বাতাসের মাধ্যমে একসঙ্গে ৪টি ফোন চার্জ হবে, নতুন ওয়্যারলেস চার্জিং সলিউশনের আনছে Motorola

বায়বীয় মাধ্যমে একসাথে চার্জ দেওয়া যাবে ৪টি স্মার্টফোন, নতুন চার্জিং সলিউশনের ঝলক দেখালো Motorola

motorola-unveil-new-over-the-air-charging-solution-can-charge-4-device

Lenovo অধিকৃত Motorola সম্প্রতি তাদের নয়া ওভার-দ্য-এয়ার ওয়্যারলেস চার্জিং সলিউশন (over-the-air wireless charging solution) সামনে এনেছে। সামাজিক মাধ্যম উইবোতে (Weibo) একটি ডেমো ভিডিও পোস্ট করে তারা আসন্ন চার্জারের কিছু গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য তুলে ধরেছে। বহুদিন ধরেই সংস্থাটি পরবর্তী প্রজন্মের এই চার্জারের উপরে কাজ করছিল, যা বায়বীয় মাধ্যমে স্মার্টফোন চার্জিংয়ের দুনিয়ায় ব্যাপক পরিবর্তন এনে দেবে। প্রত্যাশামতোই এই কাজে তারা সফল হয়েছে। সুবিধার দিক থেকে নতুন চার্জার সত্যিই পূর্ববর্তী সমস্ত ওয়্যারলেস চার্জিং বিকল্পকে পিছনে ফেলবে।

Motorola -র নতুন চার্জারের মাধ্যমে একসাথে চার্জ করুন ৪টি ডিভাইস

আজ্ঞে হ্যাঁ, মোটোরোলার আসন্ন ওভার-দ্য-এয়ার চার্জার একসাথে ৪টি স্মার্টফোন চার্জ করার সুবিধা জোগাবে যা এর একটি দুর্দান্ত ফিচার হতে চলেছে। এক্ষেত্রে চার্জ করার জন্য ডিভাইসকে চার্জিং প্যাডের উপরে রাখার কোনো প্রয়োজন নেই। এমনকি ডিভাইস চার্জিং ডকের খুব কাছাকাছি না থাকলেও চার্জ করতে কোন অসুবিধা হবে না। মোট চারটি ডিভাইস একসাথে চার্জের জন্য ডিভাইসগুলিকে চার্জিং ডকের থেকে ৩ মিটার দূরত্বের মধ্যে রাখতে হবে।

চার্জিং ডকের থেকে ৩ মিটার দূরে ডিভাইস রাখলেও চার্জিংয়েও কোন অসুবিধে নেই

একসাথে ৪টি ডিভাইস চার্জের পাশাপাশি মোটোরোলার নতুন চার্জার ব্যবহার করলে ডিভাইসকে চার্জিং ডকের খুব কাছাকাছি রাখার কোনো প্রয়োজন নেই। বরং ডকের ৩ মিটার দূরত্বের মধ্যে ডিভাইস থাকলেই সেগুলি চার্জ হবে। এজন্য নতুন চার্জারে প্রায় ১,৬০০ অ্যান্টেনা রয়েছে যা এর আকৃতি বড় হওয়ার জন্য দায়ী। একথা বিশেষ উল্লেখযোগ্য যে এর আগেও মোটোরোলা ওভার-দ্য-এয়ার চার্জিং প্রযুক্তি বাজারে আনে। সেই পুরোনো চার্জারের মাধ্যমে চার্জের জন্য স্মার্টফোনকে চার্জিং ডকের ১০০ সেমি দূরত্বের মধ্যে রাখতে হতো। কিন্তু এখন ডিভাইস ৩ মিটার দূরত্বের মধ্যে থাকলেও তা চার্জ করতে কোনো সমস্যা হবেনা।

অবগতির জন্য জানিয়ে রাখি এর আগে শাওমি (Xiaomi) এবং ওপ্পো (Oppo) সংস্থাদ্বয়ের পক্ষ থেকেও তাদের ফাস্ট চার্জিং প্রযুক্তি বাজারে আনা হয়। শাওমির ওয়্যারলেস চার্জার Xiaomi Mi Air Charge নামের সঙ্গে সামনে এসেছে। এই প্রযুক্তিতে চার্জিং ডকের ২ মিটার দূরত্বের মধ্যে ডিভাইস রেখেও তা চার্জ করা যায়। অন্যদিকে ওপ্পোর (Oppo) প্রযুক্তি ব্যবহার করে সামান্য কয়েক ইঞ্চির দূরত্ব থেকে ফোন চার্জে কোন সমস্যা হয় না।

সুতরাং এটা বোঝা যাচ্ছে যে ওভার-দ্য-এয়ার ওয়্যারলেস চার্জার বাজারে আনার ক্ষেত্রে মোটোরোলার কৃতিত্ব নতুন নয়। এর আগেও সেই চেষ্টা হয়েছে। কিন্তু তাদের আসন্ন পণ্যে মোটোরোলা যে নতুন সুবিধাগুলি যোগ করেছে সেগুলি এর আগে কখনো চোখে পড়েনি। এক্ষেত্রে তারা দীর্ঘদিন ধরে গুরু ওয়্যারলেস (Guru Wireless) সংস্থার সাথে যৌথভাবে কাজ করছে, যার ফলাফল এবার তারা আমাদের চোখের সামনে তুলে ধরলো।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020