দাম শুরু মাত্র ৬,৯৯৯ টাকা থেকে, Tecno Spark Go 2023 নাকি Samsung Galaxy A04 কেনা লাভজনক হবে

সদ্য ঘোষিত Tecno Spark Go 2023 নাকি বিদ্যমান Samsung Galaxy A04 কোনটি কেনা লাভজনক হবে জেনে নিন

Tecno Spark Go 2023 vs Samsung Galaxy A04 Compared

Tecno ভারতের বাজারে তাদের এন্ট্রি-লেভেল স্মার্টফোন লাইনআপকে প্রসারিত করতে গত ২০ই জানুয়ারি Tecno Spark Go 2023 নামের একটি নয়া ফোন লঞ্চ করেছিল। এর দাম ৬,৯৯৯ টাকা রাখা হয়েছে এবং এটি একটি এন্ট্রি-লেভেল হ্যান্ডসেট হওয়া সত্ত্বেও এতে একাধিক আকর্ষণীয় ফিচার বিদ্যমান। যেমন উক্ত হ্যান্ডসেটে – HD+ ডিসপ্লে প্যানেল, অ্যান্ড্রয়েড ১২ ওএস, ৪ জিবি পর্যন্ত র‌্যাম, ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ, ৫ মেগাপিক্সেল সেলফি শুটার, ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি এবং ফেস আনলক ফিচার পাওয়া যাবে। এই ধরনের কিছু ফিচার আমরা ২০২২ সালের ১৯শে ডিসেম্বর আগত Samsung Galaxy A04 ফোনেও দেখতে পাই। যদিও অতিরিক্ত কয়েকটি স্পেসিফিকেশনের কারণে, Tecno আনীত ফোনের তুলনায় এর দাম রাখা হয়েছে সামান্য বেশি । ফলে আপনাদের মনে প্রশ্ন জাগতেই পারে যে, সদ্য ঘোষিত Tecno Spark Go 2023 নাকি বিদ্যমান Samsung Galaxy A04 কোনটি কেনা লাভজনক হবে? তাই আপনাদের এই প্রশ্নের জবাব দিতে আজ আমরা উক্ত দুটি এন্ট্রি-লেভেল ফোনের মধ্যে দাম ও ফিচারগত তুলনামূলক আলোচনা করার সিদ্ধান্ত নিয়েছি।

Tecno Spark Go 2023 vs Samsung Galaxy A04 : ডিসপ্লে, সেন্সর

টেকনো স্পার্ক গো ২০২৩ ফোনের সামনে দেখা যাবে ৬.৫৬-ইঞ্চির এইচডি প্লাস ওয়াটার ড্রপ নচ ডিসপ্লে, যা ৬০ হার্টজ রিফ্রেশ রেট এবং ১২০ হার্টজ টাচ স্যাম্পেলিং রেট অফার করে। সিকিউরিটির জন্য ডিভাইসে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ও ফেস আনলক ফিচার উপলব্ধ।

সামস্যাং গ্যালাক্সি এ০৪ স্মার্টফোনে ৬.৫-ইঞ্চির এইচডি প্লাস ইনফিনিটি-ভি ডিসপ্লে প্যানেল রয়েছে। আর নিরাপত্তার জন্য এটি ফেস রিকগনিশন এবং ফাস্ট ডিভাইস আনলক ফিচার সাপোর্ট করে।

Tecno Spark Go 2023 vs Samsung Galaxy A04 : প্রসেসর, অপারেটিং সিস্টেম, র‌্যাম, স্টোরেজ

পারফরম্যান্সের জন্য টেকনো স্পার্ক গো ২০২৩ স্মার্টফোনে মিডিয়াটেক হেলিও এ২২ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এটি অ্যান্ড্রয়েড ১২ (গো এডিশন) অপারেটিং সিস্টেম দ্বারা চালিত। আর স্টোরেজ হিসাবে হ্যান্ডসেটে ৪ জিবি পর্যন্ত র‌্যাম ও ৬৪ জিবি পর্যন্ত রম পাওয়া যাবে। যদিও মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ ক্যাপাসিটি আরও বাড়ানো সম্ভব।

অভ্যন্তরীণ স্পেসিফিকেশনের কথা বললে, সামস্যাং গ্যালাক্সি এ০৪ ফোনটি ২.৩ গিগাহার্টজ ক্লক রেটের মিডিয়াটেক হেলিও পি৩৫ প্রসেসর সহ এসেছে। এটি অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেমে রান করে। স্টোরেজ হিসাবে ডিভাইসে ৪ জিবি পর্যন্ত র‌্যাম ও ১২৮ জিবি পর্যন্ত রম মিলবে। যদিও উপলব্ধ র‌্যাম প্লাস (RAMPlus) ফিচারের মাধ্যমে ইন্টারনাল স্টোরেজকে র‌্যামে রূপান্তর করে ব্যবহার করা যাবে।

Tecno Spark Go 2023 vs Samsung Galaxy A04 : ক্যামেরা সেটআপ

ফটোগ্রাফির জন্য, টেকনো স্পার্ক গো ২০২৩ স্মার্টফোনের ব্যাক প্যানেলে ডুয়েল ক্যামেরা সেটআপ বর্তমান। এই ক্যামেরাগুলি হল – এফ/১.৮৫ অ্যাপারচার সহ ১৩ মেগাপিক্সেলের প্রাথমিক সেন্সর ও একটি কিউভিজিএ (QVGA) সেন্সর। আর সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য এতে ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা উপস্থিত।

ছবি তোলার জন্য সামস্যাং গ্যালাক্সি এ০৪ স্মার্টফোনে ডুয়াল রিয়ার ক্যামেরা সেটআপ দেওয়া হয়েছে। এই ক্যামেরাগুলি হল – ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর। অন্যদিকে সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য উক্ত হ্যান্ডসেটে ৫ মেগাপিক্সেলের ফ্রন্ট-ফেসিং শুটার বিদ্যমান থাকছে।

Tecno Spark Go 2023 vs Samsung Galaxy A04 : ব্যাটারি, চার্জিং ক্যাপাসিটি, কানেক্টিভিটি

কানেক্টিভিটির জন্য টেকনো স্পার্ক গো ২০২৩ ফোনে অন্তর্ভুক্ত রয়েছে ডুয়েল সিম, ব্লুটুথ, ওয়াই-ফাই, জিপিএস, মাইক্রো ইউএসবি পোর্ট। আর পাওয়ার ব্যাকআপের জন্য এতে মিলবে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি, যা ১০ ওয়াট চার্জিং সাপোর্ট করে। আর সংস্থার দাবি অনুসারে, এই ব্যাটারি একক চার্জে ২৯ ঘন্টার টকটাইম ও ৪৬ দিনের স্ট্যান্ডবাই টাইম প্রদান করবে।

সামস্যাং গ্যালাক্সি এ০৪ স্মার্টফোনের কানেক্টিভিটি অপশনের মধ্যে সামিল থাকছে – ওয়াই-ফাই ৮০২.১১ বি/জি/এন (২.৪ গিগাহার্টজ), ব্লুটুথ ভি৫.০, LTE এবং ইউএসবি টাইপ-সি চার্জিং পোর্ট৷ পাওয়ার ব্যাকআপের জন্য এতে ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি রয়েছে। এক্ষেত্রে ফোনটি যেহেতু AI পাওয়ার ম্যানেজমেন্ট সিস্টেম সহ এসেছে, সেহেতু ৩ দিনের দীর্ঘ ব্যাটারি লাইফ অফার করতে সক্ষম।

Tecno Spark Go 2023 vs Samsung Galaxy A04 : পরিমাপ

টেকনো স্পার্ক গো ২০২৩ স্মার্টফোনের পরিমাপ ১৬৩.৯x৭৫.৫x৮.৯ মিমি।

সামস্যাং গ্যালাক্সি এ০৪ স্মার্টফোনের পরিমাপ ১৬৪.৪x৭৬.৩x৯.১ মিমি এবং ওজন ১৯২ গ্রাম।

Tecno Spark Go 2023 vs Samsung Galaxy A04 : দাম

ভারতে টেকনো স্পার্ক গো ২০২৩ ফোনের ৩ জিবি র‌্যাম ও ৩২ জিবি স্টোরেজ যুক্ত বেস ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ৬,৯৯৯ টাকা। এই মডেলটি ৩ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ এবং ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টেও পাওয়া যাবে। যদিও এগুলির দাম এখনো জানা যায়নি। এটিকে – এন্ডলেস ব্ল্যাক, ইউয়ানি ব্লু ও নেবুলা পার্পেল কালারে পাওয়া যাবে।

ভারতের বাজারে স্যামসাং গ্যালাক্সি এ০৪ স্মার্টফোনকে দুটি স্টোরেজ কনফিগারেশনে নিয়ে আসা হয়েছে। যার মধ্যে ৪ জিবি র‌্যাম + ৬৪ জিবি স্টোরেজ অপশনের বিক্রয় মূল্য ধার্য করা হয়েছে ১১,৯৯৯ টাকা। আর ৪ জিবি র‌্যাম + ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম রাখা হয়েছে ১২,৯৯৯ টাকা। এটি – গ্রীন, কপার এবং ব্ল্যাক কালার বিকল্পে এসেছে।