Samsung: বেজেল, সেলফি ক্যামেরা সব পুরো গায়েব, স্মার্টফোনে বিপ্লব আনবে নতুন প্রযুক্তি

All Around Full Screen নামের জিরো বেজেল ডিসপ্লে প্রযুক্তি নিয়ে কাজ করছে Samsung

Samsung সম্প্রতি একটি প্রোডাক্ট ডেমো ইভেন্টের আয়োজন করেছিল। যেখানে সংস্থাটি জিরো-বেজেল সহ নতুন ডিসপ্লে টেকনোলজি নিয়ে কাজ করার কথা নিশ্চিত করে। যদিও দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্টটি এই লেটেস্ট জিরো-বেজেল ডিসপ্লে টেকনোলজির কার্যকারিতা সম্পর্কে বিশেষ কিছু জানায়নি। তবে আজ টিপস্টার রেভেগনাস (Revegnus) টুইটারে একটি মার্কেটিং ছবি শেয়ার করে আলোচ্য টেকনোলজির নাম ও বিশেষত্ব সামনে এনেছেন। ছবি অনুসারে, Samsung-এর নতুন ডিসপ্লে টেকনোলজির নাম ‘অল অ্যারাউন্ড ফুল স্ক্রিন’ (All Around Full Screen)। এটি 3D লামিনেশন সহ আরো বেশ কয়েকটি ফিচার অফার করবে। প্রসঙ্গত এই একই ইভেন্টে ‘আন্ডার-প্যানেল ক্যামেরা’ (UPS) ফিচারের ঘোষণাও করা হয়েছে।

All Around Full Screen নামের জিরো বেজেল ডিসপ্লে প্রযুক্তি নিয়ে কাজ করছে Samsung

টিপস্টার রেভেগনাস টুইটারে যে ছবি শেয়ার করেছেন সেটি আসলে স্যামসাংয়ের সাম্প্রতিক একটি ইভেন্টে প্রদর্শন করা হয়েছিল। টিপস্টারের ছবিতে ডিসপ্লে প্রযুক্তির বিবর্তন দেখানো হয়েছে। অর্থাৎ প্রথমে নচ থেকে পাঞ্চ-হোল কাটআউটের সফর নজরে পড়েছে। তারপর পাঞ্চ-হোল থেকে স্যামসাং কীভাবে তাদের নতুন তথা পরবর্তী প্রজন্মের ডিসপ্লে প্রযুক্তি ‘অল অ্যারাউন্ড ফুল স্ক্রিন’ নির্মাণ করতে চলেছে তার একটা ডেমো দেওয়া হয়েছে।

মজার বিষয় হল, ছবিতে iPhone এর ডিসপ্লের ওয়াইড-নচ ডিজাইন থেকে ডায়নামিক আইল্যান্ড এবং পরবর্তীতে আসন্ন জিরো-বেজেল ডিসপ্লের ক্রমান্বয়ে বিবর্তনকে দেখিয়েছে Samsung। যদিও এই ঘটনায় একটুও অবাক হয়নি আমরা। কেননা টেক জায়ান্ট Apple তাদের পরবর্তী প্রজন্মের আইফোনগুলির ডিসপ্লে সরবরাহের কাজে Samsung Display সংস্থাকে নিযুক্ত করেছে। এক্ষেত্রে টিম কুকের ব্র্যান্ডটি বিশেষভাবে জিরো-বেজেল OLED প্যানেল বিকাশ করার নির্দেশ দিয়েছে। সেই কাজ করতেই এখন রীতিমতো ব্যস্ত Samsung।

জিরো বেজেল টাচস্ক্রিন তৈরী করার জন্য বেজেলের নিম্নভাগে কার্ভড সার্কিট এবং অ্যান্টেনা দিতে পর্যাপ্ত জায়গা ছাড়তে হয়। যেকারণে বহু টেক ব্র্যান্ড এখনো এই প্রযুক্তি বিকাশ করে উঠতে পারেনি। তবে অসাধ্যকে সাধন করে দেখিয়েছে Samsung। শুধু তাই নয় প্রতিযোগী এলজি ডিসপ্লেকেও তারা হারিয়ে দিয়েছে নব্য প্রজন্মের ডিসপ্লে ডেভলপমেন্টের দৌড়ে।

যাইহোক, ফাঁস হওয়া ছবিতে জিরো বেজেল ডিসপ্লের বেশ কয়েকটি বিশেষত্বের কথাও উল্লেখ আছে। যেমন এই প্রযুক্তিতে ৩ডি (3D) ল্যামিনেশন এবং এজ ব্রাইটনেস কন্ট্রোল সাপোর্ট করবে বলে জানা যাচ্ছে। জানিয়ে রাখি, ৩ডি ল্যামিনেশন হল স্যামসাংয়ের ইন-হাউজ প্রোডাকশন, যা ফ্ল্যাগশিপ ডিভাইসের কার্ভড স্ক্রীন এজ তৈরি করতে কাজে লাগে।

যাইহোক, একটা কথা স্পষ্টভাবে বলে দেওয়া ভালো, Samsung বর্তমানে শুধুমাত্র তাদের নতুন ডিসপ্লে প্রযুক্তির বিবরণ ঘোষণা করেছে। এখনো কোনো প্রোটোটাইপ ফাইল করতে দেখা যায়নি।