অ্যান্ড্রয়েড ওয়ান যুগের বিদায়, জনপ্রিয় এই ফোনে আর কোনো আপডেট দেবে না Xiaomi

শাওমির এই সিদ্ধান্তটি মূলত শাওমির জন্য Android One যুগের সমাপ্তি চিহ্নিত করে

Xiaomi stopped Mi A3 support
Xiaomi stopped Mi A3 support

শাওমি (Xiaomi) অবশেষে ২০১৯ সালে লঞ্চ হওয়া Mi A3 হ্যান্ডসেটটির জন্য সফ্টওয়্যার সাপোর্ট বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। এই স্মার্টফোনটি ছিল সংস্থার Android One যুক্ত সর্বশেষ ডিভাইস। শাওমির এই সিদ্ধান্তটি মূলত শাওমির জন্য Android One যুগের সমাপ্তি চিহ্নিত করে। প্রসঙ্গত, Xiaomi Mi A3-এ ৬.০৯ ইঞ্চির সুপার অ্যামোলেড ডিসপ্লে, Qualcomm Snapdragon 665 প্রসেসর, ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা সেন্সর সহ ট্রিপল ক্যামেরা সেটআপ এবং ৪,০৩০ এমএএইচ ব্যাটারি অন্তর্ভুক্ত রয়েছে।

Xiaomi Mi A3-এর সফ্টওয়্যার সাপোর্ট বন্ধের সিদ্ধান্ত সংস্থার

শাওমি সিকিউরিটি সেন্টারের ইওএস (EOS) পণ্যের তালিকা অনুযায়ী, কোম্পানি সেইসব ডিভাইসের একটি তালিকা প্রকাশ করেছে, যেগুলি অবশেষে তাদের সফ্টওয়্যার সাপোর্ট লাইফের শেষ পর্যায়ে পৌঁছেছে। এর অর্থ হল, এই ফোনগুলি আর কোনও সফ্টওয়্যার বা ফার্মওয়্যার আপডেট পাবে না, যার মধ্যে সিকিউরিটি প্যাচও অন্তর্ভুক্ত রয়েছে৷ ওয়েবসাইটটি রেডমি (Redmi) এবং শাওমি (Xiaomi) ব্র্যান্ডের ডিভাইসগুলির একটি দীর্ঘ তালিকা প্রকাশ করেছে৷ আর এই ইওএস তালিকায় উল্লেখিত মডেলগুলির মধ্যে কয়েকটি অ্যান্ড্রয়েড ওয়ান যুক্ত স্মার্টফোনও রয়েছে, যেগুলি অতীতে শাওমি লঞ্চ করেছিল। এর মধ্যে সর্বশেষতমটি হল এমআই এ৩।

জানিয়ে রাখি, Android One প্রোগ্রামটি মূলত সেইসব স্মার্টফোন, যা স্টক অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে রান করে। এই মডেলগুলি সাধারণত কমপক্ষে দুই বছরের বড় ওএস (OS) আপগ্রেডও পেয়েছে।

উল্লেখযোগ্যভাবে, এই Android One ফোনগুলির সবচেয়ে উল্লেখযোগ্য দিকগুলির মধ্যে একটি হল যে, এই ডিভাইসগুলি সাধারণত অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের জন্য নতুন অপারেটিং সিস্টেমে আপডেট পাওয়া প্রথম অ্যান্ড্রয়েড মডেলগুলির মধ্যে অন্যতম। এমনকি এটি Google Pixel ফোনের সাথেও প্রতিদ্বন্দ্বিতা করে৷