ভালো রাস্তা পেতে হলে ভালো টোল ট্যাক্সও দিতে হবে, মন্তব্য কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করির

দিল্লি-মুম্বাই এক্সপ্রেসওয়ের কাজ পর্যবেক্ষণ করতে গিয়ে এমনটাই মন্তব্য করেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নীতিন গড়করি

mumbai-delhi-expressway-review-nitin-gadkari-and-comment-are-toll-charges-high-for-good-roads

“ভালো রাস্তা পেতে হলে ভালো টোল ট্যাক্সও দিতে হবে”, দিল্লি-মুম্বাই এক্সপ্রেসওয়ের কাজ পর্যবেক্ষণ করতে গিয়ে হরিয়ানার সোহনা থেকে এমনটাই মন্তব্য করলেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী নীতিন গড়করি। এই এক্সপ্রেসওয়ের কথা উল্লেখ করে তিনি টোল ট্যাক্সের প্রয়োজনীয়তার বিশেষ মতামত প্রকাশ করেছেন।

এদিন কেন্দ্রীয় মন্ত্রী বলেন, “যদি আপনি বাতানুকূল বড় ঘরের ব্যবহার করতে চান, সেক্ষেত্রে আপনাকে উপযুক্ত মূল্য চোকাতে হবে। নয়তো আপনি খোলা মাঠেও বিবাহের আয়োজন করতে পারেন।” এর আগে দেশে কোনো হাইওয়ে নির্মাণের জন্য যতবার পদক্ষেপ নেওয়া হয়েছে, তিনি প্রতিবার দেশে বিশ্বমানের রাস্তা নির্মাণের প্রয়োজনীয়তা সম্পর্কে মুখ খুলেছেন। এছাড়াও তিনি বলেন, সুপরিকল্পিত উপায়ে তৈরি হওয়া এক্সপ্রেসওয়ে মানুষের যাত্রার দূরত্ব এবং সময় উভয়ই কমিয়ে নিয়ে আসে। দিল্লি-মুম্বাই এক্সপ্রেসওয়ে ঠিক এমনই একটি প্রজেক্ট।

যাত্রার সময় কমে যাওয়ার প্রসঙ্গ টেনে তিনি এও বলেন, “দিল্লি-মুম্বাই এক্সপ্রেসওয়ে যাত্রার সময় ১২ ঘন্টা পর্যন্ত কমিয়ে নিয়ে আসবে। কোনো ট্রাকের মুম্বাই থেকে দিল্লি পৌঁছতে এখন সময় লাগে ৪৮ ঘন্টা। কিন্তু এই এক্সপ্রেসওয়েতে কেবলমাত্র ১৮ ঘন্টাতেই পৌঁছে যাওয়া সম্ভব হবে। এর ফলে একটি ট্রাক আরো বেশি ট্রিপ দিতে পারবে এবং একই সাথে তার ব্যবসার উন্নতিও ঘটবে।”

প্রসঙ্গত, ১৩৮০ কিমি এর দিল্লি-মুম্বাই এক্সপ্রেসওয়ে তৈরি হতে খরচ হবে ৯৮,০০০ কোটি টাকা। কেন্দ্রীয় সড়ক ও পরিবহন মন্ত্রী জানিয়েছেন, “এই এক্সপ্রেসওয়েটি দিল্লি এবং তার পার্শ্ববর্তী শহরাঞ্চল যেমন দিল্লি-ফরিদাবাদ-সোহনার সাথে যুক্ত করার পাশাপাশি যেবার (Jewar) বিমানবন্দর এবং মুম্বাইয়ের জহরলাল নেহেরু বন্দর ছুঁয়ে মুম্বাই পৌঁছাবে।” মহারাষ্ট্রে প্রবেশের আগে এক্সপ্রেসওয়েটি দিল্লি, হরিয়ানা, রাজস্থান, মধ্যপ্রদেশ এবং গুজরাত জুড়ে বিস্তৃত হবে। এমনকি জয়পুর, কিষানগড়, আজমির, কোটা, চিতোরগড়, উদয়পুর, ভোপাল, উজ্জয়িন, ইন্দোর, আমেদাবাদ, ভাদোদরা এবং সুরাটের মতো বিখ্যাত শহরাঞ্চলগুলিও এই এক্সপ্রেসওয়ে দ্বারা লাভবান হবে বলেও তিনি মন্তব্য করেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।