ইন্ডিয়ান এয়ার ফোর্সে চাকরি করতে চান? সাহায্য করবে IAF এর নতুন অ্যাপ

ইন্ডিয়ান এয়ার ফোর্সের চিফ রাকেশ কুমার সিং ভাদৌরিয়া 'My IAF' নামে এই মোবাইল অ্যাপ্লিকেশনটি চালু করেছেন।

চাকরির পরীক্ষার প্রস্তুতি নেওয়ার জন্য Unacademy, Textbook, Gradeup-এর মত বেশ কয়েকটি অ্যাপ্লিকেশন রয়েছে। তবে এবার ইন্ডিয়ান এয়ার ফোর্স (IAF) এর চাকরীর পদপ্রার্থীদের জন্য আলাদা একটি অ্যাপ লঞ্চ হয়েছে। গত সোমবার, ইন্ডিয়ান এয়ার ফোর্সের চিফ রাকেশ কুমার সিং ভাদৌরিয়া ‘My IAF’ নামে এই মোবাইল অ্যাপ্লিকেশনটি চালু করেছেন। যারা ভারতীয় বিমানবাহিনীতে যোগ দিতে চান, এই অ্যাপটি তাদের কেরিয়ার সম্পর্কিত বেশ কিছু তথ্য সরবরাহ করবে।

ইতিমধ্যে প্লে স্টোরে IAF অ্যাসপিরান্টদের জন্য অনেকগুলি অ্যাপ্লিকেশন রয়েছে। তবে রাকেশ কুমারের এই অ্যাপের ইউজার-ফ্রেন্ডলি ফরম্যাট ইউজারদের IAF-এর অফিসার এবং বিমানবাহিনী, উভয়ের সিলেকশন প্রোসিডিওর, ট্রেনিং কারিক্যুলাম, বেতন বা পারিশ্রমিক ইত্যাদির বিশদ বিবরণ দেবে। পাশাপাশি, এটি ইউজারদের IAF-এর ইতিহাস ও বীরত্বের কাহিনী জানতেও সাহায্য করবে।

My IAF অ্যাপটি খোলার পর ইউজাররা বিশেষ ম্যাপের সাহায্যে, নিজের শহরে IAF-এর প্রশিক্ষণ কেন্দ্রগুলি মেন স্ক্রিনে দেখতে পাবেন। এতে আপনি IAF সম্পর্কে কিছু কুইজ খেলতে পারবেন। এছাড়া সংশ্লিষ্ট আইকনে ক্লিক করে বিমানের তালিকাও দেখতে পাবেন।

প্রসঙ্গত, রাকেশ কুমার, ‘ডিজিটাল ইন্ডিয়া’ পরিকল্পনার অংশ হিসাবে বায়ু ভবনে (Vayu Bhawan) এই অ্যাপ্লিকেশনটি চালু করেছেন। অ্যাপ্লিকেশনটিকে সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ অ্যাডভান্সড কম্পিউটিং (C-DAC)-এর সহযোগিতায় তৈরি করা হয়েছে, এবং এতে IAF-এর সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলির লিঙ্ক রয়েছে। এটি বর্তমানে গুগল প্লে স্টোরে ডাউনলোডের জন্য উপলব্ধ, সাইজ মাত্র ১৬ এমবি।