ইলেকট্রিক গাড়ি রেজিস্ট্রেশন ও রিনিউয়াল করতে এক পয়সাও লাগবে না, প্রস্তাব দিল কেন্দ্রীয় সরকার

morthindia-proposes-waiving-off-registration-and-renewing-charges-for-electric-vehicles

বিগত কয়েক বছর ধরেই, মোদি সরকার বৈদ্যুতিক গাড়ির ব্যবহার বাড়ানোয় জোর দিচ্ছে। ইতিমধ্যেই বৈদ্যুতিক গাড়ির ওপর কেন্দ্র আর্থিক সুবিধার (ফেম প্রকল্প) ঘোষণা করেছে। উপরন্তু, দেশবাসীকে বৈদ্যুতিন গাড়ি কিনতে উৎসাহ দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকার এবার ফি মকুব করার প্রস্তাবনা পেশ করেছে।

রেজিস্ট্রেশন (নথিভুক্ত) শংসাপত্র প্রদান ও পুনরায় নবীকরণের ক্ষেত্রে ব্যাটারিচালিত যানবাহনকে ফি প্রদান থেকে ছাড় দেওয়া হোক। কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও হাইওয়েজ মন্ত্রক (MoRTH) এমনটাই প্রস্তাব দিয়েছে।

খসড়া বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে কোনও বৈদ্যুতিক যানবাহন (ইলেকট্রিক ভেহিকেল) ক্রেতাকে গাড়ির রেজিস্ট্রেশন ফি বা রেজিস্ট্রেশন নবায়নের জন্য ফি প্রদানের ক্ষেত্রে ছাড় দেওয়া হবে। কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও হাইওয়েজ মন্ত্রক (MoRTH) তথ্যটি টুইটারে শেয়ার করেছে।

প্রসঙ্গত, দেশজুড়ে বৈদ্যুতিন গাড়ির ব্যবহার বাড়ানোর পিছনে মোদি সরকারের লক্ষ্য, পরিবেশ দূষণের পাশাপাশি তেল আমদানির খরচ ছেঁটে কোষাগারের চাপ কমানো। আর সেই লক্ষ্য পূরণের তাগিদেই কেন্দ্রের এই পদক্ষেপ।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপে শুভ্রর প্রথম প্রযুক্তি বিষয়ক লেখায় হাতেখরি৷ স্নাতক স্তরের পড়াশোনার পাশাপাশি এখানেই চলতে থাকে শুভ্রর লেখালেখি৷ কলেজের অধ্যায় শেষ হওয়ার পর শুভ্র এখন টেকগাপের কনটেন্ট টিমের একজন গুরুত্বপূর্ণ সদস্য৷