দেশের প্রথম আন্ডার সী অপটিক্যাল ফাইবার কেবল প্রোজেক্ট উদ্বোধন করলেন নরেন্দ্র মোদী

narendra-modi-inaugurated-the-countrys-first-under-sea-optical-fiber-cable-project

স্বাধীনতার দিবসের আর মাত্র ৫ দিন বাকি। তবে এরই মধ্যে দেশের প্রযুক্তি আরো এক ধাপ এগিয়ে গেল। আসলে সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের জন্য অপটিক্যাল ফাইবার প্রকল্পের উদ্বোধন করেছেন। এটি দেশের প্রথম আন্ডার সী (under sea) অর্থাৎ সমুদ্রের তলদেশে উপলব্ধ অপটিক্যাল ফাইবার কেবল প্রোজেক্ট হতে চলেছে।

আজ থেকে চেন্নাই থেকে পোর্ট ব্লেয়ার, পোর্ট ব্লেয়ার থেকে আন্দামানের স্বল্প অংশে এবং পোর্ট ব্লেয়ার থেকে স্বরাজ দ্বীপ পর্যন্ত আন্দামান নিকোবরের বৃহৎ অংশে এই পরিষেবাটি শুরু হয়েছে। এছাড়া এই প্রোজেক্টে লং আইল্যান্ড, রাঙ্গাত, লিটল আন্দামান, কামোর্তা, কার নিকোবর এবং গ্রেটার নিকোবর নামের অন্যান্য দ্বীপগুলিতেও কানেকশন পৌঁছে দেওয়া হবে।

আপনারা যারা ‘অপটিক্যাল ফাইবার’ সম্পর্কে জানেন না, তাদের বলি – অপটিক্যাল ফাইবার একধরনের পাতলা, স্বচ্ছ তন্তু বিশেষ, সাধারণত কাঁচ অথবা প্লাস্টিক দিয়ে বানানো হয়, যা প্রাথমিক ভাবে আলো পরিবহনে ব্যবহৃত হয়। এটি বেশি দূরত্বেও দ্রুত ডেটা স্থানান্তর করতে পারে। আসুন দেশের প্রথম আন্ডার সী Optical Fibre Project সম্পর্কে আরও কিছু তথ্য জেনে নিই।

১. এটি ২৩১২ কিলোমিটার দীর্ঘ সাবমেরিন অপটিকাল ফাইবার কেবল প্রোজেক্ট যা চেন্নাই এবং আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের (CANI) মধ্যে সংযোগ স্থাপন করবে।
২. এই প্রকল্পের জন্য প্রায় ১২২২ কোটি টাকা ব্যয় করেছে কেন্দ্র সরকার।
৩. সমুদ্রের নিচে কেবল স্থাপনের পুরো কাজটি করেছে BSNL, এর জন্য রাষ্ট্রায়ত্ত সংস্থাটির দু-বছরের কিছু কম সময় লেগেছে।
৪. দেশের সমস্ত টেলিকম অপারেটররা ‘CANI’ অপটিক্যাল ফাইবার লিংকটি ব্যবহার করে মোবাইল এবং ব্রডব্যান্ড পরিষেবা সরবরাহ করতে সক্ষম হবে। এই প্রকল্পে এয়ারটেল সর্বপ্রথম পরিষেবা দেওয়ার কথা নিশ্চিত করেছে। এই ফাইবার লিঙ্কটি চালু হওয়ার সাথে সাথে এয়ারটেল আন্দামান ও নিকোবরে ‘আল্ট্রা-ফাস্ট 4G’ পরিষেবা চালু করবে।
৫. পোর্ট ব্লেয়ারে ৪০০ জিবি পার সেকেন্ড স্পিডে সাথে ইন্টারনেট সরবরাহ করা হবে। যেখানে অন্যান্য দ্বীপপুঞ্জে ২০০ জিবিপিএস স্পিড পাওয়া যাবে।

এই প্রকল্পটি দ্বীপগুলিতে 4G মোবাইল পরিষেবা এবং টেলি-এডুকেশন, টেলি-হেল্থ, ই-গভর্নেন্স ইত্যাদি পরিষেবা এবং পর্যটন পরিষেবাগুলিকে উৎসাহ দেবে।