মোবাইল

Tecno Phantom Vision V: স্ক্রিন ভাঁজ হয়, আবার টেনে লম্বাও করা যায়, ট্যাবের বাজার খাবে এই ফোন

সমস্ত স্মার্টফোন নির্মাতারাই নিজস্ব প্রোডাক্টগুলিকে উন্নততর করে তোলার জন্য প্রতিনিয়ত কাজ করে চলেছে। এর পাশাপাশি, এই ইলেকট্রনিক্স ব্র্যান্ডগুলি অনেকসময় গবেষণার পর্যায়ে থাকা আগামী দিনের ডিভাইসের কিছু নতুন কনসেপ্ট বা ধারণাও প্রদর্শন করে থাকে। সেই কনসেপ্ট মডেলগুলি অধিকাংশ সময় জনসাধারণের কাছে বাণিজ্যিকভাবে উপলব্ধ না হলেও, গ্রাহকদের দৃষ্টি আকর্ষণে কখনও ব্যর্থ হয় না। আর এখন তেমনই একটি নজরকাড়া কনসেপ্ট স্মার্টফোন নিয়ে হাজির হয়েছে টেকনো (Tecno)।

জানা গিয়ে যে, টেকনোর অত্যাধুনিক ফোল্ডেবল স্ক্রিন সহ কনসেপ্ট ফোনটির নাম হল Tecno Phantom Vision V। তবে, এটি বাজারে উপলব্ধ অন্য সব ফোল্ডেবল ফোনের থেকে আলাদা। কারণ, এতে টেনে লম্বা বা ছোট করা যায় এমন একটি অভিনব স্লাইডিং স্ক্রিন রয়েছে। কিন্তু যেহেতু এটি একটি কনসেপ্ট ডিভাইস, তাই বাণিজ্যিকভাবে উপলব্ধ হবে কিনা, তা এখনও স্পষ্ট নয়।

অনলাইনে ফাঁস হল Tecno Phantom Vision V কনসেপ্ট ফোল্ডেবল ফোনটির ভিডিও

জিএসএমএরিনা টেকনোর কনসেপ্ট ফোন, ফ্যান্টম ভিশন ভি-এর একটি ভিডিও শেয়ার করেছে। এই ভিডিওতে ডিভাইসটিকে প্রথমে ফোল্ড করা অবস্থায় দেখা গেছে, যা প্রদর্শন করেছে যে এর কভার বা আউটার ডিসপ্লেতে পাতলা বেজেল এবং কার্ভড এজ রয়েছে। টেকনো ফ্যান্টম ভিশন ভি-এর রিয়ার প্যানেলে কোয়াড-এলইডি ফ্ল্যাশ সহ ট্রিপল ক্যামেরা ইউনিট অবস্থান করছে। এর ক্যামেরা মডিউলটি ফ্যান্টম এক্স২ সিরিজ থেকে অনুপ্রাণিত বলে মনে হচ্ছে। ক্যামেরা সেটআপের নীচেও একটি ছোট ডিসপ্লে রয়েছে। এটি নোটিফিকেশন, ঘড়ির মতো অলওয়েজ-অন ডিসপ্লে কন্টেন্ট এবং রিমাইন্ডারগুলি প্রদর্শন করতে পারে৷

এছাড়াও, ডিভাইসটি একটি অ্যারোস্পেস-গ্রেড টাইটানিয়াম অ্যালয় কেসিং এবং পেটেন্ট ডিজাইন সহ একটি টেকসই হিঞ্জ বা কব্জা দ্বারা সজ্জিত। ফোল্ড করা অবস্থায় ফ্যান্টম ভিশন ভি একটি সাধারণ, পকেট-ফ্রেন্ডলি স্মার্টফোনের মতো দেখায়। তবে, ১১টি কার্যকরী স্তর নিয়ে গঠিত এর ভেতরের প্রাইমারি ডিসপ্লেটি ১০.১ ইঞ্চি পর্যন্ত টেনে লম্বা করা যে পারে।এই ধরনের ফোন বাজারে এলে ট্যাবলেটের প্রয়োজনীয়তা ও চাহিদা অনেকাংশেই কমে যাবে।

উল্লেখ্য, টেকনো তরফ থেকে এখনও Tecno Phantom Vision V সম্পর্কে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। তবে তারা এই ফোল্ডেবল ফোনটি সম্ভবত বাজারে লঞ্চ করতে পারে, কারণ গত মাসে ব্লুটুথ স্পেশাল ইন্টারেস্ট গ্রুপ (Bluetooth SIG)-এর ডেটাবেসে এর মনিকার বা নামটি দেখা গিয়েছিল। আগামী মাসে স্পেনের বার্সেলোনায় আয়োজিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস ২০২৩ (MWC 2023) ইভেন্টে, বহু স্মার্টফোন ব্র্যান্ড তাদের নতুন পণ্য এবং নতুন প্রযুক্তি ঘোষণা করবে বলে আশা করা হচ্ছে। টেকনো তার Phantom Vision V ফোল্ডেবল ফোনটি MWC 2023-এ প্রদর্শন করে কিনা, তাই এখন দেখার।

Back to top button