হোয়াটসঅ্যাপের মতো অ্যাপ আনছে মোদী সরকার

  

যদি আপনি ফেসবুক মালিকানাধীন হোয়াটসঅ্যাপ নিয়ে সমস্যায় থাকেন তবে আপনার জন্য সুখবর আছে। ভারত সরকার হোয়াটসঅ্যাপের মতো একটি অ্যাপ বানাতে চাইছে। এই অ্যাপের ব্যবহার সরকারি এজেন্সিরা তাদের মধ্যে যোগাযোগ রক্ষার্থে করবে। ইকোনোমিক্স টাইমসের রিপোর্ট অনুযায়ী সরকারের একটি সিনিয়র কর্মকর্তা এই তথ্য দিয়েছেন। ওই কর্মকর্তা বলেছেন, সুরক্ষার ব্যাপারে আমাদের মেসেজ বা ইমেল কোনোভাবেই বিদেশি কোম্পানির হাতে যাওয়া উচিত নয়। অন্তত সরকারি ক্ষেত্রে এই ব্যবস্থা এক্ষুনি আনা উচিত।

তিনি আরও বলেন যে, এই বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে যে আমাদের কাছে অফিসিয়াল যোগাযোগের জন্য একটি নিরাপদ এবং স্বদেশী উন্নত একটি নেটওয়ার্ক দরকার। আমাদের মধ্যে হোয়াটসঅ্যাপের মতোই কোনও সরকারি অ্যাপ তৈরির কথা চলছে।

আসলে সরকার চাইছে, যে অ্যাপের মাধ্যমে কথা বলা হচ্ছে সেই অ্যাপের তথ্য ভারতেই স্টোর হবে। ওই আধিকারিক আরো জানিয়েছেন প্রথমে সরকারি ক্ষেত্রগুলোতে এই অ্যাপ ব্যবহার করা হবে। এরপর যদি অ্যাপটি সফল হয় তখন সাধারণ মানুষের জন্য এটি ব্যবহারের যোগ্য করে তোলা হবে।

আপনাকে জানিয়ে রাখি সরকার এই ভাবনা তখন গ্রহণ করেছে যখন হুয়াওয়ের উপর আমেরিকা তথ্য চুরির অভিযোগ এনেছে। সরকার কোনো ভাবেই চাইছেনা কোনো তথ্য বাইরে কোনো দেশকে দিতে।

পড়ুন : জানুন কিভাবে নাম্বার Save না করেও Whatsapp থেকে মেসেজ পাঠাবেন

সব খবর পড়তে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন – এখানে ক্লিক করুন

টেক ভিডিও দেখার জন্য আমাদের ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন – এখানে ক্লিক করুন