২০২১ সালের সবচেয়ে সস্তা ৫০ মেগাপিক্সেল ক্যামেরার Smartphone দেখে নিন

৫০ মেগাপিক্সেল ক্যামেরা সেটআপ সহ ২০২১ সালে লঞ্চ হওয়া সস্তা স্মার্টফোনের তালিকা দেখে নিন

most-affordable-50mp-camera-smartphones-list-oneplus-realme-infinix

২০২১ সাল জুড়ে একাধিক স্মার্টফোন বিশ্ববাজারে পা রেখেছে। সেক্ষেত্রে, প্রত্যেকটি মডেলই কিছু না কিছু স্বতন্ত্র বিশেষত্বের সাথে এসেছে। যেমন, কিছু হ্যান্ডসেটের ‘প্লাস পয়েন্ট’ ছিল সেগুলিতে ব্যবহৃত প্রসেসর, তো আবার কিছু ফোনের ক্ষেত্রে সেগুলির কাস্টম অপারেটিং সিস্টেম, ব্যাটারি কিংবা ক্যামেরা ফ্রন্ট মন জিতে নিয়েছিল ক্রেতাদের। আজ আমরা এমনই একটি নির্দিষ্ট ফিচার অর্থাৎ ক্যামেরা সেটআপের উপর ভিত্তি করে চলতি বছরে লঞ্চ হওয়া তিনটি স্মার্টফোনের খোঁজ দেব, যেগুলিতে নিদেনপক্ষে ৫০ মেগাপিক্সেলের মুখ্য ক্যামেরা সহ ট্রিপল রিয়ার সেন্সর উপস্থিত থাকছে। প্রতিবেদনে আলোচিত স্মার্টফোন গুলির দাম শুরু হচ্ছে মাত্র ১৪,০০০ টাকা থেকে। ফলে পকেট-সাশ্রয়ী দামে অত্যাধুনিক ফোনের মাধ্যমে ফটোগ্রাফি করার শখ আপনারা নতুন বছরেই মিটিয়ে নিতে পারবেন।

৫০ মেগাপিক্সেল ক্যামেরা সেটআপ সহ ২০২১ সালে লঞ্চ হওয়া সস্তা স্মার্টফোনের তালিকা (List of smartphones launched in 2021 with 50MP camera setup)

Infinix Note 11 : ১৩,৭৯৯ টাকা

এই দাম ইনফিনিক্স নোট ১১ স্মার্টফোনের ৪ জিবি র‌্যাম ও ৬৪জিবি স্টোরেজ অপশনের। ফিচারের কথা বললে, ডুয়েল সিমের এই স্মার্টফোনে আছে একটি ৬.৭ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪০০ পিক্সেল) অ্যামোলেড ডিসপ্লে, যা ১৮০ হার্টজ টাচ স্যাম্পলিং রেট অফার করে। ফাস্ট পারফরম্যান্সের জন্য ডিভাইসে, ২ গিগাহার্টজ ক্লক রেটের অক্টা-কোর মিডিয়াটেক হেলিও জি৮৮ প্রসেসর ব্যবহার করা হয়েছে। ফোনটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক এক্সওএস কাস্টম স্কিনে রান করবে। ফটোগ্রাফির জন্য ফোনের পিছনে ট্রিপল ক্যামেরা সেটআপ বর্তমান। এগুলি হল এফ/১.৬ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল প্রাইমারি সেন্সর, ২ মেগাপিক্সেল বোকেহ লেন্স ও একটি এআই লেন্স। সিকিউরিটির জন্য সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর ও ফেস আনলক ফিচার উপলব্ধ এই ফোনে। আবার, পাওয়ার ব্যাকআপের জন্য থাকছে ৩৩ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি। ফোনটির ওজন ১৮৪.৫ গ্রাম।

OnePlus Nord 2 5G : ২৯,৯৯৯ টাকা

ওয়ানপ্লাস নর্ড ২ ৫জি ফোনের ৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ২৯,৯৯৯ টাকা। ওয়ানপ্লাসের এই ৫জি কানেক্টিভিটি স্মার্টফোনে আছে একটি ৬.৪৩ ইঞ্চির ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪০০ পিক্সেল) AMOLED ডিসপ্লে। এই ডিসপ্লের, এসপেক্ট রেশিও ২০:৯ ও রিফ্রেশ রেট ৯০ হার্টজ। ডিসপ্লের প্রোটেকশনের জন্য ডিভাইসটি কর্নি গরিলা গ্লাস ৫ প্রটেকশন সহ এসেছে। মাল্টিটাস্কিং ও ফাস্ট পারফরম্যান্সের জন্য এটি ৬এনএম প্রসেসিং নোড ভিত্তিক অক্টা কোর মিডিয়াটেক ডাইমেনসিটি ১২০০ ৫জি প্রসেসরে কাজ করবে। ফোনটি অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক অক্সিজেনওএস ১১.৩ কাস্টম ওএস দ্বারা চালিত। তদুপরি, উক্ত ফোনের পেছনে থাকা ক্যামেরা মডিউলে ট্রিপল ক্যামেরা সেটআপ দেখা যাবে। এগুলি হল, ৫০ মেগাপিক্সেল Sony IMX766 প্রাইমারি সেন্সর, ৮ মেগাপিক্সেল সেকেন্ডারি সেন্সর এবং ২ মেগাপিক্সেল সেন্সর। একই সাথে, ৩২ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরাও রয়েছে ফোনে। ওয়ানপ্লাসের এই স্মার্টফোনে আছে ৪,৫০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি, যার সাথে ৬৫ওয়াট র‌্যাপ চার্জ ফাস্ট চার্জিং টেকনোলজির সাপোর্ট পাওয়া যাবে।

Realme 8i : প্রারম্ভিক মূল্য ১৩,৭৩৩ টাকা

ই-কমার্স সাইট অ্যামাজনের লিস্টিং অনুযায়ী রিয়েলমি ৮আই স্মার্টফোনের বিক্রয় মূল্য শুরু হচ্ছে ১৩,৭৩৩ টাকা থেকে, যা কিনা ফোনটির ৪ জিবি র‌্যাম ও ৬৪ জিবি স্টোরেজ অপশনের দাম। বিশেষত্বের কথা বললে, রিয়েলমি ৮আই ফোনে রয়েছে ১২০ হার্টজ ডায়নামিক রিফ্রেশ রেটের ৬.৬০ ইঞ্চি ফুল এইচডি প্লাস (১,০৮০x২,৪১২ পিক্সেল) IPS LCD ডিসপ্লে। এই ডিসপ্লের ডিজাইন পাঞ্চ হোল, যার কাটআউটের মধ্যে ১৬ মেগাপিক্সেল সেলফি ক্যামেরা উপস্থিত। আবার পিছনে ট্রিপল ক্যামেরা সেটআপ লক্ষণীয়। এই ক্যামেরাগুলি হল, এফ/১.৮ অ্যাপারচার সহ ৫০ মেগাপিক্সেল Samsung S5KJN1 প্রাইমারি সেন্সর, ২ মেগাপিক্সেল মনোক্রোম পোর্ট্রেট লেন্স ও ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর। ফোনটি, অক্টা কোর মিডিয়াটেক হেলিও জি৯৬ প্রসেসর সহ এসেছে। অপারেটিং সিস্টেম হিসাবে এতে অ্যান্ড্রয়েড ১১ ভিত্তিক রিয়েলমি ইউআই ২.০ কাস্টম ওএস পাওয়া যাবে। জানিয়ে রাখি, নির্ধারিত র‌্যাম বাদেও, ডিভাইসটি ৫ জিবি পর্যন্ত এক্সটেন্ডেড র‌্যাম সাপোর্ট করবে। সিকিউরিটি ফিচার হিসাবে ফোনে সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট সেন্সর উপলব্ধ। পাওয়ার ব্যাকআপের জন্য বাজেট-রেঞ্জের এই ফোনে আছে ১৮ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট সহ ৫,০০০ এমএএইচ ক্যাপাসিটির ব্যাটারি।

শুভেচ্ছা বহুমুখী প্রতিভার অধিকারী। তিনি একদিকে যেমন ফটোগ্রাফার, তেমনি পাশাপাশি লেখিকাও। এছাড়াও তার শখের মধ্যে আছে বই পড়া, গান গাওয়া, ছবি আঁকা এবং ওয়েব ডিজাইন। শুভেচ্ছা আমাদের টেকগাপ পরিবারের একজন নতুন সদস্য।