অতি সস্তায় ৬ ক্যামেরা সহ লঞ্চ হল ফ্ল্যাগশিপ কিলার Motorola Edge S

motorola-edge-s-launched-price-1999-yuan-specifications-global-availability

কথামতো আজ একটি ভার্চুয়াল ইভেন্টে মোটোরোলা লঞ্চ করলো Motorola Edge S। এটি বিশ্বের প্রথম স্ন্যাপড্রাগন ৮৭০ প্রসেসরযুক্ত স্মার্টফোন তো বটেই, সেইসঙ্গে এতে যা ফিচার রয়েছে তারজন্য মটোরলা এজ এস-কে ট্রু ফ্ল্যাগশিপ কিলার বললে খুব একটা হয়তো ভুল হবে না। কারণ এই ফোনে পাবেন ৬৪ মেগাপিক্সেলের কোয়াড রিয়ার ক্যামেরা, ডুয়াল সেলফি ক্যামেরা, এবং শক্তিশালী ব্যাটারি। আপাতত Motorola Edge S চীনে লঞ্চ হয়েছে।

Motorola Edge S এর দাম

মোটোরলা এজ এস-এর ৬ জিবি র‌্যাম+১২৮ জিবি স্টোরেজের দাম রাখা হয়েছে ১৯৯৯ ইউয়ান (প্রায় ২২৫৫৯ টাকা)। আবার ৮ জিবি র‌্যাম+১২৮ জিবি স্টোরেজের দাম পড়বে ২৩৯৯ ইউয়ান (প্রায় ২৭,০৭৩ টাকা)। ফোনটির আরেকটি ভ্যারিয়েন্টও আছে, যেটি হল ৮ জিবি র‌্যাম+২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্ট, এর দাম রাখা হয়েছে ২৭৯৯ ইউয়ান (৩১,৫৮৭ টাকা)৷ ফোনটি দুটি কালারে পাওয়া যাবে – অ্যামারেল্ড গ্লেজ ও অ্যামারেল্ড লাইট।

যদিও কোম্পানির তরফে Motorola Edge S এর গ্লোবাল লঞ্চের বিষয়ে কিছু জানানো হয়নি। তবে আজ একটি রিপোর্টে দাবি করা হয়েছে ফোনটি চীনের বাইরে Moto G100 নামে লঞ্চ হতে পারে।

Motorola Edge S এর স্পেসিফিকেশন

মোটোরোলা এজ এস ৬.৭ ইঞ্চি এলসিডি ফ্ল্যাট ডিসপ্লে সহ এসেছে। যার রেজোলিউশন ১০৮০x২৫২০ পিক্সেল, রিফ্রেশ রেট ৯০ হার্টজ, এবং আসপেক্ট অনুপাত ২১:৯। এটি HDR10 এবং DCI-P3 কালার গামুট সাপোর্ট করবে। ফোনটি চলবে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮৭০ প্রসেসরে। পূর্ববর্তী স্ন্যাপড্রাগন ৮৬৫ প্রসেসরের তুলমায় এর সিপিইউ পারফরম্যান্স ১৩ শতাংশ বেড়েছে এবং জিপিইউ পারফরম্যান্সের নিরিখে বৃদ্ধির হার ১০ শতাংশ।

এই ফোনে মিলবে ৬জিবি/৮জিবি LPDDR4 র‌্যাম এবং ১২৮ জিবি/২৫৬ জিবি UFS 3.1 স্টোরেজ। ফোনের পিছনে চারটি ক্যামেরার মধ্যে আছে ৬৪ মেগাপিক্সেলের (এফ/১.৭) প্রাইমারি সেন্সর, ১৬ মেগাপিক্সেলের ১২০ ডিগ্রি আল্ট্রাওয়াইড এঙ্গেল লেন্স, পোর্টেট ছবি তোলার জন্য ২ মেগাপিক্সেলের ডেপ্থ সেন্সর, এবং একটি TOF ক্যামেরা যার চারিদিকে একটি লাইট রিং রয়েছে। ব্যাক ক্যামেরা দিয়ে ৩০ এফপিএস-এ 6K ভিডিও এবং ৬০এফপিএস-এ 4K ভিডিও রেকর্ড করা যাবে। এই ফোনে আবার অডিও জুম ফিচার রয়েছে। অর্থাৎ জুম করে যেমন আমরা ছবির সাবজেক্ট নিকটে নিয়ে আসি তেমনি অডিও জুমের মাধ্যমে কোনো শব্দের উৎসের আরও কাছে পৌছানো যাবে।

সেলফিপ্রেমীদের জন্য Motorola Edge S ফোনে দেওয়া হয়েছে ১৬ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর এবং ৮ মেগাপিক্সেলের ১০০ ডিগ্রি ফিল্ড অফ ভিউ সহ আল্ট্রাওয়াইড এঙ্গেল লেন্স। ফোনটি IP52 রেটিংযুক্ত এবং এটি ডুয়াল ফ্রিকোয়েন্সি জিপিএস সাপোর্ট করবে। ২০ ওয়াট ফাস্ট চার্জিংয়ের সুবিধার সাথে এতে থাকছে ৫০০০ এমএএইচের ব্যাটারি। চার্জিংয়ের জন্য ফোনটিতে পাওয়া যাবে ইউএসবি টাইপ সি পোর্ট।

মোটোরোলা এজ এস-এ ZUI-এর পরিবর্তে অ্যান্ড্রয়েড ১১ বেসড My UI যোগ করা হয়েছে। মোটোরোলা জানিয়েছে এটি আরও কার্যকারি ও মোটো এআই (Moto AI) নামে এর নিজস্ব অ্যাসিস্টান্ট আছে। এর বিশেষত্বের মধ্যে আছে ডেস্কটপ মোড, স্প্লিট-স্ক্রিন, এবং অবজেক্ট রিকগনিশন ফিচার।