Samsung এবার খারাপ ফোন বাড়িতেই সারাতে সাহায্য করবে, আনছে নতুন পরিষেবা

Samsung launch Self Repair App for Galaxy Devices

দক্ষিণ কোরিয়া ভিত্তিক প্রযুক্তি সংস্থা স্যামসাং (Samsung) বিশ্বব্যাপী মার্কেটে তাদের বৃহৎ গ্রাহকবেসের জন্য কম্পিউটার, ল্যাপটপ, স্মার্টফোনের পাশাপাশি বিভিন্ন প্রকারের হোম অ্যাপ্লায়েন্স-এর মতো ইলেকট্রনিক্স পণ্যের বিপুল সম্ভার অফার করে থাকে। এর সাথেই, দক্ষিণ কোরিয়ার ব্র্যান্ডটি তাদের ডিভাইসের জন্য নানা ধরনের নতুন প্রযুক্তি বাজারে আনার ক্ষেত্রেও বিশেষভাবে সচেষ্ট। আর এখন একটি পেটেন্ট থেকে তেমনই একটি নতুন প্রযুক্তি সমৃদ্ধ স্যামসাং অ্যাপ্লিকেশনের বিষয়ে জানা গেছে। পেটেন্টের ফাইলিং অনুসারে, স্যামসাং একটি নতুন “সেল্ফ রিপেয়ার” (Self-Repair) অ্যাপ ডিজাইন করছে। এর সাহায্য গ্যালাক্সি ডিভাইসের ব্যবহারকারীরা তাদের ডিভাইসের যেকোনও সমস্যা নিজেরাই ঠিক করতে পারবেন। পেজের বর্ণনা থেকে বোঝা যায় যে, ভবিষ্যতের এই অ্যাপটি হবে “মোবাইল ফোনের জন্য একটি কম্পিউটার অ্যাপ্লিকেশন সফ্টওয়্যার”।

Samsung তাদের Galaxy ডিভাইসগুলির জন্য আনছে নতুন Self-Repair অ্যাপ্লিকেশন

মার্কিন যুক্তরাষ্ট্রের পেটেন্ট এবং ট্রেডমার্ক অফিসে একটি পেটেন্ট দাখিল করা হয়েছে, যার ফাইলিংটি প্রকাশ করেছে যে, স্যামসাং একটি নতুন সেল্ফ রিপেয়ার অ্যাপে কাজ করছে। এই স্যামসাং অ্যাপটিতে একটি আকর্ষণীয় আইকন রয়েছে। আইকনটির নীল ব্যাকগ্রাউন্ডের ওপর একটি গিয়ার এবং একটি রেঞ্চ দেখা যায়৷ এই নয়া অ্যাপটির লক্ষ্য হল স্মার্টফোন, স্মার্টওয়াচ, ট্যাবলেট এবং হেডসেটগুলির “সেল্ফ-রিপেয়ার, সেল্ফ-মেনটেনেন্স এবং সেল্ফ-ইনস্টলেশন”। এই কারণেই অ্যাপ্লিকেশনটি সকল গ্যালাক্সি ডিভাইসের সাথে সম্পর্কিত, শুধুমাত্র গ্যালাক্সি ফোনের সাথে নয়। অ্যাপটির মাধ্যমে, কোম্পানি গ্যালাক্সি লাইনআপের ডিভাইসগুলির জন্য রিপেয়ার গাইড এবং যন্ত্রাংশের তথ্য সরবরাহ করতে পারবে।

জানিয়ে রাখি, এটি স্যামসাং এবং আইফিক্সিট (iFixit)-এর মধ্যে পার্টনারশিপ ঘোষণার পরেই সামনে এসেছে। এই অংশীদারিত্ব চলতি বছরই শুরু হয়েছিল। স্যামসাং ওয়েবসাইটটিকে রক্ষণাবেক্ষণ সম্পর্কে তথ্য প্রদান করতে এবং এর কিছু প্রোডাক্টের জন্য আসল পার্টস বা যন্ত্রাংশ বিক্রি করতে সহায়তা করার জন্য গাইড পাঠাতে শুরু করে৷ আইফিক্সিট-এর মাধ্যমে, ব্যবহারকারীরা এবং মেরামতকারীরা গ্যালাক্সি এস২১, এস২১প্লাস, এস২১ আল্ট্রা, এস২০প্লাস, এস২০ আল্ট্রা এবং ট্যাব এস৭ প্লাসের আসল কম্পোনেন্ট খুঁজে পেতে পারেন। উল্লেখযোগ্যভাবে, গুগল (Google)-ও আইফিক্সিট-এর সাথে অনুরূপ একটি প্রোগ্রাম চালু করেছে। একইভাবে, এটির লক্ষ্য হল ব্যবহারকারীদের তাদের পিক্সেল ফোনগুলিকে নিজে থেকে মেরামত করতে সাহায্য করা।

আকর্ষণীয় বিষয়টি হল, সেল্ফ রিপেয়ার অ্যাপ আনার ক্ষেত্রে স্যামসাংই একমাত্র নয়। স্পষ্টতই, দক্ষিণ কোরিয়ার এই সংস্থাটি প্রযুক্তি বিভাগে তাদের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী, অ্যাপলকে অনুসরণ করছে। জানিয়ে রাখি, অ্যাপল ব্যবহারকারীদের তাদের iPhone এবং MacBook-গুলি মেরামত করতে সহায়তা করার জন্য অনুরূপ একটি প্রোগ্রাম চালু করেছে। কোম্পানি মেরামত করতে ব্যবহারকারীদের সাহায্য করার জন্য উপাদান এবং গাইডের একটি তালিকা প্রদান করে। স্যামসাং অনুরূপ একটি প্রোগ্রাম শুরু করার পর, আশা করা হচ্ছে এটি ইন্ডাস্ট্রিতে একটি ট্রেন্ড হয়ে উঠবে।

প্রসঙ্গত, স্যামসাং, অ্যাপল এবং গুগল ছাড়া অন্যান্য কোম্পানিগুলিও অনুরূপ প্রোগ্রাম অফার করবে। সম্ভবত, বাজারের শীর্ষস্থানীয় ইলেকট্রনিক্স নির্মাতারাও গ্রাহকদেরকে তাদের ডিভাইসগুলির সাথে সম্পর্কীত সমস্যাগুলি সমাধান করতে সহায়তা করার চেষ্টা করবে। স্যামসাংয়ের ক্ষেত্রে, আশা করা যায় এটি কোম্পানির মেরামতযোগ্যতায় উন্নতি সাধন করবে। আপাতত অ্যাপটির লঞ্চের বিষয়ে কোনো তথ্য সামনে আসেনি। তবে আশা করা যায়, এটির সম্পর্কে শীঘ্রই আরও বিস্তারিত তথ্য সামনে আসবে। কোম্পানি সেল্ফ রিপেয়ার অ্যাপ সম্পর্কে বিশদ তথ্য জানাতে Galaxy S23 সিরিজের লঞ্চ পর্যন্ত অপেক্ষা করতে পারে।