ফেসবুকের সাথে হাত মিলিয়ে করোনা হেল্পডেস্ক চ্যাটবট আনলো MyGov, মেসেঞ্জারেই মিলবে সব খবর

mygov-with-facebook-corona-helpdesk-chatbot.jpg

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের সাথে হাত মিলিয়ে করোনা হেল্পডেস্ক চ্যাটবট লঞ্চ করলো MyGov । গ্রাহকরা এই চ্যাটবটের মাধ্যমে করোনা ভাইরাস সম্পর্কিত তথ্য পাবেন। এছাড়াও মাইগভ এর অফিসিয়াল ফেসবুক পেজ MyGov Corona Hub এ গিয়েও এই মারণ ভাইরাসের খুঁটিনাটি জানতে পারবেন। এই খবর জাতীয় ই-গভর্নেন্স বিভাগের সিইও অভিষেক সিং তার অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে জানিয়েছেন।

Facebook করোনা হেল্পডেস্ক চ্যাটবট :

অভিষেক সিং টুইটে লিখেছেন যে, এই চ্যাটবটটি ফেসবুক ম্যাসেঞ্জারে কাজ করবে। এছাড়াও তিনি নিজের টুইটটিতে একটি লিঙ্ক দিয়েছেন, যেটিতে ক্লিক করলে আপনি সরাসরি ম্যাসেঞ্জারে পৌঁছে যাবেন। এবার আপনার সামনে একটি উইন্ডো খুলে যাবে, এটিই হবে ফেসবুকের করোনা হেল্পডেস্ক। এখানে গেট স্টার্ট বাটনে ক্লিক করার সাথে সাথে এই চ্যাটবটটি আপনাকে আপনার ভাষা চয়ন করতে বলবে। ভাষা চয়ন করার পরে, একটি স্বাগত মেসেজ আসবে এবং এরপর আপনি করোনা ভাইরাস সম্পর্কিত প্রশ্ন জিজ্ঞাসা করতে পারবেন। অন্যদিকে, ভারত সরকার করোনা ভাইরাসের জন্য ০১ ১-২৩৯৭৮০৪৬ এবং ১০৭৫ টোল-ফ্রি নম্বর চালু করেছে, যেখানে জরুরি অবস্থায় আপনি সহায়তা পাবেন।

ফেসবুক করোনা হেল্পডেস্ক চ্যাটবোট এর বিশেষ দিক :

এই ফেসবুক চ্যাটবোটটিতে আপনি করোনা ভাইরাসের আপডেট, এর লক্ষণ এবং এর সাথে সম্পর্কিত আরও অনেক ধরণের তথ্য পাবেন। এছাড়াও এতে একটি ট্যাব রয়েছে, যেখানে ট্যাপ করলে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের পেজ খুলে যাবে। ভাইরাস সম্পর্কিত তথ্য এই পেজেও উপলব্ধ।

এয়ারটেল করোনা ভাইরাস রিস্ক চেকার টুল :

এই টুল Apollo Hospitals এর মত কাজ করে। আপনি যদি এই টুলটি ব্যবহার করতে চান তবে আপনাকে প্রথমে এয়ারটেল থ্যাঙ্কস অ্যাপটি খুলতে হবে। এবার আপনি নিচের দিকে স্ক্রল করে এলে India Fights COVID-19 Scan Your Fear Away বিকল্প দেখতে পাবেন। এই বিকল্পে ক্লিক করতে হবে।

এটি করার পরে, আপনার সামনে একটি উইন্ডো খুলবে। এতে আপনাকে রিস্ক টেস্ট দিতে হবে, যেখানে আপনাকে মোট ৭ টি প্রশ্ন জিজ্ঞাসা করা হবে। এখানে আপনি আপনার উত্তরের ভিত্তিতে ফলাফল পাবেন। এগুলি ছাড়াও, এই সরঞ্জামটি আপনাকে কীভাবে করোনার ভাইরাস এড়ানো যায় সে সম্পর্কে তথ্য দেবে।