Samsung Galaxy Z Fold 5 এর প্রসেসরে চমক, শরীরেও আসছে বদল, বড় দাবি নয়া রিপোর্টে

Samsung Galaxy Z Fold 5 launch 4nm Snapdragon Processor

স্যামসাং গত আগস্ট মাসে তাদের ফোল্ডেবল লাইনআপের অধীনে Galaxy Z Fold 4 এবং Z Flip 4 লঞ্চ করেছিল। এই দুই ডিভাইসের বাজারে আসার পাঁচ মাস অতিক্রান্ত হলেও ইতিমধ্যেই Z Fold 4-এর উত্তরসূরি Galaxy Z Fold 5 হ্যান্ডসেটটিকে নিয়ে জল্পনা শুরু হয়ে গেছে। শোনা যাচ্ছে যে, স্যামসাং কিছু উল্লেখযোগ্য পরিবর্তনের সাথে তাদের ২০২৩-এর ফোল্ডেবল মডেলগুলি লঞ্চ করতে চলেছে। এতে ৪ ন্যানোমিটার প্রক্রিয়ার ওপর ভিত্তি করে নির্মিত সম্পূর্ণ নতুন প্রসেসর থাকতে পারে এবং এমনকি এতে Galaxy S22 Ultra-এর মতো একটি ইন বিল্ট এস-পেন (S-Pen) স্লটও থাকতে পারে।

Samsung Galaxy Z Fold 5 একটি নতুন 4nm প্রসেসর এবং একটি S-Pen স্লট সহ আসতে পারে

ভিয়েতনামী প্রকাশনা দ্য দাবি করেযে, স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৫-এর পরীক্ষামূলক সংস্করণ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৯৮৫ ৫জি নামে একটি নতুন প্রসেসর দ্বারা চালিত হবে। এটি ৪ ন্যানোমিটার প্রসেস নোডের ওপর ভিত্তি করে নির্মিত হতে পারে। এই প্রথম এরকম কোনও চিপসেটের সম্পর্কে জানা গেল এবং এটি এখনও সেমিকন্ডাক্টর প্রস্তুতকারকের দ্বারা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়নি।

যদিও আগে বলা হয়েছিল যে গ্যালাক্সি জেড ফোল্ড ৫ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসর দ্বারা চালিত হবে। তাই কোনও সিদ্ধান্তে আসার আগে আরও তথ্যের প্রয়োজন। এছাড়াও, জানানো হয়েছে যে স্মার্টফোনটির পুরুত্ব আরে কিছুটা বেশি হবে (৬.৩ মিলিমিটারের পরিবর্তে ৬.৫ মিমি) এবং পূর্বসূরির থেকে এর ওজন একটু বেশি হবে। ডিভাইসটিতে একটি এস-পেন স্লটও থাকবে, যা সম্ভবত ওজন বৃদ্ধি এবং মোটা হওয়ার কারণ।

এর আগে জানা গিয়েছিল যে, Galaxy Z Fold 5-এ ট্রিপল ক্যামেরা থাকবে, যার মধ্যে ৫০ মেগাপিক্সেলের আইএসওসেল জিএন৩ প্রাইমারি ক্যামেরা থাকবে। আর ফোনের সামনে একটি ১২ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং ক্যামেরা অবস্থান করবে। এই ফোল্ডেবল স্মার্টফোনের অন্যান্য স্পেসিফিকেশনগুলি সম্পর্কে এখনও জানা যায়নি। প্রতি বছরের মতোই, স্যামসাং আগামী আগস্টে গ্যালাক্সি আনপ্যাকড ইভেন্টে নতুন Galaxy Z Fold 5 লঞ্চ হতে পারে। আগামী দিনে এই ডিভাইসটি সম্পর্কে আরও তথ্য সামনে আসবে বলে আশা করা যায়।