শীঘ্রই আসছে ভারতের সবচেয়ে সস্তা 5G ফোন Moto G 5G

Samsung, Apple, OnePlus, Realme, Vivo, Oppo-র মতো সংস্থা ইতিমধ্যে 5G কানেক্টিভিটি যুক্ত ফোন ভারতীয় বাজারে লঞ্চ করেছে। তবে এই ফোনগুলি আপনি প্রিমিয়াম রেঞ্জে পাবেন। যদি বাজারে উপলব্ধ মিড রেঞ্জ ফোনগুলির প্রসঙ্গে আসি, তাহলে এখানে একমাত্র 5G ফোন হিসেবে আছে OnePlus Nord 5G। তবে এই মিড রেঞ্জে আরও একটি 5G ফোন ভারতে শীঘ্রই লঞ্চ হতে চলেছে। জনপ্রিয় টিপস্টার মুকুল শর্মার দুটি টুইটকে ঘিরেই এই জল্পনার সৃষ্টি হয়েছে।

মুকুল শর্মা তার একটি টুইট পোস্টে লিখেছেন, মোটোরোলা শীঘ্রই ভারতে একটি ফোন লঞ্চ করবে। তার কিছুক্ষণ পরেই তার আইডি থেকে শুধু G GGGGG লিখে আর একটি টুইট করা হয়। তিনি অবশ্য ফোনের নাম সরাসরি সেখানে উল্লেখ করেননি। তবে পাঁচবার ইংরেজী G ওয়ার্ডটি লিখে সম্প্রতি ইউরোপীয় মার্কেটে লঞ্চ হওয়া Moto G 5G ফোনটাকেই তিনি যে আকার ইঙ্গিতে বোঝাতে চেয়েছেন, তা টেক দুনিয়ার অত্যুৎসাহীদের বুঝতে অসুবিধা হয় নি। আরও এক জনপ্রিয় টিপস্টার অভিষেক যাদবও জানিয়েছেন, Motorola Moto G 5G ফোনটি কে শীঘ্রই ভারতে লঞ্চ করা হবে।

এইমাসেই বেলজিয়াম সহ ইউরোপের বেশ কিছু অঞ্চলে লঞ্চ হওয়ার সুবাদে ফোনটির ফিচার ও স্পেসিফিকেশনের সাথে আমরা সবাই পরিচিত। মোটো জি ৫জি ফোনে আপনি পাবেন ৬.৭ ইঞ্চি ফুল এইচডি প্লাস ম্যাক্স ডিভিশন ডিসপ্লে। এর পিক্সেল রেজোলিউশন ২৪০০ x ১০৮০ এবং পিক্সেল ডেন্সিটি ৩৯৪ পিপিআই ও রিফ্রেশ রেট ৬০ হার্টজ। এর ডিসপ্লে ডিজাইন পাঞ্চ হোল। এই ফোনে ব্যবহার করা হয়েছে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৭৫০জি প্রসেসর। ফোনটিতে ৪ জিবি র‍্যাম ও ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ এবং ৬ জিবি র‍্যাম ও ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ ভ্যারিয়েন্ট পাওয়া যাবে। মাইক্রোএসডি কার্ডের মাধ্যমে এর স্টোরেজ ১ টিবি পর্যন্ত বাড়ানো যাবে।

Moto G 5G ফোনের পিছনে পাবেন ট্রিপল ক্যামেরা সেটআপ৷ যার প্রাইমারি ক্যামেরা ৪৮ মেগাপিক্সেল (এফ/১.৭)। অন্য দুটি ক্যামেরার মধ্যে আছে ৮ মেগাপিক্সেল ১১৮ ডিগ্রী আলট্রা ওয়াইড এঙ্গেল লেন্স (এফ/২.২) ও ২ মেগাপিক্সেল ম্যাক্রো সেন্সর (এফ/২.৪)। এই ক্যামেরায় নাইট ভিশন, স্লো মোশন, টাইম ল্যাপস ভিডিও, হাইপারলেপস ভিডিও প্রভৃতি ফিচার উপলব্ধ। সেলফির জন্য ফোনের সামনে এফ/২.২ অ্যাপারচার সহ ১৬ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা দেওয়া হয়েছে।

এই ফোনে ৫,০০০ এমএএইচ ব্যাটারি আছে যা ২০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে। চার্জিংয়ের জন্য এতে আছে ইউএসবি টাইপ সি পোর্ট। সিকিরিউটির জন্য ফোনে পাবেন ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। ফোনটি অ্যান্ড্রয়েড ১০ অপারেটিং সিস্টেমে চলে। ফোনের বামদিকে গুগল অ্যাসিট্যান্টের জন্য একটি ডেডিকেটেড বাটন দেওয়া হয়েছে।

ভারতে মোটো জি ৫জি ফোনটির কবে লঞ্চ হতে পারে এই বিষয়ে নিশ্চিত কোনো তথ্য এখনো পাওয়া যায় নি। সম্ভাব্য দামের কথায় আসলে OnePlus Nord (২৪,৯৯৯ টাকা থেকে শুরু) এর তুলনায় এটি বেশ অপেক্ষাকৃত কম দামে লঞ্চ করা হতে পারে। সেক্ষেত্রে মোটো জি ৫জি ভারতে সবচেয়ে সস্তা ফাইভ জি স্মার্টফোন হিসেবে পরিচিতি লাভ করবে। যদিও ইউরোপে মোটো জি ৫জি এর দাম শুরু হয়েছে ২৯৯.৯৯ ইউরো থেকে, যা প্রায় ২৬,২৪০ টাকার সমান। 

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।