মোবাইল

নেটওয়ার্ক ছাড়াই যাবে কল, মেসেজ, iPhone 14 এর ফিচার এবার Samsung এর স্মার্টফোনে

অ্যাপল (Apple) এবং হুয়াওয়ে (Huawei)-এর মতো শীর্ষস্থানীয় ইলেকট্রনিক্স ব্র্যান্ডগুলি উদ্ভাবনের দিক থেকে অধিকাংশ ক্ষেত্রেই অন্যান্য নির্মাতাদের থেকে একধাপ এগিয়ে থাকে। এই দুই কোম্পানি তাদের ডিভাইসে ইতিমধ্যেই স্যাটেলাইট কমিউনিকেশন যুক্ত করেছে। আর এখন এই ব্র্যান্ডগুলিকে অনুসরণ করে, স্যামসাং (Samsung)-ও তাদের আসন্ন Galaxy S23 ফ্ল্যাগশিপ সিরিজে স্যাটেলাইট কমিউনিকেশন ফিচারটি যুক্ত করার পরিকল্পনা করছে বলে জানা গেছে। দক্ষিণ কোরিয়ার সংস্থাটি স্যাটেলাইটের মাধ্যমে টেক্সট মেসেজ এবং স্বল্প-ক্ষমতার ছবির মতো ডেটা প্রেরণের জন্য বৈশ্বিক স্যাটেলাইট যোগাযোগ সংস্থা, ইরিডিয়াম (Iridium)-এর সাথে পার্টনারশিপ শুরু করেছে বলে জানা গেছে। ফলে নেটওয়ার্ক ছাড়াই যাবে কল ও মেসেজ পাঠানোর সুবিধা পাবেন ব্যবহারকারীরা।

Samsung Galaxy S23 আসছে স্যাটেলাইট কানেক্টিভিটির সাথে

একটি নতুন রিপোর্টে দাবি করা হয়েছে যে, স্যামসাং আসন্ন গ্যালাক্সি এস২৩ স্মার্টফোনে স্যাটেলাইট কমিউনিকেশন ফিচার চালু করার জন্য প্রস্তুতি নিচ্ছে, যার মাধ্যমে টেক্সট মেসেজ এবং কম-ক্ষমতার ইমেজের মতো ডেটা ট্রান্সমিট করা যায়। প্রকাশনাটি জানিয়েছে যে, গত দুই বছরে স্যামসাং স্যাটেলাইট যোগাযোগের প্রযুক্তিগত চ্যালেঞ্জগুলি কাটিয়ে উঠতে কঠোর পরিশ্রম করেছে। তারা এবার থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত সুপ্রতিষ্ঠিত স্যাটেলাইট যোগাযোগ সংস্থা ইরিডিয়ামের সাথে যৌথভাবে কাজ করবে বলে জানা গেছে। ইরিডিয়াম ৬৬ লো আর্থ অরবিট কমিউনিকেশন স্যাটেলাইট ব্যবহার করে মহাকাশে ভয়েস এবং ডেটা যোগাযোগ পরিষেবা প্রদান করে।

প্রসঙ্গত, স্যাটেলাইটের মাধ্যমে ভয়েস এবং উচ্চ-গতির ডেটা যোগাযোগ সক্ষম করতে, একটি বৃহৎ অ্যান্টেনা (RF) প্রয়োজন। তবে আধুনিক দিনের স্মার্টফোনে এমন অ্যান্টেনা কোনও ব্যবহারকারীই দেখতে চাইবেন না। সুতরাং, স্যাটেলাইট যোগাযোগের সাথে জড়িত সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল, এমন একটি অ্যান্টেনা তৈরি করা যা অসুবিধা সৃষ্টি করবে না এবং ডিভাইসের লুক নষ্ট করবে না। ইটিনিউজ জানিয়েছে যে, স্যামসাং এই সমস্যার সমাধান করতে সমর্থ হয়েছে।

এছাড়াও, ডিজিট্যাল ডেটা প্রক্রিয়া করার জন্য মোবাইল এবং স্যাটেলাইট কমিউনিকেশন মডেমকে একীভূত করার প্রযুক্তিও অনেকাংশে সম্পন্ন হয়েছে বলে জানা গেছে। যদিও, স্যামসাং এখনও এই নতুন ফিচার সম্পর্কে কোন তথ্যই প্রকাশ করেনি।

উল্লেখ্য, হুয়াওয়ে এবং অ্যাপল ইতিমধ্যেই তাদের লেটেস্ট ফ্ল্যাগশিপগুলির সাথে স্যাটেলাইট কমিউনিকেশন ফিচার চালু করেছে। যখন সেলুলার সংযোগ উপলব্ধ থাকে না, তখন মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার Apple iPhone 14 ব্যবহারকারীরা জরুরি পরিষেবাগুলির সাথে যোগাযোগ করতে এই নতুন ফিচারটি ব্যবহার করতে পারেন। মার্কিন কোম্পানিটি জানিয়েছে যে, আকাশ ও দিগন্তের প্রত্যক্ষ দৃশ্য সহ আদর্শ পরিস্থিতিতে, স্যাটেলাইট কমিউনিকেশন (Sat-com)-এর মাধ্যমে প্রেরিত একটি বার্তা পাঠাতে ১৫ সেকেন্ড সময় লাগতে পারে, এবং হালকা বা মাঝারি ঘন পাতাযুক্ত গাছের নীচে পাঠাতে এক মিনিটের বেশি সময় লাগতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button