বিক্রি কম, ফোনের সংখ্যা কমানোর পথে হাঁটতে পারে Samsung

Samsung Galaxy S24 Plus May Not Launch Next Year

সমস্ত স্মার্টফোন নির্মাতারাই সময়ে সময়ে তাদের লাইনআপগুলি সংশোধন করে থাকে। এক্ষেত্রে স্যামসাং (Samsung)-ও ব্যতিক্রম নয়। এই সংস্থার ফ্ল্যাগশিপ Galaxy S সিরিজের Plus মডেলটি কেউ কেউ পছন্দ করতেই পারেন, তবে সত্যটি হল যে, এটি বিক্রয়ের ক্ষেত্রে ভাল পারফর্ম করতে পারে না। তাই যেকোনও ব্র্যান্ডের ক্ষেত্রেই, অসফল মডেলগুলি বন্ধ করে দেওয়া কোনও আশ্চর্যের বিষয় নয়। আর এখন একটি নতুন রিপোর্টে, আগামী বছরের জন্য Samsung Galaxy S24 Plus মডেলটিকে নিয়ে এরকমই ইঙ্গিত দেওয়া হয়েছে। দক্ষিণ কোরিয়ার সংস্থাটি Galaxy S24 সিরিজের অধীনে কোনও “Plus” মডেল বাজারে না আনার সিদ্ধান্ত নিয়ে থাকতে পারে বলে জানা গিয়েছে।

কম বিক্রয়ের কারণে Galaxy S24 Plus মডেলটি বাতিল করবে Samsung ?

এটা সকলেরই জানা যে, প্রতিটি গ্যালাক্সি এস লাইনআপে তিনটি মডেল থাকে: স্ট্যান্ডার্ড, প্লাস এবং আল্ট্রা। যদিও, আসন্ন স্যামসাং গ্যালাক্সি এস২৩ সিরিজে প্লাস মডেলটি অন্তর্ভুক্ত থাকবে, তবে পরের বছর গ্যালাক্সি এস২৪ সিরিজ থেকে এটি বাতিল করা হবে বলে দ্য ইলেক-এর দাবি করেছে।

প্রসঙ্গত, এই মুহূর্তে গ্যালাক্সি এস২৪ প্রকল্পটিকে ডিএম (DM) বলা হচ্ছে। এর দুটি উপ-প্রকল্প রয়েছে, ডিএম১ এবং ডিএম৩। এগুলি স্ট্যান্ডার্ড সংস্করণ এবং আল্ট্রা সংস্করণের সাথে মিলে যায়। যেহেতু ডিএম২-এর অভাব রয়েছে, তাই প্লাস মডেলের অস্তিত্ব নেই বলে জোরালোভাবে মনে করা হচ্ছে। অবশ্যই, পরবর্তীকালে ডিএম২ যুক্ত করার সম্ভাবনাকে এখনই উড়িয়ে দেওয়া যায় না, কারণ গ্যালাক্সি এস২৪ সিরিজটি লঞ্চ হতে এখনও এক বছরেরও বেশি সময় বাকি আছে।

তবে, স্যামসাং প্লাস মডেলগুলি বাতিল করলে, সেই সিদ্ধান্তকে একেবারেই অযৌক্তিক বলা যায় না। কারণ এটি বিগত বছরে স্মার্টফোন মার্কেটে ভালো পারফর্ম করেনি। দ্য ইলেক-এর রিপোর্ট উল্লেখ করা হয়েছে যে, বর্তমানে বাজার পরিণত হয়েছে এবং উন্নত দেশগুলিতে বেশিরভাগ ক্রেতা হয় প্রিমিয়াম মডেল বা বাজেট মডেল কেনেন। iPhone 14-এর Plus মডেলটিও চারটি মডেলের মধ্যে সবচেয়ে কম জনপ্রিয় ছিল, যা এই প্রবণতারই ফলশ্রুতি।

এবার, বাজার কীভাবে পারফর্ম করে তা বোঝার জন্য, চলুন বিগত কয়েক বছরের বিক্রির দিকে তাকানো যাক। ২০১৮ সালে ১.৪৭ বিলিয়ন স্মার্টফোন সরবরাহ করা হয়েছে, ২০১৯ সালে ১.৩৭৬ বিলিয়ন, ২০২০ সালে ১.২৬৮ বিলিয়ন এবং ২০২১ সালে ১.২৯ বিলিয়ন। গত বছর, এটি কমে দাঁড়িয়েছে ১.২৪৩ বিলিয়ন। তবে, ২০২৩ সালে স্মার্টফোন বিক্রি প্রায় ১.২৭৮ বিলিয়ন হবে। এছাড়া, স্যামসাং তাদের A-সিরিজের মডেলের সংখ্যাও কমাতে পারে। গ্যালাক্সি A1, A3 এবং A5 মডেলগুলি চালু থাকলেও, A2 মডেলটি বাদ দিতে পারে।