এবার কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসর সহ ফ্ল্যাগশিপ ফোন আনছে Motorola

motorola-flagship-smartphone-with-snapdragon-888-retail-box-images-leaked

একথা বলার অপেক্ষা রাখেনা যে নতুন বছরে বাজারে আসতে চলেছে বেশ কয়েকটি নতুন ফ্ল্যাগশিপ স্মার্টফোন; নেপথ্যে রয়েছে Xiaomi, Samsung, Realme, Vivo ইত্যাদি জনপ্রিয় ব্র্যান্ডগুলি। ইতিমধ্যে শাওমি তাদের MI 11ফোনটি লঞ্চ করেছে, এছাড়াও ১৪ জানুয়ারি লঞ্চ হতে পারে Samsung Galaxy S21 সিরিজ। তবে এবার যে খবর সামনে এসেছে তা দেখে মনে হচ্ছে ২০২১ সালে ফ্ল্যাগশিপ ডিভাইসেই ছেয়ে যাবে স্মার্টফোন বাজার! সূত্রের খবর, মার্কিনি মাল্টিন্যাশনাল কোম্পানি Motorola বর্তমানে একটি ফ্ল্যাগশিপ স্মার্টফোনের কাজ করছে যাতে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৮৮ চিপসেট থাকবে বলে মনে করা হচ্ছে।

সম্প্রতি, Motorola-র এক এক্সিকিউটিভ, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম Weibo-তে একটি স্মার্টফোনের রিটেল বক্সের ছবি পোস্ট করেছেন, যা দেখে মনে হচ্ছে রহস্যময় স্মার্টফোনটি লঞ্চের জন্য প্রায় প্রস্তুত। জল্পনা চলছে এই ফোনটি আগামী বছরের প্রথম প্রান্তিকেই বাজারে আসতে পারে। বলা হচ্ছে, ব্র্যান্ডের এই প্রিমিয়াম স্মার্টফোনে লেটেস্ট স্ন্যাপড্রাগন ৮৮৮ প্রসেসর থাকবে। তবে, এর আগে একাধিক রিপোর্টে বলা হয়েছে যে মোটোরোলা ২০২১ সালের ফেব্রুয়ারিতে ‘Nio’ কোডনামযুক্ত একটি ফ্ল্যাগশিপ স্মার্টফোন লঞ্চ করতে পারে যাতে স্ন্যাপড্রাগন ৮৬৫ চিপসেট থাকবে। তাই এই ডিভাইসগুলি সম্পর্কে সঠিক তথ্য জানতে আমাদের সংস্থার আনুষ্ঠানিক ঘোষণার জন্য অপেক্ষা করতে হবে।

এদিকে, মোটোরোলা এখনও পর্যন্ত এই বিষয়ে মুখ না খুললেও, স্ন্যাপড্রাগন ৮৮৮ চিপসেট চালিত ফোনটির সম্ভাব্য কিছু স্পেসিফিকেশন নেটদুনিয়ায় ফাঁস হয়েছে। মনে করা হচ্ছে, এই স্মার্টফোনটিতে হাই রিফ্রেশ রেটসহ অ্যামোলেড ডিসপ্লে প্যানেল থাকবে। অন্যান্য ফিচারের কথা বললে, এই মোটো ফোনটিতে ফাস্ট চার্জিং, রিভার্স ওয়্যারলেস চার্জিং এবং আন্ডার-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার সাপোর্টের সুবিধা থাকতে পারে। এছাড়া ফোনটিতে অ্যান্ড্রয়েড ১১ অপারেটিং সিস্টেম এবং দীর্ঘ সফ্টওয়্যার আপডেট পাওয়া যাবে বলেও আশা করা যাচ্ছে।

এদিকে, Motorola Nio ফোনটিরও সম্ভাব্য কিছু রেন্ডার অনলাইনে প্রকাশিত হয়েছে, যা দেখে মনে হচ্ছে হ্যান্ডসেটটি দুটি সেলফি ক্যামেরা সেন্সর এবং ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ সহ আসবে। সেক্ষেত্রে ফোনের পেছনের ক্যামেরায় ৬৪ মেগাপিক্সেলের প্রাইমারী সেন্সর, ১৬ মেগাপিক্সেলের OV16A10 আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স এবং ২ মেগাপিক্সেলের OV02B1B ডেপ্থ সেন্সর থাকতে পারে। অন্যদিকে, সেলফি বা ভিডিও কলিংয়ের জন্য এতে ১৬ মেগাপিক্সেল + ৮ মেগাপিক্সেল (আল্ট্রা-ওয়াইড অ্যাঙ্গেল লেন্স) রেজোলিউশন যুক্ত ডুয়াল ফ্রন্ট ক্যামেরা থাকবে বলে মনে করা হচ্ছে। আশা করা যায়, মোটোরোলা স্ন্যাপড্রাগন ৮৮৮ ফোনটিতেও একই ধরণের ক্যামেরা কনফিগারেশন থাকতে পারে কিংবা এতে আরও ভালো কোনো ক্যামেরার লেন্সও ব্যবহৃত হতে পারে।