ প্রো-এর অনুরূপ হতে পারে।

জানিয়ে রাখি, Redmi Note 10 Pro-এর সংক্ষিপ্ত মডেল নম্বর হল কে৬ (K6) এবং এর কোডনেম “সুইট গ্লোবাল” (sweet_global)। শাওমিইউআই প্রকাশ করেছে যে, Redmi Note 12 Pro-এর সংক্ষিপ্ত মডেল নম্বর হল কে৬এ (K6A) এবং এটির কোডনেম “সুইট কে৬এ গ্লোবাল” (sweet_k6a_global)। তাই, এটা মনে করা হচ্ছে যে, 12 Pro 4G-এর বেশিরভাগ স্পেসিফিকেশন নোট ১০ প্রো-এর মতোই হবে।

আবার, Redmi Note 12 Pro 4G-এর বিভিন্ন সার্টিফিকেশন থেকে জানা গেছে যে, এটি ফুল-এইচডি+ ডিসপ্লে, স্ন্যাপড্রাগন ৭৩২জি মোবাইল প্ল্যাটফর্ম এবং ৮ জিবি র‍্যামের সাথে আসবে। হ্যান্ডসেটটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক এমআইইউআই ১৩ (MIUI 13) কাস্টম স্কিনে চলবে বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, Redmi Note 10 Pro-তে ৬.৬৭ ইঞ্চির ফুল-এইচডি+ অ্যামোলেড (AMOLED) ডিসপ্লে রয়েছে, যা ১২০ হার্টজ রিফ্রেশ রেট অফার করে। এটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৩২জি চিপসেট দ্বারা চালিত, যার সাথে ৮ জিবি এলপিডিডিআর৪এক্স র‍্যাম এবং ১২৮ জিবি ইউএফএস ২.২ স্টোরেজ যুক্ত রয়েছে। ফটোগ্রাফির জন্য, এতে একটি ১৬ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা এবং ১০৮ মেগাপিক্সেলের কোয়াড ক্যামেরা সেটআপ বর্তমান। আর পাওয়ার ব্যাকআপের ক্ষেত্রে, Note 10 Pro মডেলে ৫,০২০ এমএএইচ ব্যাটারি রয়েছে, যা ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করে। রেডমি ফোনগুলির জন্য ভারত একটি প্রধান বাজার। তবে, Redmi Note 12 Pro 4G ভারতে লঞ্চ হবে কিনা, তা এখনও স্পষ্ট নয়।