Homeমোবাইল২০২৩ সালে বদলে যাবে স্মার্টফোন, ২০০ মেগাপিক্সেল ক্যামেরা সহ থাকবে এই খাস ফিচার

২০২৩ সালে বদলে যাবে স্মার্টফোন, ২০০ মেগাপিক্সেল ক্যামেরা সহ থাকবে এই খাস ফিচার

আগামী বছর Qualcomm বিকশিত চিপসেটের সাথে সজ্জিত হয়ে আসা ডিভাইসগুলি কীভাবে এবং কোন কোন নয়া ফিচার অফার করার মাধ্যমে স্মার্টফোন ব্যবহারের অভিজ্ঞতাকে পুরোপুরি বদলে দিতে চলেছে জেনে নিন

২০২৩ সাল শুরু হতে আর মাত্র কয়েকটা সপ্তাহ বাকি। আর তাই প্রত্যেক ফোনপ্রেমীই এখন ক্যালেন্ডারে বছর পাল্টানোর কাউন্ট ডাউন করতে ব্যস্ত। কেননা লেটেস্ট রিপোর্ট অনুসারে, নতুন বছরের আগমনের সাথেই বিশ্ববাজারে লঞ্চ হতে চলেছে লেটেস্ট ফিচার ও টেকনোলজি সহ একগুচ্ছ নতুন ডিভাইস। ফলে নিঃসন্দেহেই আসন্ন বছরটি ‘গ্যাজেট লাভার’ -দের জন্য খুবই রোমাঞ্চকর হতে চলেছে। এক্ষেত্রে মনে করিয়ে দিই, গত কয়েক বছরের মধ্যে ক্যামেরা এবং চার্জিং প্রযুক্তির পাশাপাশি স্মার্টফোনের ডিজাইনও অনেকখানি পরিবর্তিত হয়েছে। এমনকি চলতি বছরে ভারতে 5G প্রযুক্তি প্রবেশ করায়, স্মার্টফোন ব্যবহারকারীরা এখন হাই-স্পিড যুক্ত ইন্টারনেট কানেকশন উপভোগের সুযোগ পেয়েছেন। একই সাথে, সম্প্রতি এই নব্য প্রজন্মের নেটওয়ার্ক সাপোর্ট সহ অনেক প্রসেসরও লঞ্চ হয়েছে, যার মধ্যে অন্যতম Qualcomm Snapdragon 8 Gen 2। তাই ২০২৩ সালে আসন্ন ডিভাইসগুলিতে স্বাভাবিকভাবেই একাধিক নয়া তথা অ্যাডভান্স ফিচার দেখা যাবে বলেই আমাদের অনুমান। এক্ষেত্রে আগামী বছর Qualcomm বিকশিত চিপসেটের সাথে সজ্জিত হয়ে আসা ডিভাইসগুলি কীভাবে এবং কোন কোন নয়া ফিচার অফার করার মাধ্যমে স্মার্টফোন ব্যবহারের অভিজ্ঞতাকে পুরোপুরি বদলে দিতে চলেছে তা বিস্তারে জেনে নেওয়া যাক চলুন..

Qualcomm আনীত নতুন প্রসেসর আরো শক্তিশালী পারফরম্যান্স এবং হাই-স্পিড 5G সংযোগ অফার করবে

কোয়ালকম সম্প্রতি তাদের নতুন চিপসেট স্ন্যাপড্রাগন ৮ জেন ২ (Snapdragon 8 Gen 2) লঞ্চ করেছে। এটি একটি অক্টা-কোর প্রসেসর এবং কর্মক্ষমতার (পারফরম্যান্স) দিক থেকে পূর্ববর্তী ভার্সনগুলির তুলনায় খুবই শক্তিশালী। উক্ত বহুজাতিক সেমিকন্ডাক্টর সংস্থাটি তাদের এই প্রসেসরের সাথে নতুন অ্যাড্রেনো জিপিইউ (Adreno GPU) -ও ঘোষণা করেছে। যার দরুন, স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসর থাকা ডিভাইস পূর্বের তুলনায় ২৫% অধিক ভালো গেমিং অভিজ্ঞতা অফার করবে। শুধু তাই নয়, সাথে এতে থাকা রেট্রেসিং সাপোর্ট গ্রাফিক্সের গুণমানকে আরও উন্নীত তথা দর্শনীয় করার কাজ করবে। সর্বোপরি এই প্রসেসর সহ আসন্ন প্রত্যেকটি হ্যান্ডসেট ৫জি মডিউল সিম সমর্থন করবে। একই সাথে, কোয়ালকম আনীত এই লেটেস্ট স্ন্যাপড্রাগন প্রসেসরটি ওয়াই-ফাই ৭ (Wi-Fi 7) সাপোর্ট করবে এবং ফোনে ৪০ জিবিপিএস পর্যন্ত ইন্টারনেট স্পিড অফার করবে।

২০২৩ সালে ২০০ মেগাপিক্সেল পর্যন্ত রেজোলিউশন সমর্থিত ক্যামেরা সেটআপের সাথে লঞ্চ হবে একাধিক স্মার্টফোন

বিশ্ব বাজারে ইতিমধ্যে প্রবেশ করেছে ২০০ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা সহ একাধিক স্মার্টফোন। এক্ষেত্রে প্রথমে মোটোরোলা (Motorola) এবং পরবর্তীতে শাওমি (Xiaomi) ২০০ মেগাপিক্সেল রেজোলিউশন যুক্ত ক্যামেরা স্মার্টফোন লঞ্চ করেছিল। আর এখন স্ন্যাপড্রাগন ৮ জেন ২ চিপসেটের আগমনের সাথে, আরো অধিক সংখ্যক ২০০ মেগাপিক্সেল ক্যামেরা যুক্ত হ্যান্ডসেট পরের বছর বাজারে আত্মপ্রকাশ করবে বলে আশা করা হচ্ছে। জানিয়ে রাখি, উক্ত প্রসেসরটি কগনিটিভ আইএসপি (Cognitive ISP) ফিচারের সাথে এসেছে যা স্বয়ংক্রিয়ভাবে রিয়েল টাইম ফটো এবং ভিডিওর গুণমান উন্নত করতে সক্ষম। একই সাথে, এযাবৎ আসা মডেলগুলি মূলত স্যামসাং (Samsung) বিকশিত 200MP ISOCELL HP3 সেন্সরই সাপোর্ট করতো। কিন্তু এই নয়া কোয়ালকম চিপসেটটিকে এমন ভাবে তৈরী করা হয়েছে, যাতে তা আরও অনেক নতুন ক্যামেরা হার্ডওয়্যার সমর্থন করে।

ডুয়াল ব্লুটুথ কানেক্টিভিটি এবং হেড ট্র্যাকিং সাপোর্ট অফার করবে Qualcomm চিপসেট

কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসরের সাথে সজ্জিত হয়ে আসা হ্যান্ডসেটগুলি নয়া ব্লুটুথ প্রযুক্তি সমর্থন করবে। সংস্থার দাবি অনুসারে, এই চিপসেট আগামী বছরে আসন্ন ডিভাইসগুলিতে আরও ভাল এবং স্টেবল ব্লুটুথ কানেকশন প্রদান করবে। এছাড়াও, এই প্রসেসরটি ডিভাইসে ইন-বিল্ড স্প্যাশিয়াল অডিও এবং হেড ট্র্যাকিং ফিচারও অফার করবে।

আরও পড়ুন