Motorcycle Start Problem: শীতকালে সকালে বাইক বা স্কুটার স্টার্ট না নিলে কী করবেন জেনে নিন

শীতকালে সকালে বাইক/স্কুটার স্টার্ট না নিলে কী করবেন জেনে নিন

motorcycle-scooter-start-problem-in-winter-tips-to-solve

শীতকালে বাইক/স্কুটারের ইঞ্জিন স্টার্ট না হওয়া একটি অতি পরিচিত সমস্যা। বিশেষত যারা বাইক/স্কুটার চালান তাঁরা সমস্যাটির প্রত্যক্ষ অভিজ্ঞতা অবশ্যই পেয়েছেন। এর জেরে আমাদের হামেশাই চরম হয়রানির শিকার হতে হয়। অনেক সময়ই সঠিক সময়ে গন্তব্যে পৌঁছাতে ব্যর্থ হতে হয়। এমনকি বহুক্ষেত্রে তো এও দেখা যায় যে, নিজের পথের সঙ্গীর উপর বিরক্ত হয়ে অবশেষে তাকে বাড়িতে রেখে পদব্রজেই রওনা হয়েছেন বা অন্য কোনো যানে সওয়ারি হয়েছেন। তবে এই সমস্যার সমাধান রয়েছে আপনার হাতেই। সামান্য কয়েকটি উপায় অবলম্বন করলেই এই সমস্যা থেকে পরিত্রাণ মিলবে। আসুন জেনে নেওয়া যাক কী সেই উপায়।

শীতকালে সকালে বাইক স্টার্ট না নিলে কী করবেন (How to Solve Motorcycle Start Problem)

১) রোজ ইঞ্জিন চালু করুন

আসলে শীতকাল এলে যেমন আমাদের ত্বক ও শরীরের বিশেষ পরিচর্যার প্রয়োজন পড়ে ঠিক তেমনি টু-হুইলারটিরও বাড়তি যত্ন রাখা উচিত। হিম শীতে অনেকেই আমরা মোটরসাইকেল/স্কুটার চালানো থেকে বিরত থাকি। এই কারণে অনেকদিন ইঞ্জিনটি চালু হয় না। ফলত দেখা দেয় স্টার্টের সমস্যা। তাই রোজ না বেরোলেও প্রতিদিন কমপক্ষে কয়েক মিনিটের জন্য হলেও ইঞ্জিনটি অবশ্যই চালু করুন।

২) নিয়মিতভাবে ইঞ্জিন অয়েল পাল্টান

ইঞ্জিন অয়েল নিয়মিতভাবে পরিবর্তন না করার কারণেও দেখা দিতে পারে এই সমস্যা। যখন ঘন ইঞ্জিন অয়েল দীর্ঘদিন ব্যবহারের ফলে পাতলা হয়ে যায় তখনই ইঞ্জিন স্টার্ট না নেওয়ার সমস্যা দেখা দেয়। তাই নির্দিষ্ট সময় অন্তর স্কুটার/বাইকের সার্ভিসিং করান।

৩) দিনের প্রথমে কিকস্টার্ট ব্যবহার করুন

বর্তমানে অনেক অত্যাধুনিক মোটরসাইকেলেই কিকস্টার্টের বিকল্প নেই। সেক্ষেত্রে সম্পূর্ণ ব্যাটারির উপর নির্ভরশীল হতে হয়। তাই নির্দিষ্ট সময় অন্তর ব্যাটারিটির চার্জ করিয়ে নিন। আর যদি কিকস্টার্ট থাকে তবে দিনের প্রথমবার ইঞ্জিন চালু করতে অবশ্যই সেটি ব্যবহার করুন। একবার ইঞ্জিন গরম হয়ে গেলে আপনি সেল্ফ স্টার্ট ব্যবহার করতেই পারেন।

৪) স্পার্ক প্লাগটি পরিচ্ছন্ন রাখুন

যেকোনো দু’চাকার গাড়ির ইঞ্জিন চালু হওয়ার জন্য স্পার্ক প্লাগের ভূমিকা অনস্বীকার্য। দীর্ঘদিন ব্যবহারের পর এই যন্ত্রাংশটিতে ময়লা জমতে থাকে। তাই সার্ভিসিং করানোর সময় বা এমনি সময়তেও স্পার্ক প্লাগটি পরিষ্কার রাখুন।

৫) ব্যাটারিটির চার্জ করান

মোটরবাইকের ব্যাটারি এক্ষেত্রে ভীষণ গুরুত্বপূর্ণ। কিকস্টার্ট থাকুক বা না থাকুক ব্যাটারিটিতে সম্পূর্ণ চার্জ রয়েছে কিনা তা অবশ্যই দেখিয়ে নিন। যদি না থাকে তবে কোনো মেকানিকের থেকে সেটি চার্জ করানোর ব্যবস্থা করুন।

উপরিউক্ত এই উপায়গুলি অবলম্বন করলে শীতকালে টু-হুইলারের ইঞ্জিন চালু না হওয়ার সমস্যা এড়ানো যাবে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।